home / ডি আই ওয়াই বিউটি টিপস
পারফেক্ট ঘুম বাড়িয়ে দেবে আপনার সৌন্দর্য!

পারফেক্ট ঘুম বাড়িয়ে দেবে আপনার সৌন্দর্য!

বিউটি (Beauty) রেস্ট। আপনি যদি সৌন্দর্য সচেতন হন, তাহলে এই কথাটা শুনেছেন হয়তো। আসলে যখন আমরা ঘুমোই আমাদের শরীর, ত্বক রিপেয়ার মুডে চলে যায়। ত্বক বা চুলের অনেক সমস্যা চলে যায় ভাল ঘুম হলে। কেউ সঙ্গে সঙ্গে হাতে গরম রেজাল্ট পেয়ে যান। কারও বা কয়েক মাস সময় লাগে। তবে দিনে অন্তত আট ঘণ্টা ঘুম (sleep) সকলের প্রয়োজন। তা আপনার বিউটি রুটিনে অ্যাডভানটেজ দেবেই।

সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়িয়ে যদি দেখেন ডার্ক সার্কেল, ফোলা চোখ, অনুজ্জ্বল ত্বক, তাহলে কার ভাল লাগে বলুন? আপনি হয়তো ত্বক বা চুলের আলাদা করে যত্ন নিতে অনেক কিছু করছেন। কিন্তু ঘুমের দিকে খেয়াল রাখছেন না। কাজের চাপে ঘুমের সময় কমে যাচ্ছে। সেক্ষেত্রে কখনও ত্বক বা চুলের সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান হবে না। কয়েক সপ্তাহ পর আবার ত্বকে বলিরেখা পড়বে, দাগ, ছোপ দেখা যাবে। স্বাভাবিক উজ্জ্বলতা থাকবে না। অনেক বেশি শুষ্ক হয়ে যাবে ত্বক।

কম ঘুম হলে ব্লাড প্রেশার কমে যাবে। স্ট্রেস হরমোনের ক্ষরণ অনেক বেশি হবে। কম বয়সেই বুড়িয়ে যাবেন। সব সময় তো আর মেকআপ দিয়ে মেকআপ করা যাবে না। বরং প্রাকৃতিক সমাধানের দিকে নজর দেওয়াই ভাল।

প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুম জরুরি। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

পারফেক্ট ঘুমের জন্য কী কী করবেন

১) প্রতিদিন ঘুমোতে যাওয়ার সময় এবং ঘুম থেকে ওঠার সময়টা এক হলে ভাল হয়। ১০-১৫ মিনিটের এদিক-ওদিক হতে পারে। তার থেকে বেশি অনিয়ম করবেন না। ঘুমের রুটিন তৈরি করে নিন।

২) একেবারে অন্ধকার ঘর বা খুব কম পাওয়ারের একটা আলো- ঘুমের সময় যার যেটা পছন্দ তেমন বেছে নিন। অর্থাৎ পারফেক্ট ঘুমের জন্য একটা পরিবেশ তৈরি করুন। উজ্জ্বল আলোর মধ্যে ঘুম ভাল হবে না। একই সঙ্গে ঘরে যাতে শব্দ কম থাকে, সেদিকেও লক্ষ্য রাখবেন।

৩) আপনার বেডরুমের তাপমাত্রা কন্ট্রোলে রাখবেন। যাতে তা আরামদায়ক হয়। খুব গরম বা খুব ঠাণ্ডা, কোনওটাই ঘুমের জন্য আদর্শ নয়।

৪) রাতে অ্যালকোহল একেবারে বাদ। ঘুম বরবাদ হয়ে যাবে। অন্য কোনও নেশা থাকলেও তা বন্ধ করে দেওয়া উচিত। রাত করে কফি খাবেন না। এতে নার্ভ সক্রিয় হয়ে যায়। ঘুমের ব্যাঘাত ঘটে।

 

৫) ঘুমের সময় ফোন, ট্যাবের সংস্পর্শে আসবেন না। প্রাথমিক ভাবে এই সব যন্ত্রের নীলচে আলো ত্বক ও চোখের ক্ষতি করে। দ্বিতীয়ত ঘুমের সময় অন্য কোনও এনগেজমেন্ট রাখবেন না।

৬) ঘুমোতে যাওয়ার আগে নিজের যত্ন নিন। মুখ ধুয়ে কোনও নাইট ক্রিম বা ময়শ্চারাইজার লাগান। চুল আঁচড়ে নিন। বড় চুল হলে বেঁধে রাখুন। পা পরিচ্ছন্ন করে ফুট ক্রিম লাগিয়ে নিন। এতে ত্বক এবং চুলের যত্ন নেওয়াও হবে, আপনি আরামও পাবেন। তাতে রিল্যাক্স মুডে ঘুমোতে যেতে পারবেন।

৭) ঘুমের আগে হালকা গান শোনা বা বই পড়ার মতো অভ্যেস চালু রাখতে পারেন। এতে মন স্ট্রেস ফ্রি থাকবে। ঘুমোতে সুবিধে হবে।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Aug 2020

Read More

read more articles like this
good points logo

good points text