ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
গরমে ত্বকের সমস্য়ার সমাধান চান? বিউটি রুটিনে এই এসেনশিয়াল অয়েল অবশ্য়ই রাখুন

গরমে ত্বকের সমস্য়ার সমাধান চান? বিউটি রুটিনে এই এসেনশিয়াল অয়েল অবশ্য়ই রাখুন

গরমকালে সত্য়িই সবার খুবই কষ্ট হচ্ছে। অতিরিক্ত ঘাম হওয়ার কারণে শরীর খুবই দুর্বল লাগছে। এছাড়াও ত্বকেরও নানারকম সমস্যা হতে শুরু করেছে। বিশেষত চুলকানি বা প্রদ্রাহর মতো সমস্যা। তাই শরীর সুস্থ রাখতে যেমন প্রচুর পরিমাণে জল খেতেই হবে একইসঙ্গে আপনাকে এই গরমেও ভাল রাখে ল্যাভেন্ডার অয়েল । কিন্তু কীভাবে? গরমে ল্যাভেন্ডার অয়েলের উপকারিতা (lavender oil in summer)নিয়েই আলোচনা করা যাবে।

ল্যাভেন্ডার অয়েল কী (lavender oil in summer)

ল্যাভেন্ডার ফুল থেকেই তৈরি হয় এই তেল। এক ধরনের এসেনশিয়াল অয়েল। এমন কিছু উপাদান ল্যাভেন্ডার অয়েলে রয়েছে, যা শরীরকেও যেমন সুস্থ রাখতে পারে, তারই সঙ্গে ত্বকের নানা সমস্যা সমাধান করে।

ল্যাভেন্ডার অয়েল থেকে কী কী উপকার পাবেন

এই ফুলের অনেক গুণের কথা অনেকেই জানি । ত্বক পরিচর্যার ক্ষেত্রে স্পা এবং পার্লরে এই ফুলের ব্যবহার বেশ জনপ্রিয় । ল্যাভেন্ডার অয়েল ত্বকের ওপেন পোরস ঠিক করতে পারে । এছাড়া ব্যাক্টেরিয়া ধ্বংসেও এই অয়েল বেশ ভাল । ল্যাভেন্ডারের পাপড়িতে থেকে যে উপাদান পাওয়া যায় । তা ত্বকের দাগ, স্ট্রেচ মার্ক এমনকী এগজিমা-সোরিয়াসিসের মত চর্মরোগ সারিয়ে তোলে (lavender oil in summer)।

আপনি কীভাবে ব্যবহার করবেন ?

ল্যাভেন্ডার অয়েল, মধু এবং বেকিং সোডা মিশিয়ে ফেস প্যাক বানিয়ে নিতে পারেন । তা মুখে লাগিয়ে নিন । ১৫ মিনিট রাখুন । তারপর হালকা গরম জলে মুখ ভাল করে ধুয়ে ফেলুন ।

ADVERTISEMENT

তবে এই প্যাক মুখের ত্বকে ব্যবহারের অন্তত ২৪ ঘণ্টা আগে হাতের ত্বকে প্রয়োগ করুন । যদি ত্বকে জ্বালা করা বা অন্য কোনও সমস্যা দেখা দেয় । সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে কথা বলুন বা পরামর্শ নিন (lavender oil in summer) । বা এই প্যাক ব্যবহারের আগেও আপনার চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

কী কী উপকার পাবেন (lavender oil in summer)

কীভাবে তৈরি হয় এই তেল?

ত্বকের নানা রকম সমস্য়া সমাধান

গরমকালে অতিরিক্ত ঘাম হবেই। আর অনেক বিশেষজ্ঞ বলেন, অতিরিক্ত ঘাম হওয়া মানেই নানা রকম ত্বকের সংক্রমণ দেখা দিতে পারে। বিশেষত চুলকানি, জ্বালা করা বা ঘামাচির মতো সমস্যা তো হবেই। তবে এই ধরনের সমস্যা হলে ল্যাভেন্ডার অয়েল আপনি ব্যবহার করতে পারেন। আর এই সমস্যা সমাধানে ল্যাভেন্ডার অয়েলের কোনও জুড়ি নেই। আপনি যেমন স্নানের জলে ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন কিংবা অন্য ভাবেও ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞদের মতে ব্রণ, বলিরেখা ও ত্বকের অন্য়ান্য সমস্যাও কমিয়ে দিতে পারে এই বিশেষ উপাদান।

এছাড়াও সানবার্ন বা অন্যান্য ক্ষত কিংবা পোকামাকড়ের কামড়েও ল্যাভেন্ডার অয়েল দারুণ কাজে আসে।

চুলের যত্ন (lavender oil in summer)

অতিরিক্ত ঘাম হওয়ার কারণে স্বাভাবিকভাবেই স্ক্যাল্পে ব্যাকটেরিয়ার প্রকোপ হওয়ার আশঙ্কা বাড়ে। তাই তো বছরের এই সময় নিয়মিত স্নানের জলে ল্যাভেন্ডার তেল মিশিয়ে স্নান করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। আসলে এতে স্ক্যাল্পের জীবাণুদের প্রতিরোধ করা যায়। ফলে স্ক্যাল্পে কোনও সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়। সেই সঙ্গে মাত্রাতিরিক্ত চুল পড়ার মতো সমস্যা কমতেও থাকে। সময় লাগে না (lavender oil in summer)।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Apr 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT