Advertisement

Diet

ত্বক ও চুলের যত্নে এবং স্বাস্থ্যরক্ষায় সান্ধ্যকালীন স্ন্যাক্স ভুট্টার জবাব নেই!

Doyel BanerjeeDoyel Banerjee  |  Aug 1, 2019
ত্বক ও চুলের যত্নে এবং স্বাস্থ্যরক্ষায় সান্ধ্যকালীন স্ন্যাক্স ভুট্টার জবাব নেই!

Advertisement

বর্ষার বিকেলে মন যখন কী খাই, কী খাই রোগে আক্রান্ত হয়ে পড়ে, তখন অফিসের জানলা দিয়ে চোখ সোজা চলে যায় ধোঁওয়া ওঠা উনুনের দিকে। ওখানে ভুট্টা সেঁকা হচ্ছে। আহা ভুট্টা! সোনালি দানার উপর পুদিনার চাটনি, লঙ্কা গুঁড়ো আর মশলা মাখানো ভুট্টা (bhutta)। দামেও সস্তা আর পেট ভরা খাবার। নিজের অজান্তেই এই ভুট্টা খেয়ে আপনি নিজের কত উপকার করছেন জানেন কি? হ্যাঁ, বিকেলের এই সস্তা স্ন্যাক্স আপনার চুল (hair), স্বাস্থ্য (health) আর ত্বকের (skin) যত্নের জন্য একটি আদর্শ চয়েস। কেন, সেটা জেনে নিন।

ভাজাভুজি ছেড়ে কেন বেছে নেব ভুট্টা?

pixabay

১) কারণ এটি সেঁকে বিক্রি হয়, তাই এতে কোনও তেল ব্যবহার করা হয় না। 

২) এটি একদম গরম-গরম দেওয়া হয়। 

৩) এটি মরশুমি খাবার, তাই অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা কম। 

ত্বকের যত্নে ভুট্টা

pixabay

১) ভুট্টার প্রতিটি দানায় আছে অ্যান্টি অক্সিডেন্ট। ভুট্টা খেলে আপনার এজিং প্রসেস অনেক ধীর গতির হয়ে যাবে। অর্থাৎ চট করে বলিরেখা পড়বে না। 

২) এতে আছে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস। বিকেলে ভুট্টা খেলে এগুলি আপনার ত্বকের টেক্সচার আরও ভাল করবে, ত্বকে উজ্জ্বল আভা আসবে। ভাজাভুজি খেলে যে ভয় আপনার থাকে, এক্ষেত্রে তা একদমই নেই। 

৩) এতে আছে ভিটামিন ই। যে-কোনও রকমের দাগ দূর করতে যার জুড়ি নেই। তাই মাঝে-মাঝে বা প্রতিদিন ভুট্টা খেলে ত্বকে কোনও দাগছোপ থাকলে সেটা মিলিয়ে যাবে আস্তে-আস্তে। 

চুলের যত্নে ভুট্টা

১) যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন তাঁদের প্রতিদিন ভুট্টা খাওয়া উচিত। কেন জানেন? কারণ এতে আছে অ্যান্টি অক্সিডেন্টসহ লাইকোপেন ও ভিটামিন সি। এই সব কটি উপাদানই চুলের পক্ষে ভাল। ভুট্টা খেলে চুলের গোড়া মজবুত হবে এবং স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। 

স্বাস্থ্যরক্ষায় ভুট্টা

pixabay

১) ভুট্টার দানায় আছে ফলিক অ্যাসিড, আয়রন আর ভিটামিন বি ১২। মূলত শরীরে এই উপাদানগুলোর ঘাটতি দেখা দিলেই রক্তাল্পতা দেখা দেয়। তাই ভুট্টা খেলে অ্যানিমিয়ার সমস্যা দূর হয়। 

২) ভুট্টার দানায় আছে ফাইবার যা সহজে দ্রবীভূত হয়ে যায় এবং রক্তে একটি জেলের মতো আঠালো বস্তু তৈরি করে। এই আঠালো বস্তু বাজে কোলেস্টরল শুষে নেয়। এছাড়া এতে আছে Carotenoids ও Bioflavonoids যা রক্তে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। 

৩) দেখা গেছে যে ভুট্টা বিটা ক্যারোটিন সমৃদ্ধ। এই বিটা ক্যারোটিন ভিটামিন এ উৎপন্ন করে। ভিটামিন এ চোখের জন্য খুব ভাল। 

৪) ভুট্টা এমন একটি দানাশস্য যাতে স্টার্চ আছে। স্টার্চ হল কার্বোহাইড্রেট যা ইনস্ট্যান্ট এনার্জি যোগায়। তাই বিকেলে অন্যান্য স্ন্যাক্স না খেয়ে এটা খান। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!