Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ত্বক এবং চুলের যত্নে মুগ ডাল কী কাজে লাগে?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 17, 2020
ত্বক এবং চুলের যত্নে মুগ ডাল কী কাজে লাগে?

Advertisement

কথাতেই রয়েছে ডাল-ভাল। অর্থাৎ ভাত খেতে বসলে ডাল এমনিই চলে আসে। বাঙালি যদিও মাছ-প্রিয়। কিন্তু স্বাস্থ্য সচেতন বাঙালি ডালও ভালবেসেই খান। কেউ শুরুতেই ডাল দিয়ে মেখে ভাত খান। কেউ বা শেষে চুমুক দিয়ে খান। বিভিন্ন রকম ডাল খাওয়ার প্রচলন রয়েইছে।

মুগ, মুসুর, বিউলি তো আম-বাঙালির চেনা নাম। খাওয়ার সঙ্গে সঙ্গে রূপচর্চাতেও কাজে লাগানো যায় ডাল। তবে এক্ষেত্রে মুসুর ডালের প্রচলনই বেশি। মুসুর ডাল দিয়ে তৈরি স্ক্রাব ব্যবহার করেন অনেকেই। ঘরোয়া রূপচর্চার ক্ষেত্রে এ অতি প্রাচীন টোটকা।

কিন্তু শুধু মুসুর ডালই নয়। মুগ ডাল (moong dal) দিয়েও বিবিধ রূপচর্চা (Beauty) সম্ভব। কীভাবে, তা নিয়েই আলোচনার চেষ্টা করলাম আমরা।

ফেস প্যাক

শুষ্ক ত্বকের ক্ষেত্রে মুগ ডালের ফেসপ্যাক খুবই কার্যকরী। পরিমাণ মতো মুগ ডাল সারা রাত দুধে ভিজিয়ে রাখুন। সকালে উঠে মিক্সিতে মিহি করে ডাল বেটে নিন। এবার ক্লিনজার দিয়ে মুখ এবং গলা পরিষ্কার করে ওই ডালবাটা ফেস প্যাক হিসেবে লাগিয়ে রাখুন। ২০ মিনিট রাখতেই হবে। শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। এতে ত্বক কোমল ও নমনীয় হবে। এক সপ্তাহ ব্যবহার করলেই আলাদা জেল্লা অনুভব করবেন।

ব্রণর সমাধান

তৈলাক্ত ত্বকের বড় সমস্যা ব্রণ। তবে স্পাইসি খাবার খেলে এবং ঠিক মতো হজম না হলে যে কোনও ত্বকেই ব্রণর সমস্যা দেখা দিতে পারে। এর সমাধানে মুগ ডাল ম্যাজিকের মতো কাজ করে। সারা রাত মুগ ডাল জলে ভিজিয়ে রাখুন। সকালে ভেজানো ডাল মিক্সিতে মিহি করে পেস্ট করে নিন। ডাল বাটার সঙ্গে আধ চা চামচ ঘি মিশিয়ে সেই মিশ্রণ মুখে লাগান। হালকা মাসাজ করে অন্তত ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত তিনদিন এটি ব্যবহার করলে ব্রণর সমস্যার দ্রুত সমাধান হবে।

সান-ট্যানের সমাধান

বাড়ি থেকে যাঁদের বেরতে হয় প্রতিদিন তাঁদের সান-ট্যানের সমস্যা থাকা স্বাভাবিক। বাড়িতে থাকলেও ট্যান পড়ে যেতে পারে। এ সমাধানে মুগ ডাল ব্যবহার করতে পারেন। সারা রাত পরিমাণ মতো মুগ ডাল জলে ভিজিয়ে রাখুন। সকালে বেটে নিন। এবার ডাল বাটার সঙ্গে পরিমাণ মতো দই এবং অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখ, গলা, হাত, পিঠ অর্থাৎ শরীরের যে সব অংশে সান-ট্যান পড়েছে, সেখানে লাগিয়ে নিন। অন্তত ১০ মিনিট রেখে শুকিয়ে নিয়ে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সান-ট্যান তো দূর হবেই। পাশাপাশি ত্বক হবে কোমল এবং নমনীয়।

চুলের বৃদ্ধিতে মুগ ডাল

চুল পড়ে যাওয়া বা উজ্জ্বলতা হারানোর সমস্যায় জেরবার অনেকে। মুগ ডালের হেয়ার প্যাক আপনার এই সমস্যার সমাধান দিতে পারে। মুগ ডাল সেদ্ধ করে জল ছেঁকে নিন। এবার তার সঙ্গে ডিমের কুসুম, কয়েক ফোঁটা লেবুর রস এবং দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার চুলে ওই মিশ্রণ লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দেওয়ার পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই হেয়ার প্যাক লাগালেই উপকার পাবেন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!