Care

চুলের যত্নে ব্রাহ্মী শাকের ভূমিকা, উপরি পাওনা কয়েকটি দুষ্প্রাপ্য হেয়ার মাস্ক!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 16, 2019
চুলের যত্নে ব্রাহ্মী শাকের ভূমিকা, উপরি পাওনা কয়েকটি দুষ্প্রাপ্য হেয়ার মাস্ক!

ছোটবেলা থেকেই শুনে আসছি ব্রাহ্মী শাক স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। অনিচ্ছাসত্ত্বেও মা-ঠাকুরমা জোর করে ব্রাহ্মী শাকের রস অনেক খাইয়েছেন। শরীর সুস্থ রাখতে ব্রাহ্মী শাক নাকি দারুণ উপকারী! কিন্তু আপনি কি জানেন চুলের যত্নেও (haircare) ব্রাহ্মী শাক (brahmi) দারুণ কাজে আসে? চুলের বেশিরভাগ সমস্যা শুরু হয় স্ক্যাল্পের সমস্যা থেকে আর স্ক্যাল্পের সমস্যা সমাধানে ব্রাহ্মী শাক অব্যর্থ ঔষধির কাজ করে। নতুন চুল গজানো থেকে শুরু করে অকালপক্কতা রোধ, নানাভাবে ব্রাহ্মী শাক উপকারে লাগে।

চুলের যত্নে ব্রাহ্মী শাকের চারটি উপকারিতা

শাটারস্টক

নাক সিঁটকালে কী হবে, ব্রাহ্মী শাক একবার চুলের জন্য ব্যবহার করেই দেখুন, তফাতটা নিজের চোখেই দেখতে পাবেন। তবে তার আগে একবার জেনে নিন ঠিক কী-কীভাবে চুলের জন্য ব্রাহ্মী শাক ভাল।

১। চুল পড়া রোধ করতে সাহায্য করে ব্রাহ্মীশাক

চুলের ফলিকল বা গোড়া মজবুত করতে ব্রাহ্মী শাক খুবই উপকারী। নারকেল তেলের মধ্যে যদি ব্রাহ্মী শাক ভিজিয়ে রাখেওন এবং পড়ে সেই তেলটি দিয়ে চুলের গোড়ায়-গোড়ায় মালিশ করেন, তা হলে চুলের গোড়া তো মজবুত হবেই এবং চুল পড়ার সমস্যাও দূর হবে।

২। অ্যালোপেশিয়া রোধ করে ব্রাহ্মী শাক

শাটারস্টক

অনেকেরই দেখবেন এত বেশি চুল ওঠে যে টাক পড়ে যায়। এই সমস্যাকে অ্যালোপেশিয়া বলা হয়। ব্রাহ্মী শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে যা এই সমস্যা সমাধানে এবং রোধ করতে সাহায্য করে।

৩। খুশকি দূর করতে সাহায্য করে ব্রাহ্মী শাক

খুশকির সমস্যা নেই এমন মানুষ খুব কম আছেন। ব্রাহ্মী শাক কিন্তু চুলের সমস্যা সমাধানের সঙ্গেই খুশকির সমস্যাও দূর করে। এর প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টস স্ক্যাল্পে পুষ্টি যোগায় এবং খুশকির সমস্যা রোধ করতে সাহায্য করে। 

৪। অকালপক্কতা রোধ করে ব্রাহ্মী শাক

অনেকেরই কিন্তু কম বয়সে চুল পেকে যায়। নানা কারণে এই সমস্যা হতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় লিভারের সমস্যা থেকে চুলে অকালপক্কতা দেখা দেয়। প্রতিদিন খালি পেটে দু’ টেবিল চামচ ব্রাহ্মী শাকের রস পান করুন, লিভারের সমস্যার সঙ্গে চুলের অকালপক্কতাও কমবে।

ব্রাহ্মীশাক দিয়ে তৈরি এই দু’টি হেয়ার মাস্ক ব্যবহার করুন চুল সুস্থ রাখতে

ব্রাহ্মীশাক কীভাবে চুলের যত্নে কাজে লাগে তা তো জানলেন, কিন্তু ব্যবহার করবেন কেমন করে সেটাও তো জানতে হবে নাকি! এখানে চুলের দুই ধরণের সমস্যার সমাধান হিসেবে দুই রকমের হেয়ার মাস্কের (hair masks) হদিশ দেওয়া হল –

নিমপাতা এবং ব্রাহ্মী শাকের হেয়ার মাস্ক

শাটারস্টক

স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশন রোধ করতে নিমপাতা এবং ব্রাহ্মীশাকের এই হেয়ার মাস্কটি ব্যবহার করতে পারেন

কী কী প্রয়োজন – ১৫-২০টি নিমপাতা এবং এক আঁটি ব্রাহ্মীশাক

কীভাবে ব্যবহার করবেন – যেদিন এই হেয়ার মাস্কটি ব্যবহার করবেন তার আগের দিন সারা রাত ধরে নিম পাতা এক বাটি জলে ভিজিয়ে রাখুন। পরদিন ওই ভেজানো পাতা এবং ব্রাহ্মী শাক একটি ব্লেন্ডারে দিয়ে পেস্ট তৈরি করে নিন। ভাল করে স্ক্যাল্পে এবং চুলে মাস্ক লাগিয়ে আধঘণ্টা পর কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

কত দিন ব্যবহার করতে হবে – সপ্তাহে দু’বার করে অন্তত মাসতিনেক

মেথি এবং ব্রাহ্মী শাক

লম্বা চুলের স্বপ্ন কিন্তু কিছুতেই চুল বাড়ে না? ব্যবহার করতে পারেন মেথ এবং ব্রাহ্মী শাকযুক্ত এই হেয়ার মাস্কটি

কী কী প্রয়োজন – দুই চা চামচ মেথি দানা, এক আঁটি ব্রাহ্মী শাক এবং এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল

কীভাবে ব্যবহার করবেন – মেথি দানা এবং ব্রাহ্মী শাক ভাল করে ধুয়ে নিয়ে বেটে একটি পেস্ট তৈরি করুন। এবারে ওই পেস্তের মধ্যে ক্যাস্টর অয়েল মিশিয়ে হেয়ার মাস্কটি চুলে গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। ঘণ্টা দুই কিন্তু লাগিয়ে রাখতে হবে। এর পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধয়ে ফেলুন।

কত দিন ব্যবহার করতে হবে – সপ্তাহে অন্তত একবার এই হেয়ার মাস্কটি ব্যবহার করতে হবে ততদিন পর্যন্ত যতদিন না আপনার মনের মতো চুল লম্বা হচ্ছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!