ওয়েলনেস

সাবধান: এই আজব কারণগুলির জন্যও কিন্তু মাথা যন্ত্রণা হতে পারে!

popadminpopadmin  |  Dec 17, 2019
সাবধান: এই আজব কারণগুলির জন্যও কিন্তু মাথা যন্ত্রণা হতে পারে!

অ্যাংজাইটি এবং স্ট্রেস যেখানে রোজের সঙ্গী, সেখানে মাথা যন্ত্রণার কারণে যে রাতের ঘুম উড়বে, সে আর নতুন কথা কী! তবে চেনা এই সব কারণগুলি ছাড়াও আরও অনেক কারণেই কিন্তু মাথা যন্ত্রণা, মাথা ব্যথার কারণ হয়ে উঠতে পারে, যার মধ্যে অনেকগুলি কারণই বেশ আজব গোছের। কী কী আচেনা কারণে এমন সমস্যা হয়, তাই ভাবছেন নাকি? তা হলে, জানতে পড়ে ফেলুন বাকি প্রতিবেদনটা।

মাত্রাতিরিক্ত কফি সেবন মাথা ব্যথার অন্যতম কারণ

pixabay

গরম গরম এক পেয়ালা কফিতে চুমুক মারা মাত্র মন-মেজাজ বেজায় চনমনে হয়ে যায় ঠিকই। কিন্তু মজার বিষয় হল সেই ভেবে যদি বারে বারে কফি খেতে থাকেন, তাহলেই বিপদ! কারণ, সেক্ষেত্রে শরীরে ক্যাফিনের মাত্রা বেড়ে যাওয়ার কারণে blood vessels সংকুচিত হয়ে যায়, যে কারণে রক্ত চলাচলের স্বাভাবিক প্রক্রিয়া বিঘ্নিত হওয়ার কারণে মাথা যন্ত্রণার মতো সমস্যা লেজুড় হতে সময় লাগে না। তাছাড়া প্রতিদিন কফি খেতে খেতে এই পানীয়ের প্রতি একটা আসক্তিও জন্মায়, যা শরীরের জন্য মোটেই শুভ খবর নয়। তাই দিনে কাপ দু’দেয়েকের বেশি কফি খাওয়া একেবারেই উচিত নয়।

শরীরে জলের অভাবেও একই সমস্যা হওয়ার আশঙ্কা থাকে

এক্কেবারে ঠিক শুনেছেন! শরীরকে সুস্থ এবং সচল রাখতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া জরুরি। আর যদি কম খাই, তাহলে কী হবে? সেক্ষেত্রে প্রথমেই মাথা যন্ত্রণার মতো সমস্যা (headache) মাথা চাড়া দিয়ে উঠবে। তাই নিয়ম করে লিটার চারেক জল খেতে ভুলবেন না যেন!

হরমোনও হয়রানির কারণ হতে পারে

pixabay

বলেন কী, হরমোনের কারণেও মাথা যন্ত্রণা হয়? অনেক সময় শরীরে estrogen level ঠিক না থাকলেও এমন সমস্যা হতে পারে। বিশেষ করে প্রেগন্যান্সির সময় নানা কারণে নানা হরমোনের ক্ষরণ ঠিক মতো হয় না, যে কারণেও কথায় কথায় মাথা যন্ত্রণার মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা থাকে। তাই তো বলি, দিনের পর দিন যদি তেমন কোনও কারণ ছাড়াই মাথা যন্ত্রণা হতে থাকে, তাহলে চিকিৎসকের সঙ্গে এই নিয়ে একবার আলোচনা করে নিতে ভুলবেন না যেন!

ঠিক মতো না শুলে-বসলেও মাথা ধরতে পারে

বিশেষজ্ঞদের মতে চেয়ারে বসে কাজ করার সময় বডি পশ্চার যদি ঠিক না থাকে, তাহলে যেমন মাথা যন্ত্রণার মতো সমস্যা হতে পারে, তেমনই ঘুমানোর সময় শরীরের পজিশন ঠিক না থাকলেও একই সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। তাই এই বিষয়টির দিকে নজর রাখতে ভুলবেন না যেন! প্রসঙ্গত উল্লেখ্য, বডি পশ্চার ঠিক না হলে মাথা ধরার আশঙ্কা তো থাকেই, সঙ্গে বদহজম, পিঠে ব্যথা এবং পায়ে যন্ত্রণা হওয়ার মতো সমস্যাও হতে পারে।

মাত্রাতিরিক্ত মোবাইলের ব্যবহার মাথা যন্ত্রণার অন্যতম কারণ

pixabay

সারাক্ষণ মোবাইল-ল্যাপটপে মাথা গুঁজে থাকলে কিন্তু চিন্তার বিষয়। কারণ, এই সব গেজেটের নীল আলোর কারণে চোখের মারাত্মক ক্ষতি হয়, যার লেজুড় হয়ে ঘাড়ে চেপে বসে মাথা যন্ত্রণা। তাই তো খেয়াল করে দেখবেন, যেদিন যেদিন অফিসে একটু কাজের চাপ থাকে, সেদিন সেদিন মাথা যন্ত্রণা হবেই হবে। এবার নিশ্চয়ই কারণটা বুঝতে পেরেছেন?

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়