ডি আই ওয়াই বিউটি টিপস

নারকেলের দুধেই লুকিয়ে আছে ত্বকের সৌন্দর্যের চাবিকাঠি! এই উপাদানটি দিয়ে তৈরি করুন ফেসপ্যাক

popadminpopadmin  |  Aug 14, 2019
নারকেলের দুধেই লুকিয়ে আছে ত্বকের সৌন্দর্যের চাবিকাঠি! এই উপাদানটি দিয়ে তৈরি করুন ফেসপ্যাক

এতদিন তো শুনে এসেছি নারকেলের দুধ দিয়ে নানা মুখরোচক পদ তৈরি হয়, এখন বলছেন এই প্রাকৃতিক উপাদানটি নাকি ত্বকের পরিচর্যাতেও কাজে আসে! সত্যিই কি এমনটা হয়? এক্কেবারেই! আরে বন্ধু কাজে আসবে নাই বা কেন বলুন! নারকেল দুধে মজুত রয়েছে একাধিক উপাকারী উপাদান। তাই তো ত্বকের যত্নে এই প্রাকৃতিক উপাদানটিকে কাজে লাগালে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসতে সময় লাগে না, সেই সঙ্গে সানবার্নের চিকিৎসায় কাজে আসে, অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা কমে, ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ ধুয়ে যায় এবং ব্রণর প্রকোপ কমে। এমনকী, মেকআপ রিমুভার হিসেবেও নারকেলের দুধ কাজে আসে। তাই বুঝতেই পারছেন, অল্প সময়েই যদি জেল্লাদার ত্বকের (Skin) অধিকারী হতে চান, তা হলে এই প্রাকৃতিক উপাদানটির উপর ভরসা রাখা ছাড়া আর কোনও উপায় নেই। তাই চলুন জেনে নেওয়া যাক নারকেলের দুধকে কাজে লাগিয়ে কীভাবে নানা সব ফেসপ্যাক তৈরি করতে হয় সে সম্পর্কে।

আরও পড়ুনঃ পেটের অসুখ কমাতে ঘিয়ের উপকারিতা

নারকেলের দুধ দিয়ে তৈরি ফেসপ্যাক

১. নারকেলের দুধ এবং দই

সারা বছরই কি ত্বক শুষ্ক থাকে? তা হলে এই ফেসপ্যাকটি আপনার জন্য আদর্শ। কারণ, দই এবং নারকেলের দুধে রয়েছে এমন কিছু ভিটামিন এবং মিনারেল, যা ত্বককে আর্দ্র রাখে, সেই সঙ্গে ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলে। ফলে বাইরের সৌন্দর্য বাড়তে সময় লাগে না। এত সব উপকার পেতে চামচদুয়েক নারকেলের দুধের সঙ্গে এক চামচ টক দই মিশিয়ে নিয়ে সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে মিনিটদুয়েক মালিশ করুন। তারপর তুলো দিয়ে ফেসপ্যাকটা তুলে নিয়ে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এভাবে ত্বকের যত্ন নিলে দেখবেন জীবনে আর কোনও দিন কোনও প্রসাধনীর প্রয়োজন পড়বে না।

২. নারকেলের দুধ, বাটার মিল্ক এবং ওটস

একটা বাটিতে এক চামচ করে নারকেলের দুধ, বাটার মিল্ক এবং মিহি করে গুঁড়ো করা ওটস নিয়ে ভাল করে মেখে নিয়ে একটা পেস্ট তৈরি করে ফেলুন। এবার সেই মিশ্রণটা মুখে লাগিয়ে মিনিটদশেক অপেক্ষা করে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারতিনেক এই ফেসপ্যাকটি মুখে লাগালে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর ধুয়ে যাবে, সঙ্গে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা কমার কারণে ছোট-বড় নানা ত্বকের রোগ যেমন ধারে কাছেও ঘেঁষতে পারবে না, তেমনই ত্বক তুলতুলে হয়ে উঠবে।

৩. নারকেলের দুধ, আমন্ড এবং পাতি লেবুর রস

ত্বকের বয়স কমানোর পাশাপাশি ত্বকের সৌন্দর্য বাড়াতে এই ফেসপ্যাকটির জুড়ি মেলা ভার। কারণ, নারকেলের দুধে তো বটেই, সেই সঙ্গে আমন্ড এবং পাতি লেবুর রসেও মজুত রযেছে ভিটামিন সি, কে, ফলেট এবং পটাশিয়াম আর ম্যাগনেসিয়ামের মতো উপকারী উপাদান, যা ত্বকের যত্নে নানা ভাবে কাজে আসে। তাই অল্প সময়েই ত্বকের লাবণ্য বাড়ুক, এমনটা যদি চান, তা হলে চামচদুয়েক নারকেল দুধের সঙ্গে চারটে আমন্ড বেটে তৈরি পেস্ট এবং এক চমচ করে লেবুর রস এবং মিল্ক পাউডার মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ফেলুন। এবার এই পেস্টটা মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ দুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এভাবে ত্বকের পরিচর্যা করলে ফল মিলবেই মিলবে।

৪. নারকেলের দুধ এবং হলুদ

চামচ দুয়েক নারকেল দুধের সঙ্গে হাফ চামচ হলুদ গুঁড়ো এবং এক চামচ বেসন মিশিয়ে তৈরি পেস্ট সপ্তাহে বারদুয়েক মুখে লাগালে যে কোনও ধরনের দাগ-ছোপ দূর হতে সময় লাগবে না। তবে মাথায় রাখবেন, এই ফেসপ্য়াকটি মুখে লাগানোর পরে কম করে মিনিটদশেক অপেক্ষা করে তবেই মুখ ধোবেন। এক্ষেত্রে হলকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করলে বেশি উপকার পাবেন।

চুলের যত্নেও কাজে আসে নারকেলের দুধ

নিয়মিত চুলে (Hair) নারকেলের দুধ লাগিয়ে মিনিটদুয়েক মালিশ করলে চুলের হারিয়ে যাওয়া আর্দ্রতা যেমন ফিরে আসবে, তেমনই চুলে জট পড়ার সমস্যাও দূর হবে। সেই সঙ্গে চুল পড়ার মাত্রা কমবে এবং চুলের সৌন্দর্যও বাড়বে। এত সব উপকার পেতে একটা বিষয় খেয়াল রাখেবেন। কী বিষয়? চুলে নারকেলের দুধ লাগানোর পরে কম করে মিনিটকুড়ি অপেক্ষা করে তারপর চুল ধোবেন, তার আগে কিন্তু নয়!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!