ADVERTISEMENT
home / Care
বর্ষাকালে চুল ও ত্বকের যত্নে ব্যবহার করুন নিম পাতা, রইল টিপস

বর্ষাকালে চুল ও ত্বকের যত্নে ব্যবহার করুন নিম পাতা, রইল টিপস

সারা বছর ত্বকের নানা রকম সমস্যা লেগে থাকে। চুলেরও সমস্যা থেকে যায়। শীতকালে খুশকির সমস্যা থাকে। গরম কালে চুল আঠা হতে থাকে। স্ক্যাল্পে ঘাম বসে। নতুন সমস্যা তৈরি হয়। কিন্তু বর্ষাকাল এই সব সমস্যারও উর্ধ্বে। অনেক বিশেষজ্ঞই মনে করেন, বর্ষা চুলের জন্য সবথেকে খারাপ ঋতু। এই সময়ে চুলের গোড়া এতটাই দুর্বল থাকে যে, সহজেই চুল উঠে আসে। এছাড়াও ত্বকের ইনফেকশন, স্ক্যাল্পে খুশকি মিলিয়ে নানা রকম সমস্যা লেগেই থাকে বর্ষাকালে। তবে এই সব সমস্যা থেকে সমাধানের পথ দেখাতে পারে নিম পাতা। অবাক হওয়ার কিছু নেই। আপনিও জানেন, নিমে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা আপনার ত্বকের সংক্রমণ ঠিক করে। স্ক্যাল্পে সংক্রমণ হলে, তাও ঠিক করে নিম পাতা। তাই এই বর্ষায় নিম পাতা (beauty benefits of neem) কাজে লাগান। আমরা বলে দিচ্ছি কীভাবে ব্যবহার করবেন…

কী কী সাহায্য করে নিম

  • নিম অ্যান্টি ব্যাকটেরিয়াল। তাই ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে।
  • নিম ত্বককে জেল্লাদার রাখে।
  • ত্বকের দাগছোপ কমায়।
  • বলিরেখা প্রতিরোধ করে ।
  • নিম পাতার সাহায্যে চুল পড়া প্রতিরোধ করতে(beauty benefits of neem) পারেন।
  • খুশকির সমস্য়া কমায়।

ত্বকের যত্নে নিম

ক্লিনজার হিসেবে

নিমের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বকের একাধিক সমস্যা দূর করে। অ্যাকনে, পিম্পল, ব্ল্যাকহেডসের মত ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে(beauty benefits of neem) । ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার করে দেয়। পোরস থেকে ময়লা সরিয়ে দেয়।

কয়েকটি নিমপাতা নিন। এক বাটিতে জল নিয়ে সেটা ফুটিয়ে নিন। তার মধ্যে নিমপাতা ফেলে জল ফোটান। যতক্ষণ জল সবুজ না হয়ে যায়, ফোটাতে থাকুন। তারপর জল ছেঁকে ঠাণ্ডা করে নিন। একটি কন্টেনারে ঢেলে রাখুন। টোনার হিসেবে ব্যবহার করুন। একটি তুলোর প্যাডে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। আপনার ত্বক ভাল থাকবে।

ADVERTISEMENT

ফেস প্যাকে নিম

সামান্য ত্বকের সমস্যা থেকে শুরু করে বড় বড় ক্ষততেও একইভাবে কার্যকরী নিম। আপনি ত্বকে জ্বালা করলে বা কোনও ইনফেকশনেও নিম লাগানো যেতে পারে। রুক্ষ ত্বকে ময়শ্চারাইজও করে নিম।

নিম পাতা শুকনো করে গুঁড়িয়ে নিন। দুই টেবিল চামচ নিমপাতা গুঁড়ো নিন। তার সঙ্গে চন্দন পাউডার নিন দুই টেবিল চামচ। সামান্য জল মেশান। এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। একটি মিশ্রণ তৈরি করুন। ফেস প্যাক হিসেবে আপনার মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। মুখ পরিষ্কার করে মুছে নিন। একইভাবে হলুদ গুঁড়োর সঙ্গে মিশিয়ে ফেস মাস্কও তৈরি করতে পারেন। এই মাস্ক আপনার ত্বকে স্বাভাবিক জেল্লা ফিরিয়ে (beauty benefits of neem) আনে। ত্বকের যত্নে নিম খুবই উপযোগী।

চুলের যত্নে নিম

চুল পড়া প্রতিরোধ

ADVERTISEMENT

বর্ষাকালে অন্য়তম সমস্যাই হল চুল পড়া। চুলের গোড়া এতটাই দুর্বল থাকে যে, অনেকেরই মাত্রারিক্ত চুল ওঠে। আপনাকে সাহায্য় করবে নিম। নিম পাতার পেস্ট আপনি স্ক্যাল্পে ও বিশেষ করে চুলের গোড়ায় লাগিয়ে নেবেন। চুলের গোড়ায় বেশ কিছু উপকারী ফ্যাটি অ্যাসিডের মাত্রা বাড়াবে। তাই চুল পড়ার হার তো কমবেই, সঙ্গে স্ক্যাল্পের স্বাস্থ্যের উন্নতি হবে।চুলের সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো। নিয়মিত নিম তেল চুলে (beauty benefits of neem) লাগিয়ে মাসাজ করলেও কিন্তু সমান উপকার পাওয়া যায়।

খুশকির প্রকোপ কমবে

অনেকেই এই সময়ে খুশকির সমস্যায় ভোগেন। স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশনের কারণেই খুশকি হয়। তাই ফাঙ্গাল ইনফেকশন সমাধান করার জন্য় নিম পাতার থেকে কার্যকরী আর কী বা হতে পারে। একটা বাটিতে পাঁচ চামচ নারকেল তেল (beauty benefits of neem) নিন। তার মধ্যে পাঁচটি নিম পাতা এবং কয়েক ফোঁটা লেবুর রস ফেলে মিশ্রণটি পাঁচ মিনিট মতো ফুটিয়ে নিন। মিশ্রণ একটু ঠান্ডা করে নিন। তারপর চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। প্রায় দিনই এই তেল চুলে লাগালে দেখবেন খুশকি কমে যাবে।

https://bangla.popxo.com/article/makeup-tips-for-dry-skin-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতেথেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT