logo
Logo
User
home / ওয়েলনেস
সুস্থ থাকতে নুনের বদলে খান ব্ল্যাক সল্ট (black salt)

সুস্থ থাকতে নুনের বদলে খান ব্ল্যাক সল্ট (black salt)

ভাতের পাতে কি একটু বেশি খুব নুন খান? এ ছাড়াও ফুচকার দোকানে গিয়ে বলেন, “দাদা বেশি করে ঝাল-টক-নুন দিয়ে বানাবেন।” কিন্তু এর জন্য শুভাকাঙ্খীই আপনাকে সাবধানবাণী শোনান যে, বেশি নুন খাওয়া ভাল নয়। রক্ত জল হয়ে যাবে। হাইপ্রেশার হবে। অথচ তাঁদের আপনি বোঝাতেই পারবেন না যে, নুন বেশি না হলে আপনি স্বাদই পাচ্ছেন না! তা হলে উপায়? নুনের বিকল্প হিসেবে খেতে পারেন  বিটনুন বা ব্ল্যাক সল্ট (black salt)। নাম ব্ল্যাক সল্ট (black salt) হলেও এর রং আসলে গোলাপি আভা যুক্ত ধূসর। আর বিটনুনের (black salt) প্রচুর উপকারিতা (benefits) রয়েছে। প্রাচীন আয়ুর্বেদিক চিকিত্সায়ও অত্যন্ত উপকারী ব্ল্যাক সল্ট (black salt)। কারণ এর মধ্যে রয়েছে প্রচুর আয়রন এবং মিনারেলস। আর যে কোনও খাবারে এই নুন (salt) একটা আলাদা ফ্লেভার এনে দিতে পারে। এই যেমন সকালে ঘুম থেকে ওঠার পরে একগ্লাস ইষদুষ্ণ জলে লেবু, বিটনুন (black salt) মিশিয়ে পান করলে আপনি ফিট থাকবেন। আবার কোনও পেয়ারা-জাম অথবা বাতাবি লেবু মাখা এই সবের সঙ্গে নুন (salt) না খেয়ে বিটনুন (black salt) খান। স্বাদও ভাল আবার শরীরও সুস্থ থাকবে। ফুচকাতেও বা ফুচকার টক জলে নুনের বদলে বিটনুন (black salt) খান। জেনে নিন, বিটনুনের (black salt) সমস্ত উপকারিতা (benefits)।

সাধারণ নুনের বিকল্প

প্রথমেই বলেছি যে, সাধারণ নুনের (salt) পরিবর্তে বিটনুন (black salt) খাওয়ার কথা। এ বার বিশদে জেনে নিন সেটার কারণ। আসলে, আমরা পারফেক্ট স্বাদের জন্য ভাতের পাতে বেশি করে নুন (salt) নিই। অথবা মুখরোচক খাবারেও নুনের পরিমাণটা বেশিই দিই। তবে সাধারণ নুনে সোডিয়ামের মাত্রা প্রচণ্ড বেশি থাকে। যেটা আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। আর সাধারণ নুন স্বল্প পরিমাণে খাওয়া উচিত। ফলে যাঁরা খাবারে বেশি নুন খান, তাঁদের একটু অসুবিধা হয়। এ বার সেই বিষয়ে না ভেবে সাধারণ নুনের বদলে খান বিটনুন বা ব্ল্যাক সল্ট (black salt)। কারণ এটা কম আয়োডাইজড আর কম প্রোসেসড। যেটা স্বাস্থ্যের পক্ষে ভাল.

পেট ফোলা-অ্যাসিডিটি দূর করতে

acidity

অনেক সময় বেশি খাওয়া হয়ে গেলে একটা হাঁসফাঁস দশা হয়। আবার কোষ্ঠকাঠিন্য (constipation) থেকেও পেট ফুলতে শুরু করে। আবার কখনও সখনও অ্যালার্জি থেকেও এটা হয়। এর মধ্যে যে অ্যালকালাইন প্রপার্টি রয়েছে, তা আপনার পেটের অতিরিক্ত অ্যাসিড কমাতে সাহায্য করে। আর বিটনুন ভাল ল্যাক্সেটিভ হিসেবেও কাজ করে। হজমশক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে ইন্টেসটিনাল গ্যাসও দূর করে। পাশাপাশি, কোষ্ঠকাঠিন্যের (constipation)সারাতে ব্যবহৃত ঘরোয়া টোটকা লেবুর রস আর আদার সঙ্গে বিটনুন মিশিয়ে খেতে পারেন।.

পেশিতে টান ধরা কমাতে

muscle pain

বিট নুনের মধ্যে অল্প পরিমাণে পটাশিয়াম রয়েছে। যেটা আমাদের পেশির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশিতে ব্যথা আর পেশিতে টান ধরা কমাবে এই উপাদান।

রক্তচলাচল নিয়ন্ত্রণ

blood circulation

শরীরে রক্তচলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে বিটনুন বা ব্ল্যাক সল্ট (black salt)। পাশাপাশি, ব্লাড ক্লটস আর কোলস্টেরলের সমস্যাও দূর করে ব্ল্যাক সল্ট।

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য

healthy hair

বিটনুন বা ব্ল্যাক সল্টে যে সব প্রয়োজনীয় মিনারেলস রয়েছে, তা আপনার চুলের (hair) বৃদ্ধিতে সাহায্য করে। চুলের (hair) গোড়া শক্ত করে। এমনকি স্প্লিট এন্ডসের সমস্যাকেও দূরে রাখে। তা ছাড়া, আপনার ডায়েট-প্ল্যানে ব্ল্যাক সল্ট (black salt) থাকলে চুল পড়া দূরে থাকবে। খুশকির সমস্যাও থাকবে না।

স্কিন কেয়ারে

skin-cleansing

শুধু চুল নয়, স্কিন কেয়ারে (skin)-এ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিটনুন। এটা আসলে স্কিনের (skin) ভাল ক্লিনজার। যা স্কিন (skin) ভাল করে পরিষ্কার করে। শুষ্ক চামড়া ভাল করতে এর জুড়ি মেলা ভার। ফাটা গোড়ালি, ফোলা পা বা পায়ে মোচড় লাগলে, তা কমাবে ব্ল্যাক সল্ট (black salt)।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

 

28 Jan 2019

Read More

read more articles like this
good points logo

good points text