Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ত্বকের নানারকম সমস্যা সমাধান করে চন্দন, কীভাবে ব্যবহার করবেন?

Indrani BoseIndrani Bose  |  Apr 22, 2021
ত্বকের নানারকম সমস্যা সমাধান করে চন্দন, কীভাবে ব্যবহার করবেন?

এখনও বৃষ্টির কোনও দেখা নেই। এদিকে গরম বেড়েই চলেছে। তার সঙ্গেই পাল্লা দিয়ে ঘাম আর ত্বকের নানা রকম সমস্যা। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত ও সংবেদনশীল, তাঁদের সমস্যা আরও বেশি। এই সময়ে অ্যাকনের সমস্যা আরও বেড়ে যায়। তবে আয়ুর্বেদ শাস্ত্রে এমন অনেক উপায় বলে দেওয়া আছে, যার সাহায্যে আপনি এই ধরনের সমস্যা সমাধান করতে পারেন। যেমন আপনি যদি ত্বকের যত্নে চন্দন ব্যবহার করেন, সেক্ষেত্রে আপনার ত্বক খুব ভাল থাকবে। আর ত্বকের নানারকম সমস্যাও থাকবে (beauty benefits of sandalwood)নিয়ন্ত্রণে। 

ত্বকে চন্দনের উপকারিতা জেনে নিই প্রথমেই…

  • অ্যাকনের সমস্যা ঠিক করতে চন্দনের কোনও জুড়ি নেই। শুধুমাত্র স্পট ট্রিটমেন্টের সাহায্য়েও আপনি অ্যাকনে রাতারাতি ঠিক করে ফেলতে পারেন। ত্বকের যেখানে অ্যাকনে হয়েছে, তার উপরে চন্দন বাটা লাগিয়ে রাখবেন। উপকার পাবেন।
  • ত্বক গভীরে গিয়ে পরিষ্কার করে। অর্থাৎ চন্দন ত্বকের (beauty benefits of sandalwood)শুধুই উপরিভাগ পরিষ্কার করে তা নয়, ত্বকের গভীরে গিয়ে পরিষ্কার করে এবং প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে দেয়।
  • ত্বকে অনেক সময় ব্রণ বা ব়্যাশের দাগ থেকে যায়। নানারকম ট্রিটমেন্টেও সেই দাগ যেতে চায় না। কিন্তু আপনি চন্দনবাটা ব্যবহার করতে পারেন, যার সাহায্যে ত্বকে ব্রণর দাগ খুব সহজেই দূর করা সম্ভব।
  • ত্বকের তারুণ্য বজায় রাখে।
  • ত্বকের আর্দ্রতা বজায় রাখে।
  • ত্বকে নানারকম সংক্রমণ সারিয়ে তুলতে পারে চন্দন। এক্ষেত্রেও আপনি স্পট ট্রিটমেন্টের সাহায্য নিতে পারেন।

কীভাবে চন্দন ব্যবহার করবেন

তৈলাক্ত ত্বক

আপনি চন্দন কাঠ দিয়েও চন্দন বেটে নিতে পারেন (beauty benefits of sandalwood)। আর না হলে আপনি চন্দন গুঁড়োও ব্যবহার করতে পারেন। গোলাপ জলের মধ্যে চন্দন গুঁড়ো মিশিয়ে নিয়ে একটি ঘন ফেস প্যাক তৈরি করে নিন। সেটি সারা মুখে ভাল করে লাগিয়ে নেবেন। শুকিয়ে গেলে সাধারণ জলে ধুয়ে ফেলবেন। এতে ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব শুষে নেবে। ত্বক মোলায়েম রাখবে।


শুষ্ক ত্বকে

অনেকেই মনে করেন শুষ্ক ত্বকে হয়তো চন্দন ব্যবহার করা যায় না। কারণ চন্দন ত্বকের তেল শুষে নেয়। এই কথা পুরোটাও সত্যি নয়। কারণ অন্যান্য সঠিক উপাদানের সঙ্গে যদি আপনি চন্দন মিশিয়ে লাগাতে পারেন, অবশ্যই ফল পাবেন। পরিমাণ মতো মধু, দুধের সর এবং চন্দনের গুঁড়ো মিশিয়ে নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করবেন। সেটি মুখে লাগাবেন। শুকিয়ে গেলে সাধারণ জলে ধুয়ে ফেলবেন।

 

সংবেদনশীল ত্বকে

যাঁদের সংবেদনশীল ত্বক, তাঁদের ত্বকে কিছু ব্যবহারের সময়ে অনেক বেশি সতর্ক থাকতে হয়। তাই আপনি টক দইয়ের সঙ্গে চন্দন মিশিয়ে মুখে লাগাতে পারেন। আর না হলে গ্লিসারিন, অলিভ অয়েল, মধু ও চন্দন বাটা মিশিয়ে লাগাতে পারেন। এতে ত্বক পরিষ্কার থাকে এবং ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্যও (beauty benefits of sandalwood)বজায় থাকে। আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!