home / Care
সৌন্দর্যরক্ষায় ভরসা রাখুন নারকেলের জলে

সৌন্দর্যরক্ষায় ভরসা রাখুন নারকেলের জলে

চুল এবং ত্বকের যত্ন নিতে অনেকেই নানা ধরনের বাজারচলতি রাসায়নিক কসমেটিকের থেকে আয়ুর্বেদিক চিকিৎসা করতে বেশি পছন্দ করেন। তার কারণ আর কিছুই না, আয়ুর্বেদিক উপাদানের খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। (beauty benefits of coconut water)

চুলের যত্নে যে নারকেল তেল খুবই উপকারী টা আশা করি আর নতুন করে বলে দিতে হবে না। আর ত্বকের ঔজ্জল্য বজায় রাখতেও অনেকেই নারকেল তেল ব্যবহার করেন। কিন্তু আপনি কি জানেন যে নারকেলের জলও সমানভাবে ত্বক ও চুলের যত্নে ব্যাবহার করা যায়?

আজ্ঞে হ্যাঁ, ঠিকই পড়লেন। নারকেলের জল শুধু পান করার জন্যই না, আপনার সৌন্দর্য বজায় রাখার জন্যও আপনি কাজে লাগাতে পারেন। (beauty benefits of coconut water) কয়েকটা বিউটি রেসিপি এখনি দেখে নিন –

চুলের যত্নে নারকেলের জল

সপ্তাহে একবার নারকেলের জলে চুল ধুতে পারেন

খুসকি দূর হবে

৫ টেবিল চামচ নারকেলের জল আর ১/৪ অংশ টেবিল চামচ নিম অয়েল ভাল করে মিশিয়ে নিন। এবারে ওই মিশ্রণটি স্ক্যাল্পে মাসাজ করে নিন। ঘণ্টাখানেক রেখে ঈষদুষ্ণ জলে ভাল করে মাথা পরিস্কার করে নিন। সপ্তাহে ৩ বার এটি করুন। দেখবেন কিছুদিনের মধ্যেই খুশকি থেকে মুক্তি পেয়ে যাবেন।

চুল হবে জেল্লাদার

চুল সুন্দর, ঝলমলে এবং স্বাস্থ্যজ্বল করে তুলতে নারকেলের জলের কোন তুলনা হয়না। যেরকম শ্যাম্পু করেন তেমন করে নিন। চুল নর্মাল জল দিয়ে ধুয়ে নিন। এবারে একটা নারকেলের জল নিন। তাতে কলের জল মিশিয়ে চুলে দিয়ে চুল ধুয়ে নিন। যখনি শ্যাম্পু করবেন তখনি এই জলটা দিয়ে শেষে চুল ধোবেন। দেখবেন, চুল কি সুন্দর ঝলমল করবে। (beauty benefits of coconut water)

ত্বকের যত্নে নারকেলের জল

নারকেলের জল ত্বকের জন্যও ভারী উপকারী

নাছোড় দাগ-ছোপ দূর করতে

যদি আপনার মুখে বা শরীরের অন্য কোন অংশে পিগমেন্টেশন বা দাগ ছোপ থাকে তাহলে এই রেসিপিটা ট্রাই করুন। ২ টেবিল চামচ নারকেলের জল এবং ১ টেবিল চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। একটা পেস্ট তৈরি করে সারা মুখে ১০ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে ভালো করে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে দুবার এই প্যাক লাগাতে হবে। 

অ্যাকনের মোকাবিলা করুন

একটা বয়সের পর অনেকেই অ্যাকনের সমস্যায় ভোগেন। নানা বিউটি প্রোডাক্ট ব্যবহার করেও ফল পান না। এই রেসিপিটি ট্রাই করে দেখুন। আধ কাপ নারকেলের জল আর আধ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণে তুলোর বল ড্যাব করে অ্যাকনে আক্রান্ত জায়গায় লাগিয়ে নিন। সারা মুখেই ভাল করে লাগিয়ে নিন। ১০ মিনিট বাদে ভেজা তোয়ালে দিয়ে পরিস্কার করে নিন। প্রতিদিন কিন্তু এটা স্কিন কেয়ার রুটিন হিসেবে করতে হবে। (beauty benefits of coconut water)

কিছু সাবধানতা

নারকেলের জল খেতে ভালই লাগে, তবে…

যদি আপনি কিডনির সমস্যায় ভোগেন, তাহলে ডাক্তারের পরামর্শ ছাড়া নিয়ম করে নারকেলের জল খাবেন না।

অতিরিক্ত নারকেলের জল খেলে কিন্তু পেটের সমস্যা এবং ব্লোটিং হতে পারে। (beauty benefits of coconut water)

যদি আপনার ব্লাড প্রেশার লো হয় অথবা আপনি প্রেশারের ওষুধ খান, তাহলে নারকেলের জল পান করার আগে দয়া করে আপনার ডাক্তারের সাথে কথা বলে নিন।

অনেকেরই নারকেলে অ্যালার্জি থাকে। আপনারও যদি তাই হয় তবে নারকেলের জল ব্যাবহার না করাই ভাল

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text