logo
Logo
User
home / চুলের তেল
সৌন্দর্য এবং স্বাস্থ্যের জন্য জানুন ক্যাস্টর অয়েলের উপকারিতা – Benefits Of Castor Oil In Bengali

সৌন্দর্য এবং স্বাস্থ্যের জন্য জানুন ক্যাস্টর অয়েলের উপকারিতা – Benefits Of Castor Oil In Bengali

ক্যাস্টর অয়েল (Castor Oil) অর্থাৎ রেড়ির তেল ত্বক, চুল আর স্বাস্থ্যের বিষয়ে অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। ক্যাস্টর অয়েল ব্যবহার করলে চুলের নানা সমস্যার থেকে সহজেই মু্ক্তি পাওয়া যায়। স্টার সলাঁন অ্যাকাডেমীর সেলিব্রিটি মেকাপ আর্টিস্ট আশমীন মুঞ্জালের কাছ থেকে জানুন ক্যাস্টর অয়েলের উপকারিতা (Benefits Of Castor Oil)।

ক্যাস্টর অয়েলের উপকারিতা – Castor Oil Benefits In Bengali

সুন্দর এবং সুস্থ হোক ত্বক – Castor Oil For Glowing And Healthy Skin

FB Girl

1. ত্বকের শুষ্কতা, ব্রণ বা সানবার্ণের জন্য কখনো কখনো মুখের ওপরে ফোলা ভাব দেখা দেয়। ক্যাস্টর অয়েলের ঔষধিয় গুণ থেকে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

2. যদি রেড়ির তেল (Castor Oil)  নিয়মিত ভাবে লাগানো যায় তাহলে এটি বয়স বাড়ার চিহ্ণগুলোকে লুকোতে সাহায্য করে।

3. যে সব লোকেদের ত্বকে ব্রণ হবার সম্ভাবনা থাকে, তারা ব্রণ হবার ভয়ে মুখে কোনো রকম তেল লাগাতে পারে না। অথচ ক্যাস্টর অয়েল ব্রণ কম করতে খুবই উপযোগী হয়।

4. ক্যাস্টর অয়েল ত্বককে ময়শ্চারাইজ রাখতে সাহায্য করে। যদি আপনি ত্বককে ময়শ্চারাইজ রাখতে সস্তা বা ঘরোয়া উপায় খুঁজে থাকেন তাহলে ক্যাস্টর অয়েলের (Castor Oil) থেকে ভাল কিছু হতে পারে না।  

ঘন এবং লম্বা চুলের রহস্য – Castor Oil For Thick And Long Hair

LH %282%29

1. চুলকে লম্বা, ঘন করতে এবং তার প্রাকৃতিক উজ্বলতা বজায় রাখতে নিয়মিতভাবে ক্যাস্টর অয়েল দিয়ে মাথায় ম্যাসাজ করা উচিত।

2. কিছু লোক স্ক্যাল্পে ইনফেকশনের (Scalp Infection) সমস্যায় ভোগেন, যার থেকে তাদের মাথায় চুলাকানি হয়ে টাক পড়ে বা খুশকির মত সমস্যার মুখোমুখি হতে হয়। প্রত্যেক বার চুল ধোওয়ার আগে যদি ক্যাস্টর অয়েল দিয়ে মাথায় মালিশ করা হয়, তাহলে চুলের এই সব সমস্যাগুলো (Scalp Infection) থেকে বাঁচা যেতে পারে।

shutterstock 1130595836

3. চুলের প্রাকৃতিক রং বাঁচিয়ে রাখতেও ক্যাস্টর অয়েলের উপকারিতাকে (Benefits Of Castor Oil) অস্বীকার করা যায় না। যদি মাথায় পাকা চুল দেখা যায়, তাহলে ক্যাস্টর অয়েল লাগালে পিগমেন্টেশন নষ্ট হওয়া থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

4. চুলের কোমলভাব বজায় রাখতে হেয়ার কণ্ডিশনার (Hair Conditioner) ব্যবহার করা হয়। চুলকে তার গোড়া থেকে কণ্ডিশন করতে ক্যাস্টর অয়েলও অনেক সাহায্য করে। ক্যাস্টর অয়েল থেকে রুক্ষ এবং নিষ্প্রাণ চুলের চিকিৎসাও করা যেতে পারে।

গর্ভাবস্থার পরে প্রায়শই মায়েদের স্ট্রেচ মার্কের সমস্যা হয়। প্রসবের কিছু দিন পরে পেটের নীচের অংশে ত্বকে খিঁচুনি হতে থাকে। সাধারণত ইলাস্টিক অর্থাৎ নমনীয় ত্বকে স্ট্রেচ মার্ক কম পড়ে। এমন অবস্থায় ক্যাস্টর অয়েল (Castor Oil) দিয়ে মালিশ করলে স্ট্রেচ মার্কের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

 

এগুলোও পড়ুন:
স্প্লিট-এন্ড্সের সমস্যা? এই ৬টি উপায়ে আর নয়!
খুশকির সমস্যাকে সিক্সার মেরে মাঠের বাইরে পাঠান
গরমকালে ত্বকের ঔজ্বল্য বাড়ানোর জন্য ফলো করুন এই ৭টি বিউটি টিপস্ |POPxo Bengali

27 Nov 2018

Read More

read more articles like this
good points logo

good points text