Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

শসার ফেস মাস্ক ত্বক কীভাবে ভাল রাখে?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 12, 2020
শসার ফেস মাস্ক ত্বক কীভাবে ভাল রাখে?

Advertisement

‘কুচি কুচি করে কেটে শসা…’ বাংলা ব্যান্ড চন্দ্রবিন্দুর গাে বহুদিন আগেই রূপচর্চার উপকরণ হিসেবে শসার (cucumber) কথা বলা হয়েছে। বাড়িতেও অনেকে দেখেছেন, অন্য কিছু না করলে মা, মাসিরা কখনও হয়তো শসা গোল করে কেটে চোখের উপর রেখে বিশ্রাম নিচ্ছেন। আর পার্লারে প্যাক লাগানোর পর চোখের উপর শসার কুচি দিয়ে দেওয়ার এক্সপিরিয়েন্সও অনেকের রয়েছে।

আসলে শসা খাওয়াও যেমন ভাল, রূপচর্চার ক্ষেত্রেও তেমনই উপকারী। বিশেষ করে গরম কালে শসা শরীরে জলের ঘাটতি মেটায়। চোখের নীচের কালি পরে গেলে শসার রস লাগানোর দাওয়াই দেন রূপ বিশেষজ্ঞরা। ঠিক এমনই শসার ফেস মাস্কের (face mask) আরও বেশ কিছু গুণ রয়েছে। তা নিয়েই এই প্রতিবেদনে আলোচনা করার চেষ্টা করলাম আমরা।

১) তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা বেশি হয়। যাঁদের এমনিতেই তৈলাক্ত ত্বক তাঁদের গরমকালে আরও খারাপ অবস্থা হয়। ত্বক থেকে ক্রমাগত তেল নিঃসরণ হতে থাকে। আর আমাদের দেশে বছরের বেশিরভাগ সময়ই গরমের আবহাওয়া। ফলে তেল নিঃসৃত হয়ে লোমকূপের মুখ বন্ধ হয়ে যায়। ভিতরের ময়লা বাইরে আসতে না পারার কারণে ব্রণর সমস্যা দেখা দেয়। এর সমাধানে শসার ফেস মাস্ক খুবই উপকারী। ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে। ব্রণর সম্ভবনা কমিয়ে দেয়।

 

ছোটদের ত্বকের ক্ষেত্রেও শসা উপকারী। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

২) অতিরিক্ত ক্লান্তি, মানসিক চাপ, ঘুম না হওয়ার কারণে চোখের নীচের অংশ কালো হয়ে যায় অনেকের। মেকআপের সাহায্যে তা ঢেকে দেওয়া যায় ঠিকই। কিন্তু প্রাকৃতিক সৌন্দর্য অধরাই থেকে যায়। এই ডার্ক সার্কেলের সমাধানে শসার ফেসমাস্ক উপকারী। দুই টুকরো শসা কেটে চোখের উপর রেখে কিছুক্ষণ বিশ্রাম নিলেও আরাম লাগে। প্রতিদিন অন্তত ১০ মিনিট করে এই অভ্যেস বজায় রাখলে দ্রুত ফল পাবেন।

৩) একটা সময়ের পর সব মহিলার মুখেই বলিরেখা আসে। কারও একটু কম বয়সে আসে। কারও বা বেশি বয়সে। যদি প্রথম থেকে ত্বকের যত্ন নেন, তাহলে বলিরেখা দেরি করে পড়বে বা কম পড়বে। সেই যত্নের জন্য শসার ফেস মাস্ক প্রয়োজন। শসার মধ্যে থাকা ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড বলিরেখা দূর করতে সাহায্য করে।

৪) সূর্যের আলোয় আমাদের ত্বকের বিভিন্ন অংশ পুড়ে যায়। সান ট্যান রিমুভ করার জন্য ট্যান রিমুভারের সাহায্য নিতে হয়। তবে শসা প্রাকৃতিক ভাবেই ত্বকের পোড়া ভাব দূর করতে সাহায্য করে। সপ্তাহে অন্তত চারদিন শসার তৈরি মাস্ক মুখে লাগান। কালো ভাব দূর হবে দ্রুত।

৫) শসার মধ্যে ৯০ শতাংশ জল থাকে। ফলে ত্বকে আর্দ্র করে। মধু এবং অ্যালোভেরার সঙ্গে শসা মিশিয়ে লাগালে তা যে কোনও ত্বকের জন্য খুব ভাল ময়শ্চারাইজারেরও কাজ করে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!