Advertisement

Care

শীতে চুল ও ত্বকের যত্নে কাজে লাগান নারকেল তেল

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 25, 2021
শীতে চুল ও ত্বকের যত্নে কাজে লাগান নারকেল তেল

Advertisement

নারকেল তেল প্রকৃতির দান করা এমন একটা উপহার যা শুধু খাবারে ব্যবহার করা যায় তাই নয়, বরঞ্চ স্বাস্থ্য এবং সৌন্দর্যের জন্যও এটি উপকারী। নারকেল তেলের অনেক গুণ আছে। সৌন্দর্যের বিষয়ে বলতে গেলে এটি আপনার চুল এবং ত্বকের জন্য চমৎকারী হিসাবে প্রমাণিত হতে পারে। যেখানে এক দিকে এটি ত্বককে প্রয়োজনীয় কোমলতা দেয় আবার চুলে প্রোটিনের মাত্রাকে বজায় রাখে। আমরা আপনাকে নারকেল তেলের সাথে যুক্ত কিছু এমন হেয়ার অ্যাণ্ড বিউটি টিপস দিচ্ছি যার সাহায্যে আপনি আপনার সৌন্দর্য বাড়াতে পারবেন। (beauty benefits of coconut oil in winters)

বডি স্ক্রাব হিসেবে

নারকেল তেলের ব্যবহার আপনি বডি স্ক্রাবের মত করে করতে পারেন। এখন আপনি হয়ত ভাবছেন যে তেল দিয়ে স্ক্রাব বানানো কি করে সম্ভব। তাই আমরা আপনাকে বলছি যে এটা সত্যিই একটা দারুণ ন্যাচারল স্ক্রাবার। আপনাকে শুধু এক চামচ নারকেল তেলের মধ্যে এক চামচ চিনি মেশাতে হবে। এবার এই স্ক্রাবটি হাত এবং পায়ের ত্বকে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এটি আপনার ত্বকের সমস্ত ডেড স্কিন সেল দূর করে ত্বকে নতুন জীবন এনে দেয়।

হেয়ার মাস্ক হিসেবে

নারকেল তেল চুলের জন্য ন্যাচারাল হেয়ার মাস্কের মত কাজ করে। যদি নিজে থেকে চুলের রুক্ষতা আর ড্যামেজ থেকে বাঁচাতে চান তাহলে সপ্তাহে কম পক্ষে দুই বার নারকেল তেল দিয়ে চুলে মালিশ করা জরুরী। যেভাবে গাছ-পালাকে বাড়াতে গেলে সার আর জলের প্রয়োজন, সেরকমভাবে আপনার চুলকে বাড়াতেও ন্যাচারাল পুষ্টিকর উপাদানের প্রয়োজন হয়। নারকেল তেল আপনার চুলের স্বাস্থ্য বজায় রাখবার সাথে সাথে তাতে রুক্ষতা এবং উকুনের সমস্যা থেকেও দূরে রাখে। (beauty benefits of coconut oil in winters)

শেভিং ক্রিম হিসেবে

নারকেল তেল দিয়ে শেভ করা, হ্যাঁ, আপনি একদম ঠিক পড়েছেন। এর জন্য আপনি আপনার হাতে-পায়ে ভাল করে স্ক্রাব করে নিন। এবার নারকেল তেল নিয়ে আপনার হাতে এবং পায়ে লাগান। এর পর যেদিকে চুলের গ্রোথ আছে তার বিপরীত দিকে শেভ করুন। এবার আপনার হাত এবং পা শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন অথবা আবার উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নিন।

ডিওডোরেন্ট হিসেবে

আপনি কি জানেন যে নারকেল তেল একটি ন্যাচারাল ডিওডোরেন্ট? আজ্ঞে হ্যাঁ, নারকেল তেলকে নিজের বগলে লাগিয়ে ডিওডোরেন্টের মত ব্যবহার করা যায়। আপনাকে শুধু বগলে এটা অ্যাবজর্ব করাতে হবে। বাজার থেকে দামী দামী ডিওডোরেন্ট কিনে আপনি অনেক বার লাগিয়েছেন, এবার এই ন্যাচারাল ডিওডোরেন্ট ব্যবহার করে দেখুন। (beauty benefits of coconut oil in winters)

মেকআপ রিমুভার হিসেবে

মেকআপ করলে দিনভর আমাদের ত্বক খুব ক্লান্ত হয়ে যায়। রাতে শুতে যাওয়ার আগে আমাদের শরীরের মত আমাদের ত্বকেরও হালকাভাবের প্রয়োজন হয়। এই অবস্থায় কোনো কেমিক্যাল মেশানো মেকআপ রিমুভারের থেকে নারকেল তেল অনেক বেশী উপকারী হয়। এটি আপনার ত্বকের থেকে না শুধু মেকআপ পরিষ্কার করে, উপরন্তু তাকে প্রাকৃতিক উপায়ে ময়শ্চারাইজও করে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!