home / Natural Care
শুধু খাবার মুচমুচে করতেই না, ত্বকের নানা সমস্যা নিমেষে দূর করতে পারে চালের গুঁড়ো in bengali

শুধু খাবার মুচমুচে করতেই না, ত্বকের নানা সমস্যা নিমেষে দূর করতে পারে চালের গুঁড়ো

সাধারণত, রান্নায় অথবা আলপনা দিতে আমরা চালের গুঁড়ো ব্যবহার করে থাকি। কিন্তু রূপচর্চার ক্ষেত্রেও যে চালের গুঁড়ো ব্যবহার করা যায় এবং তা অসাধারণ কাজ দেয়, সেকথা অনেকেই জানেন না। ত্বকের নানা সমস্যা থেকে চটজলদি এবং চিরস্থায়ীভাবে মুক্তি পেতে চালের গুঁড়ো (beauty benefits of rice flour) কিন্তু একটি দারুণ ঘরোয়া দাওয়াই। কী-কী ভাবে চালের গুঁড়ো দিয়ে ফেস প্যাক তৈরি করা যায় এবং ত্বকের কোন-কোন সমস্যার সমাধানে তা ব্যবহার করা যায়, দেখে নেওয়া যাক।

ট্যান দূর করতে কাজে লাগে চালের গুঁড়ো

চালের গুঁড়ো ত্বকের উপর থেকে মরা কোষ ও কালো ভাব দূর করে (ছবি -পেক্সেলস ডট কম)

রোদে ঘুরে-ঘুরে অনেকসময়েই আমাদের মুখে একটা কালচেভাব দেখা দেয়, যাকে ট্যান বলে। এই ট্যান কিন্তু খুব সহজে পিছু ছাড়ে না। চালের গুঁড়োর সঙ্গে যদি গোলাপজল মিশিয়ে লাগাতে পারেন, তা হলে ট্যান দূর হওয়া সম্ভব। চালের গুঁড়ো ত্বকের উপর থেকে মরা কোষ ও কালো ভাব দূর করে ত্বক উজ্জ্বল করতে গুঁড়ো (beauty benefits of rice flour) সাহায্য করে, অন্যদিকে গোলাপজল ত্বকে ভিতর থেকে আর্দ্রতা যোগায়।

 

কিভাবে তৈরি করবেন ফেস প্যাক

দুই টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ মধু এবং এক চা চামচ গোলাপজল মিশিয়ে তৈরি করে নিন ফেস প্যাক মুখে লাগিয়ে নিন। পনেরো মিনিট পর ঊষ্ণ জলে মুখ ধুয়ে নিন। যদি ট্যান দ্রুত দূর করতে চান, তা হলে সপ্তাহে একবার এই ফেস প্যাকটি (homemade rice flour face pack for various skin benefits) লাগান।

এক রাতের মধ্যে ত্বক উজ্জ্বল করে তুলতে সাহায্য করে চালের গুঁড়ো

নিমেষে ত্বকে জেল্লা ফোটায় চালের গুঁড়ো (ছবি -পেক্সেলস ডট কম)

প্রতিদিন দূষণের মাত্রা বেড়ে চলেছে আর তার সঙ্গে পাল্লা দিয়ে আমাদের ত্বকের ঔজ্জ্বল্য কমে চলেছে। চটজলদি যদি আপনি আপনার ত্বকের হারানো জেল্লা (skin care) ফিরে পেতে চান, সেক্ষেত্রে চালের গুঁড়ো দিয়ে তৈরি ফেস প্যাক ব্যবহার করতে পারেন।

কিভাবে তৈরি করবেন ফেস প্যাক

এক টেবিল চামচ চালের গুঁড়ো, এক চা চামচ ওটসগুঁড়ো, এক চা চামচ মধু এবং এক চা চামচ ঠান্ডা দুধ একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবারে ওই পেস্টটি মুখে প্যাকের মতো করে লাগিয়ে নিন এবং আলতো হাতে পাঁচ থেকে দশ মিনিট মাসাজ করুন। ফেস প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে গুঁড়ো (beauty benefits of rice flour) নিন। সপ্তাহে দু’বার করে এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন।

চিরতরে ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে চালের গুঁড়ো

চালের গুঁড়োর প্যাক নিয়মিত ব্যবহারে ডার্ক সার্কেল দূর হবেই (ছবি -পেক্সেলস ডট কম)

ডার্ক সার্কলের সমস্যা এখন আমাদের প্রায় সবারই। সারাদিনই হয় ল্যাপটপের দিকে অথবা মোবাইলের দিকে তাকিয়ে বসে আছি, অপর্যাপ্ত ঘুম, উল্টোপাল্টা খাওয়া-দাওয়া – এসবই কারণ চোখের নীচে কালি পড়ার। তবে একটু যদি শরীরের ও ত্বকের যত্ন (beauty benefits of rice flour) নেন, তা হলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কিভাবে তৈরি করবেন ফেস প্যাক

এক টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ বেসন, একটি গোটা টোম্যাটোর রস এবং এক চিমটি হলুদ মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবারে ভাল করে মুখ পরিষ্কার করে এই ফেস প্যাকটি (homemade rice flour face pack for various skin benefits) লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঊষ্ণ জলের একটি নরম তোয়ালে ভিজিয়ে তা দিয়ে মুখ পরিষ্কার করে নিন। দ্রুত ডার্ক সার্কল দূর করতে প্রতিদিন এই ফেস প্যাকটি লাগান।

মূল ছবি – পেক্সলেস ডট কমের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text