রূপচর্চা ও বিউটি টিপস

শুধু শরীরের জন্যই না, ত্বকের যত্নেও দারুণ উপকারী শসা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 2, 2020
শুধু শরীরের জন্যই না, ত্বকের যত্নেও দারুণ উপকারী শসা

শসা হচ্ছে এমন একটি ফল যা সব সময় বাজারে পাওয়া যায়। কারণ সারা বছর স্যালাডে খাওয়ার জন্য আপনার শসার প্রয়োজন হয়। তবে এবার স্যালাডে একটু কম শসা পড়বে। কারণ বেঁচে যাওয়া শশার টুকরো দিয়ে আপনি বাড়িতেই (beauty benefits of cucumber) ঝটপট তৈরি করে নেবেন ঘরোয়া ফেসপ্যাক। কী ভাবছেন শসা দিয়ে কোনও ফেসপ্যাক (cucumber facepacks) হয় না? তাহলে জেনে রাখুন শসা হল এমন একটি ফল যাতে কোনও দ্রবীভূত ফ্যাট নেই। উল্টে ভিটামিন এ আর ভিটামিন সি সহ আছে একগুচ্ছ অ্যান্টি অক্সিডেন্ট। এবার বুঝেছেন নিশ্চয়ই যে শসা দিয়ে ঘরোয়া ফেসপ্যাক তৈরি করলে সেটা আপনার ত্বকের জন্য কতটা কার্যকরী হতে পারে। তা হলে আর দেরি না করে ঝটপট কয়েকটা ফেসপ্যাক তৈরির নিয়মাবলী দেখে নিন। 

শসা আমাদের ত্বকের জন্য কতটা উপকারী?

চোখের উপরে শসার চাকতি রেখে দিন, ডার্ক সার্কেল দূর হবে (ছবি – পেক্সেলস ডট কম)

১। সূর্যের আলোয় আমাদের ত্বকের বিভিন্ন অংশ পুড়ে যায়। সান ট্যান রিমুভ করার জন্য ট্যান রিমুভারের সাহায্য নিতে হয়। তবে শসা (cucumber facepacks) প্রাকৃতিক ভাবেই ত্বকের পোড়া ভাব দূর করতে সাহায্য করে। সপ্তাহে অন্তত চারদিন শসার তৈরি ফেসপ্যাক মুখে লাগান। কালো ভাব দূর হবে দ্রুত।

২। অতিরিক্ত ক্লান্তি, মানসিক চাপ, ঘুম না হওয়ার কারণে চোখের নীচের অংশ কালো হয়ে যায় অনেকের। মেকআপের সাহায্যে তা ঢেকে দেওয়া যায় ঠিকই। কিন্তু প্রাকৃতিক সৌন্দর্য অধরাই থেকে যায়। এই ডার্ক সার্কেলের সমাধানে শসার ফেসপ্যাক উপকারী। দুই টুকরো শসা (beauty benefits of cucumber) কেটে চোখের উপর রেখে কিছুক্ষণ বিশ্রাম নিলেও আরাম লাগে। প্রতিদিন অন্তত ১০ মিনিট করে এই অভ্যেস বজায় রাখলে দ্রুত ফল পাবেন।

৩। শসার মধ্যে ৯০ শতাংশ জল থাকে। ফলে ত্বকে আর্দ্র করে। মধু এবং অ্যালোভেরার সঙ্গে শসা মিশিয়ে লাগালে তা যে কোনও ত্বকের জন্য খুব ভাল ময়শ্চারাইজারেরও কাজ করে।

৪। একটা সময়ের পর সব মহিলার মুখেই বলিরেখা আসে। কারও একটু কম বয়সে আসে। কারও বা বেশি বয়সে। যদি প্রথম থেকে ত্বকের যত্ন নেন, তাহলে বলিরেখা দেরি করে পড়বে বা কম পড়বে। সেই যত্নের জন্য শসার ফেস মাস্ক প্রয়োজন। শসার মধ্যে থাকা ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড বলিরেখা দূর করতে (beauty benefits of cucumber) সাহায্য করে।

ত্বকের যত্নে ব্যবহার করুন শসার তৈরি ফেসপ্যাক

নানা উপকরণের সঙ্গে শসার রস মিশিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক (ছবি – পেক্সেলস ডট কম)

১। দুই থেকে তিন টেবিল চামচ বেসন ও দুই থেকে তিন টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। ভাল করে মুখে এই প্যাক (cucumber facepacks) লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকে সজীবতা আনবে এবং বেসনের গুণে আসবে ঔজ্জ্বল্য। 

২। এক টেবিল চামচ আলুর রসের সঙ্গে এক টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। হাতের কাছে রাখুন তুলোর বল। তুলোর বলে করেই এই রসের মিশ্রণ মুখে লাগান। পনেরো মিনিট পড়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের ট্যান বা কালচে ভাব দূর হবে এবং স্কিন টোনে সমতা আসবে। 

৩। একটি পাকা পেঁপের একের চার ভাগ নিন। একই পরিমাণে শসা তাতে মিশিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পেঁপে আর শসার গুণে ত্বক হবে উজ্জ্বল আর বলিরেখা পড়বে কম। 

৪। দুই টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ গোলাপ জল এবং দুই টেবিল চামচ মুলতানি মাটি ভাল করে মিশিয়ে নিন। পনেরো মিনিট পর এই প্যাক (cucumber facepacks) ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের সব ধুলো ময়লা শুষে নেবে এবং অ্যাকনে বা ব্রণ হওয়ার আশঙ্কা কমিয়ে দেবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!