ADVERTISEMENT
home / ওয়েলনেস
মাঝে মাঝে চুপ করে থাকা স্বাস্থ্যের পক্ষে ভাল

মাঝে মাঝে চুপ করে থাকা স্বাস্থ্যের পক্ষে ভাল

সকালে ঘুম ভাঙার পর থেকে রাত্রে ঘুমোতে যাওয়া পর্যন্ত আমাদের ঘিরে রাখে নানান শব্দ। কখনও টিভির আওয়াজ, তো কখনও মোবাইলের নোটিফিকেশন। সেই সঙ্গে গাড়ির আওয়াজ এবং লোকজনের চিৎকার চেঁচামেচি তো রয়েছেই। (benefits of being silent for 20 minutes a day)

via GIPHY

তাই এমন পরিস্থিতিতে শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ১০-১৫ মিনিট চুপ থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। খেয়াল করে দেখবেন, আগেকার দিনে অনেকেই মাসে বা দু’মাসে এক-দুই বার মৌন ব্রত পালন করতেন। অর্থাৎ একটা গোটা দিন চুপ করে থাকতেন। কারণ বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে শব্দ দানবের হাত থেকে শরীরকে বাঁচাতে নীরবতার কোনও বিকল্প নেই বললেই চলে।

আসলে নিয়মিত কিছু সময় চুপ থাকলে এবং শব্দহীন পরিবেশে সময় কাটালে আমাদের শরীর এবং মস্তিষ্কের ভিতরে বেশ কিছু ইতিবাচক পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাবে একাধিক শারীরিক উপকার পাওয়া যায় (benefits of being silent for 20 minutes a day)

ADVERTISEMENT

স্ট্রেস মুক্তি

মাঝে মধ্যে আপনার প্রিয় বই, কফি আর নিস্তব্ধতা – স্বর্গ

আমাদের আশেপাশে শব্দের মাত্রা যখন বাড়তে শুরু করে, তখন মস্তিষ্কে একটি সিগনাল পৌঁছায়। এর প্রভাবে স্ট্রেস হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই অ্যাংজাইটি এবং স্ট্রেসের মাত্রা বাড়তে শুরু করে। আর দিনের পর দিন এমনটা হতে থাকলে শরীরের নানাবিধ ক্ষতি হতে যে সময় লাগে না।

কাজেই, নিয়মিত ১০-১৫ মিনিট চুপ থাকলে এবং শব্দহীন পরিবেশে সময় কাটাতে শুরু করলে স্ট্রেস হরমোনের প্রভাব কমতে শুরু করে। সেই সঙ্গে রক্তচাপও স্বাভাবিক মাত্রায় চলে আসে। ফলে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না। তাই এবার থেকে যখনই কোনও কারণে দুশ্চিন্তা হবে, তখনই শান্ত পরিবেশে কিছুটা সময় কাটানোর চেষ্টা করবেন, দেখবেন উপকার পাবেন। (benefits of being silent for 20 minutes a day)

মস্তিকের কার্যক্ষমতা বৃদ্ধি

২০১১ সালে ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সে প্রকাশিক একটি গবেষণাপত্র অনুসারে, নিয়মিত ১৫-২০ মিনিট চুপ থাকলে এবং শান্ত পরিবেশে সময় কাটালে ব্রেনের হিপোক্যাম্পাস নামক অংশটির ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে, যে কারণে স্মৃতিশক্তির উন্নতি ঘটতে সময় লাগে না।

একই গবেষণায় এমনটাও দাবি করা হয়েছে যে প্রতিদিন একজন প্রাপ্তবয়স্ক মানুষ যদি শান্ত পরিবেশ উপভোগ করতে করতে ৪০ মিনিট একটু হাঁটাহাটি করে, তাহলেও নাকি সমান উপকার পাওয়া যায়। তাই তো বলি, শব্দ যেখানে প্রতিদিন আমাদের একটু একটু করে মেরে ফেলছে, সেখানে মস্তিষ্ককে সুস্থ রাখতে নীরবতা পালনের প্রয়োজন যে বেড়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

ADVERTISEMENT

ইনসমনিয়া থেকে মুক্তি

via GIPHY

কিছু সময় শান্ত পরিবেশে কাটালে অনিদ্রার সমস্যা দূর হতে সময় লাগে না। ২০১৫ সালে হওয়া এক গবেষণায় দেখা গেছে প্রতিদিন কয়েক মিনিট শান্ত পরিবেশে এক মনে মেডিটেশন করলে আমাদের শরীর এবং মস্তিষ্কের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাবে ইনসমনিয়ার মতো রোগের প্রকোপ কমতে সময় লাগে না। (benefits of being silent for 20 minutes a day)

সেই সঙ্গে মন স্থির হয়। ফলে খারাপ চিন্তা ধারে কাছেও ঘেঁষতে পারে না। আর এমনটা যখন হয়, তখন জীবনের প্রতিটা মুহূর্ত আনন্দে ভরে উঠতে সময় লাগে না। তাই এবার বুঝেছেন তো চুপ থাকলে কত উপকার পাওয়া যায়!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT