home / লাইফস্টাইল
ইনসমনিয়া (Insomnia) কাটাতে শুতে যাওয়ার আগে খান এই পানীয়গুলো

ইনসমনিয়া (Insomnia) কাটাতে শুতে যাওয়ার আগে খান এই পানীয়গুলো

রাতে তাড়াতাড়ি ঘুমোবেন বলে ভাবলেন। সেই মতো তাড়াতাড়ি শুয়েও পড়লেন। কিন্তু দেখা গেল ঘুমটাই (Sleep) এল না। ফলে পরের দিন সকালে উঠতে দেরি। অফিস পৌঁছতে লেট। বসের ঝাড়! সব মিলিয়ে একটা বিচ্ছিরি অবস্থা। এমনটা রোজ চলতে থাকলে তো জীবনটাই দুর্বিষহ হয়ে উঠবে। ঘুম না আসার (Insomnia) তো অনেক কারণ থাকে। লাইফস্টাইল সমস্যা, স্ট্রেস, টেনশন ইত্যাদি ইত্যাদি। এগুলো কাটিয়ে তো উঠতেই হবে। তা ছাড়াও গবেষণায় দেখা গিয়েছে, ঘুমের (Sleep) আগে কয়েক ধরনের পানীয় খেলে আপনার ঘুম ভাল হবে। রাতের পর রাত জেগে কাটাতে হবে না। দেখে নিন, ইনসমনিয়া বা অনিদ্রা দূর করতে কী কী খাবেন।

গরম দুধ

milk

ADVERTISEMENT

ছোটবেলার কথা মনে পড়ে! ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ (Milk) খাওয়ানোর জন্য মা কী ঝুলোঝুলিটাই না করতো! সেটা কিন্তু আপনার ভাল ঘুমের (Sleep) জন্যই। আসলে এটা অনেক পুরনো নিয়ম। বিশেষজ্ঞরাও জানিয়েছেন, গরম দুধ (Milk) ঘুমোনোর আগে খেয়ে নিলে ভাল ঘুম হয়। কারণ দুধের মধ্যে ভাল পরিমাণে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান। এই উপাদান কার্বোহাইড্রেট মিলের মধ্যেও থাকে। যা খেলে সহজেই ঘুম পেতে শুরু করে। ফলে বুঝতেই পারছেন, কেন দুধ (Milk) খেলে ঘুম ভাল হবে। তাই এখন থেকে ঘুমোতে যাওয়ার ৯০ মিনিট আগে নিয়ম করে এক গ্লাস গরম দুধ খান।

আমন্ড মিল্ক

almond-milk

ADVERTISEMENT

দুধ খেতে অনেকেই পছন্দ করেন না। সে ক্ষেত্রে আমন্ড মিল্ক খেতেই পারেন। কারণ আমন্ড মিল্কও কিন্তু ঘুমের জন্য দারুণ। আর লড়বে ইনসমনিয়ার (Insomnia) সঙ্গেও। গবেষণায় দেখা গিয়েছে, আমন্ড মিল্ক ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ। ঘুমের জন্য দারুণ এই নিউট্রিয়েন্টস।  

ক্যামোমাইল চা

chamomile tea and benefits edited

ADVERTISEMENT

ক্যামোমাইল চা (Chamomile tea) গরম দুধের (Milk) মতোই প্রাচীন কাল থেকেই ইনসমনিয়ার (Insomnia) দাওয়াই। ক্যাফিন ফ্রি এই চা কামিং এবং সুদিং। ফলে ঘুম (Sleep) তাড়াতাড়ি আসে। আর ঘুমও ভাল হয়। আরও ভাল যাতে কাজ হয়, তার জন্য অনেকেই ম্যাগনেসিয়াম সাপলমেন্টস ব্যবহার করেন। ঘুমোতে যাওয়ার ৯০ মিনিট আগে ক্যামোমাইল চা-এর (Chamomile tea) মধ্যে অল্প পরিমাণ মধু মিশিয়ে খেয়ে নিন। ঘুম ভাল হবে।

ডাবের জল

coconut water home remedies to remove pox scars fi

ADVERTISEMENT

গরম কালে তো রাস্তায় বেরোলেই ডাবের জল খেয়ে তেষ্টা মেটান, শরীর ঠান্ডা রাখেন। কিন্তু জানেন কি, ডাবের জলও ইনসমনিয়া দূর করতে সাহায্য করে। কারণ ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম, পটাশিয়াম- যা আপনার পেশিকে শিথিল করে ও ভাল ঘুমে সাহায্য করে। এ ছাড়াও এর মধ্যে রয়েছে ভিটামিন বি। যা আপনার স্ট্রেস লেভেল কমাবে।

কলার স্মুদি

banana smoothie

ADVERTISEMENT

ঘুম আনার জন্য কলার স্মুদিও দারুণ। কী ভাবে বানাবেন! একটা ছোট্ট পাকা কলা, আমন্ড বাটার আর দুধ লাগবে। এ বার সব ক’টা উপকরণ ব্লেন্ড করে নিন। রেডি আপনার বেডটাইম কলার স্মুদি। আগে কলার স্মুদি খেয়ে নিন। কারণ এর মধ্যেও রয়েছে সেই পটাশিয়াম আর ম্যাগনেশিয়াম। যা আপনার পেশিগুলিকে শিথিল করে। তাই শোওয়ার আগে খেয়ে ফেলুন কলার স্মুদি। যা পুষ্টিকর আবার মাঝরাতে খিদেও পাবে না।

এ তো গেল কী কী খেয়ে ঘুমোতে যাবেন সে সব কথা! কিন্তু একটা কথা মাথায় রাখবেন, ইনসমনিয়াতে (Insomnia) ভুগলে ভুলেও রাতে শোওয়ার আগে কফি অথবা অ্যালকোহল খাবেন না। তা হলে ঘুম (Sleep) আরওই আসবে না।

ADVERTISEMENT

ছবি সৌজন্যে: পেক্সেলস, পিক্সঅ্যাবে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

ADVERTISEMENT
03 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text