Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ত্বক এবং চুলের সৌন্দর্যে tulsi leaves!

popadminpopadmin  |  Apr 2, 2019
ত্বক এবং চুলের সৌন্দর্যে  tulsi leaves!

আয়ুর্বেদ চিকিৎসার প্রায় জন্ম লগ্ন থেকেই নানা রোগের চিকিৎসায় তুলসি পাতার ব্যবহার হয়ে আসছে। আর কেন হবে নাই বা বলো! এই প্রাকৃতিক উপাদানটিতে মজুত রয়েছে সোডিয়াম, কার্বোহাইড্রেট, ভিটামিন কে, ভিটামিন এ এবং ম্যাগনেসিয়াম, যা শরীরকে বিষমুক্ত রাখতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি নিয়মিত ২-৩ টে করে তুলসি পাতা খাওয়া শুরু করলে (benefits of eating tulsi leaves) দেহের ভিতরে প্রদাহের মাত্রা কমে, সেই সঙ্গে সংক্রমণের আশঙ্কা আর থাকে না, রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে, এমনকী কিডনিতে স্টোন হওয়ার মতো সমস্যা দূরে থাকতেও বাধ্য হয়। তবে এখানেই শেষ নয়, ডার্মাটোলজিস্টদের মতে ত্বকের পরিচর্যায় যদি তুলসি পাতাকে কাজে লাগানো হয়, তাহলে নাকি একাধিক উপকার পাওয়া যায় (benefits of tulsi for skin and hair)।

আরো পড়ুনঃ চুল ও ত্বকের যত্নে তেজপাতার উপকারিতা

ত্বকের পরিচর্যায় তুলসি পাতা:

১. ত্বকের জেল্লা বাড়াতে:

tulsi-1
অল্প সময়েই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাক, এমনটা যদি চাও, তাহলে পরিমাণ মতো তুলসি পাতা নিয়ে তা বেটে নাও। তারপর সেই পেস্টের সঙ্গে অল্প করে দুধ মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ফেলো। তারপর সেই পেস্ট সারা মুখে লাগিয়ে কম করে ১৫-২০ মিনিট অপেক্ষা করো। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলো মুখ। তারপর পছন্দের যে কোন ময়েশ্চারাইজার ক্রিম মুখে লাগিয়ে কয়েক মিনিট মাসাজ করে নাও। এইভাবে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে দেখবে ফল মিলবে একেবারে হাতে-নাতে (tulsi for skin whitening)!

২. ব্রণর চিকিৎসায় কাজে আসে:

tulsi-2
এই ধরনের ত্বকের সমস্যার কারণে যারা চিন্তায় রয়েছো, তারা ত্বকের যত্নে তুলসি পাতাকে কাজে লাগাতে দেরি করো না যেন (tulsi for face pimples)! এক্ষেত্রে পরিমাণ মতো কমলা লেবুর খোসার গুঁড়োর সঙ্গে অল্প করে তুলসি পাতার পেস্ট যোগ করে সেই মিশ্রণটি মুখে লাগাতে হবে। তারপর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে পেস্টটা। এইভাবে সপ্তাহে ৩-৪ দিন যদি ত্বকের যত্ন নেওয়া যায়, তাহলে ব্রণর প্রকোপ তো কমবেই, সেই সঙ্গে ব্রণ এবং অন্যান্য কারণে হওয়া ত্বকের দাগ মিলিয়ে যেতেও সময় লাগবে না।

৩. তুলসি এবং চন্দন গুঁড়ো মিশিয়ে তৈরি পেস্ট:

tulsi-3
ত্বকের ভিতরে যাতে প্রদাহের মাত্রা না বাড়ে, সেদিকে খেয়াল রাখে এই বিশেষ ফেস মাস্কটি। আসলে তুলসি এবং চন্দনে এত রকমের উপকারী উপাদান রয়েছে যে, তা স্কিনের ভিতরে প্রবেশ করা মাত্র প্রদাহের মাত্রা কমতে শুরু করে। ফলে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি স্কিনের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কাও আর থাকে না।

এতসব উপকার পেতে পরিমাণ মতো তুলসি পাতার পেস্ট, গোলাপ জল এবং চন্দন গুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণ, মুখে এবং গলায় লাগিয়ে ১০-১২ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে মুখ। এই ফেস মাস্কটির সাহায্যে প্রায়দিনই যদি ত্বকের পরিুচর্যা করা যায়, তাহলে দেখবে কাঙ্খিত ফল মিলতে সময় লাগবে না।

৪. ত্বকের চুলকানি কমাতে:

tulsi-4
দেখতে দেখতে এসে গেছে গরমকাল। আর এই সময় নানা কারণে চুলকানির মতো স্কিন প্রবলেম মাথা চাড়া দিয়ে ওঠাটা খুবই স্বাভাবিক ঘটনা। তাই তো গরমকালে আরও বেশি করে ত্বকের যত্নে তুলসি পাতাকে কাজে লাগানো উচিত। কারণ এমন ধরনের ত্বকের সমস্যার প্রকোপ কমাতে এই প্রাকৃতিক উপাদানটি সত্যিই দারুন কাজে আসে। এক্ষেত্রে তুলসি পাতার পেস্টের সঙ্গে অল্প করে লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণটি যেখানে যেখানে চুলকাচ্ছে, সেখানে কিছু সময় লাগিয়ে রাখলে উপকার মিলতে সময় লাগে না। বিশেষত, ঘামাচির মতো সমস্যাকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে এই পেস্টটির কোনও বিকল্প হয় না বললেই চলে।

চুলের যত্নে তুলসি পাতা:

১. অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার আশঙ্কা কমবে:

tulsi-5
তুলসি পাতার গুঁড়োর সঙ্গে আমলকি পাউডার এবং জল মিশিয়ে তৈরি করে ফেলো একটি মিশ্রণ। তারপর সেই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে কম করে ২ ঘন্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলতে হবে চুল। এক্ষেত্রে প্রয়োজন মনে করলে শ্যাম্পু ব্যবহার করতে পারো। এই পেস্টটির সাহায্যে চুলের যত্ন নিলে হেয়ার ফলের মাত্রা যেমন কমে তেমনি অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কাও আর থাকে না (tulsi powder benefits)।

২. খুশকির প্রকোপ কমে:

tulsi-6
সারা বছরই কি এমন ধরনের ত্বকের ত্বকের সমস্য়া পিছু ছাড়ে না? তাহলে নিয়মিত তুলসি অয়েলের সঙ্গে বাদাম, নয়তো নারকেল তেল মিশিয়ে সেই মিশ্রণটি চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে কিছু সময় মাসাজ করতে হবে। এমনটা করা মাত্র চুলের গোড়ায় রক্তের প্রবাহ যাবে বেড়ে। ফলে স্ক্যাল্পের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসতে যেমন সময় লাগবে না, তেমনি চুল হয়ে উঠবে শোক্তপোক্ত! আর এমনটা হলে খুশকির প্রকোপ কমতে যে সময় লাগবে না, তা তো বলাই বাহুল্য!

ছবির কৃতজ্ঞতা স্বীকার: youTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

কুলেখাড়া পাতায় রয়েছে স্বাস্থ্যরক্ষার দুর্লভ চাবিকাঠি