home / ডি আই ওয়াই বিউটি টিপস
সুন্দর ও জেল্লাদার ত্বকের জন্য বিউটি রুটিনে থাক মুসুর ডাল

সুন্দর ও জেল্লাদার ত্বকের জন্য বিউটি রুটিনে থাক মুসুর ডাল

বাঙালি পরিবারে ত্বকের যত্নে মুসুর ডাল (masoor dal) এবং হলুদের ব্যবহার বেশ প্রাচীন। বাড়িতে মা বা ঠাকুমার মুখে প্রায়ই সেই কথা শোনা যায়। সেই সময় জেল্লাদার ত্বকের জন্য এবং ত্বকের সমস্যা সমাধানে বিভিন্ন ঘরোয়া পদ্ধতিই কাজে আসত। তাই বিয়ের দিন সকালে যেমন হলুদ লাগানোর রীতি ছিল। একইভাবে বিয়ের কয়েকদিন আগে মুসুর ডাল বেটে মুখে লাগানোর চলও ছিল। জেল্লাদার ত্বক পাওয়া যেত সহজেই। এই কথা কিন্তু একশো শতাংশ সত্যি। ত্বকের যত্নে মুসুর ডাল খুবই উপকারী। তবে আসুন জেনে নিন মুসুর ডাল কীভাবে ত্বককে ভাল রাখে।

মুসুর ডালে আছে অ্যান্টি এজিং উপাদান (masoor dal)

মুসুর ডালে প্রচুর পরিমাণে ফাইবার আর প্রোটিন আছে। তাই মুসুর ডাল ফেসপ্যাক হিসেবে লাগালে এই উপাদান ত্বকের টিসুকে সজীব রাখে। সপ্তাহে দুই থেকে তিন বার এই প্যাক ব্যবহার করলে ত্বক অনেক টানটান হয় এবং বলিরেখা নিয়ন্ত্রণে থাকে ।

শুষ্ক ত্বককে আর্দ্র করে

মুসুর ডাল নাকি ত্বক আরও শুষ্ক করে দেয়। বিশ্বাস করুন, এটি একটি মিথ! বরং যাঁদের ত্বক শুষ্ক, তাঁদের ত্বকে মুসুর ডাল খুবই উপযোগী। দুধের সঙ্গে মুসুর ডাল বাটা (masoor dal) মিশিয়ে প্রতিদিন মাখলে শুষ্ক ত্বকে আর্দ্রতা ফেরে। এমনকী ত্বক আগের থেকে অনেক নরম হবে।

ত্বক রাখে জেল্লাদার

মুসুর ডালের প্যাক লাগালে পোরসে জমে থাকা ময়লা বের হয়ে যায়। ট্যান উঠে যায়। কারণ এতে আছে ভিটামিন বি ১, ভিটামিন কে আর ভিটামিন এ। এই ভিটামিনগুলো ত্বকের ট্যান রিমুভ করতে সাহায্য করে। তার সঙ্গে ত্বকে পুষ্টিও যোগায়। ফলে ত্বক জেল্লাদার থাকে। আপনার মুখ স্বাভাবিক ভাবেই খুব উজ্জ্বল থাকে।

মুসুর ডালের (masoor dal) ফেসপ্যাক

শুষ্ক ত্বকের জন্য – যাঁদের ত্বক শুষ্ক তাঁদের এই প্যাক খুব কাজে দেবে। এই প্যাক ত্বক উজ্জ্বল করবে এবং মুখে কালো দাগছোপ থাকলে সেটা দূর করবে। ৫০ গ্রাম মতো মুসুর ডাল নিন। তা ভাল করে বেটে নিন। তার সঙ্গে এক চা চামচ দুধ আর এক চা চামচ আমন্ড অয়েল মিশিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

সংবেদনশীল ত্বকের জন্য – এক টেবিল চামচ মুসুর ডাল (masoor dal) পেস্টের সঙ্গে এক চা চামচ আমন্ড অয়েল মিশিয়ে নিন। তার সঙ্গে এক চা চামচ গ্লিসারিন ও এক চা চামচ গোলাপ জল মেশান। এই মিশ্রণ ভাল ভাবে মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে সাবধানে ধুয়ে ফেলুন। তবে ঘষবেন না। সপ্তাহে অন্তত একবার এই প্যাক লাগাতে পারেন।

সাধারণ ও তৈলাক্ত ত্বকের জন্য – এক টেবিল চামচ মুসুর ডালের (masoor dal) পেস্ট নিন। তার সঙ্গে দুই টেবিল চামচ দুধ আর এক চিমটে হলুদ ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। সেটি ভাল করে মুখে মেখে নিন। দুই মিনিট মতো রেখে হাল্কা স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এই প্যাক রোজ ব্যবহার করা যাবে। ফেসওয়াশের মতোই কাজ করবে এই প্যাক। আপনার তৈলাক্ত ত্বক হলে নারকেল তেল ব্যবহার করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text