Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ত্বকের সংক্রমণ নাকি ডার্ক সার্কল? টক দই আছে তো!

Indrani BoseIndrani Bose  |  Nov 24, 2021
ত্বকের সংক্রমণ নাকি ডার্ক সার্কল? টক দই আছে তো!

Advertisement

শীতে ত্বকের নানারকম সমস্য়া দেখা দেয়। বাতাসে আর্দ্রতা কম থাকায় তার প্রভাব পড়ে ত্বকেও। ত্বক তার প্রাকৃতিক আর্দ্রতা হারায়। পাশাপাশি ত্বকের আরও সমস্যা দেখা দেয়। এই সময় আপনি টক দই ত্বকে লাগাতে পারেন। ক্লিনজার হিসেবে বা ফেস প্যাকে আপনি ব্যবহার করুন টক দই (benefits of curd) । ত্বকের যত্নে টক দই খুবই উপকারী। কী কী উপকার পাবেন, জেনে নিন আপনিও…

ত্বকের যে কোনও সংক্রমণ ঠিক করে (benefits of curd)

ত্বকের যে কোনও সংক্রমণে এই টক দই খুবই কার্যকরী। টক দইয়ের প্রোবায়োটিকস ত্বকের যে কোনও ইনফেকশন কমাতে সাহায্য করে। আপনার মুখে ব়্যাশের উপর ক্রিমের মতো করে টক দই (beauty benefits of curd)লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। যতদিন না ব়্যাশ ঠিক হচ্ছে, এভাবেই লাগান। কমে যাবে।

ত্বকের যত্নে টক দই ব্য়বহার করুন

ত্বকের আর্দ্রতা বজায় রাখে (benefits of curd)

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা খুবই ভোগায়। আপনার ত্বক যদি প্রায়ই রুক্ষ ও শুষ্ক লাগে, আপনি অবশ্য়ই ব্যবহার করুন টক দই। তবে কোনও ফেস প্যাকে নয়। পরিমাণ মতো টক দই (benefits of curd) হাতে নিয়ে সেটা মুখে লাগিয়ে নিন। ক্রিমের মতোই লাগিয়ে নেবেন। দশ মিনিট এভাবে রেখে ধুয়ে ফেলুন। দইয়ের ময়শ্চার আপনার মুখের ত্বককে আর্দ্র ও কোমল করবে। তবে আপনি বাড়তি জেল্লা পেতে দইয়ে খানিকটা গোলাপ জল মিশিয়ে লাগিয়ে নিতে পারেন (benefits of curd)।

ব্রণ ঠিক করে

এক টেবিলচামচ টক দই নিন। টক দইয়ে তুলো ডুবিয়ে ভিজিয়ে নিন। ব্রণর উপরে লাগিয়ে রাখুন। ভাল হয় যদি শুতে যাওয়ার আগে আপনি টক দই লাগান। তবে রাতে টক দই লাগিয়ে রাখলে (benefits of curd) আপনি ঘুম থেকে উঠে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। আর যদি দিনে লাগান, তবে অন্তত দুই ঘণ্টা টক দই লাগিয়ে রাখুন। দইয়ের মধ্যে ল্যাকটিক অ্যাসিড থাকে। যা ব্রণ শুকিয়ে দেয়।

ডার্ক সার্কলের সমস্যা সমাধান করে (benefits of curd)

অনেকের ডার্ক সার্কেল ক্রিম লাগিয়েও কিছুতেই সমস্যা মেটে না (benefits of curd)। বিভিন্ন দুশ্চিন্তায় এবং ঘুম ঠিক না হওয়ায় চোখের তলায় কালি পড়ে যায়। তারা অবশ্য়ই একটু তুলোয় টক দই (benefits of curd) নিয়ে চোখের কোলে লাগিয়ে রাখতে পারেন। দশ মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে মুছে নিন। দই চোখের ফোলা ভাব কমিয়ে দেয়। এবং দাগও হালকা করে।

দাগছোপ কমায়

মুখে অনেক কারণেই দাগ থেকে যায়। অনেকের পুরনো ব্রণর দাগ থেকে যায়। অনেকের মশা কামড়ের দাগ থেকে যায়। স্কিন ব়্যাশের দাগও সহজে যেতে চায় না। এই এত সমস্যায় কিন্তু একমাত্র ভরসা টক দই। আপনি চোখ বন্ধ করে টক দই বেছে নিতে পারেন। দইয়ের (beauty benefits of curd)সঙ্গে অল্প পাতিলেবুর রস মিশিয়ে দাগের উপর লাগিয়ে নিন। দশ মিনিট মতো রাখুন। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত এই টক দই লাগাবেন। তাহলেই বদল আপনার চোখে পড়বে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!