ADVERTISEMENT
home / সৌন্দর্য ও ত্বকের যত্ন
পর্যাপ্ত পরিমাণে জল খেলে ত্বক ভাল থাকে, কী কী উপকার হয় জেনে নিন

পর্যাপ্ত পরিমাণে জল খেলে ত্বক ভাল থাকে, কী কী উপকার হয় জেনে নিন

শরীরে অক্সিজেনের মাত্রা ঠিক রাখার জন্য এবং সুস্থ থাকার জন্য বিশেষজ্ঞরা পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকে। শরীরে দুর্বলতা দূর হয়। রক্ত সঞ্চালনও ঠিক হয়। কিন্তু অনেকেই পর্যাপ্ত পরিমাণে জল খান না। বিষয়টিকে অতটাও গুরুত্ব দেন না। পর্যাপ্ত পরিমাণে জল (drinking water for skin) খেলে শরীর ভাল থাকে এই কথা ঠিক। তার সঙ্গে আপনার ত্বক ভাল থাকে। পর্যাপ্ত পরিমাণে জল খেলে আপনি কী কী উপকার পাবেন, আসুন আলোচনা করি।

ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক থাকে (drinking water for skin)

ত্বক ভাল রাখার জন্য ত্বকের পিএইচ-এর ভারসাম্য ঠিক রাখা প্রয়োজন। পিএইচ-পরিমাণ কম বা বেশি হলেই ত্বকের নানা রকম সমস্যা শুরু হয়। পিএইচ পরিমাণ ৭ থাকা স্বাভাবিক। পর্যাপ্ত পরিমাণে জল খেলেই পিএইচ ভারসাম্য ঠিক থাকে। এই জন্যই আপনার পর্যাপ্ত জল খাওয়া প্রয়োজন। এতে আপনার ত্বকও ভাল থাকে। এই জন্যই ঠান্ডা জলে মুখ ধোওয়ার পরামর্শও দেওয়া হয়।

টক্সিন বের কর দেয়

আমাদের শরীরে অনেক ক্ষতিকারণ টক্সিন থাকে। যা আমাদের শরীরের ক্ষতি করে। ত্বকেরও ক্ষতি করে। তাই শরীরের ক্ষতিকারক টক্সিন বের করে দেওয়া প্রয়োজন। শুধুমাত্র পানীয় জল নয়, আপনি ফলের রসও খেতে পারেন। একই কাজ পাবেন। স্বাস্থ্যকর ডায়েট এবং পর্যাপ্ত পরিমাণ পানীয় জল আপনার ত্বককে ভাল রাখবে। টক্সিন বের করে দেবে।

ত্বকের আর্দ্রতা বজায় রাখে

দিনে অন্তত ৮ গ্লাস জল খাওয়া উচিত। তার সঙ্গে ঠান্ডা জলের সাহায্যেই মুখ, হাত ও পা ধোওয়া উচিত। পর্যাপ্ত পরিমাণে জল খেলে ত্বকে আর্দ্রতার ঘাটতি হয় না। শুষ্ক হয়ে যায় না। যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির, তাঁদের পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ADVERTISEMENT

ত্বক টানটান রাখে (drinking water for skin)

ডিহাইড্রেশনের কারণে ত্বক তার স্বাভাবিক ইলাস্টিসিটি হারাতে পারে। সেই কথা জানেন? তাই বয়সের আগেই ত্বকে বয়সের ছাপ পড়তে পারে। এই জন্যই আপনাকে পরিমাণ মতো জল (drinking water for skin) খেতেই হবে। তাহলে ত্বক থাকবে টানটান। ত্বকের তারুণ্য বজায় থাকবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT