home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য় আপনিও বেছে নিন গ্রেপসিড অয়েল

সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য় আপনিও বেছে নিন গ্রেপসিড অয়েল

জীবনশৈলীর কারণেই অনেক সময় চুলের যত্ন নেওয়া হয়ে ওঠে না। সঠিক যত্ন নেওয়া হয় না বলেই চুল বিবর্ণ ও রুক্ষ হয়ে যায়। আর তাই সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। চুলে নারকেল তেল বা অলিভ অয়েলের গুণ তো সবাই প্রায় জানেন। গ্রেপসিড অয়েল ব্যবহার করেছেন? চুলের যত্নে গ্রেপসিড অয়েলের গুণ জানেন? গ্রেপসিড অয়েলের উপকারিতা (grapeseed oil for hair) অনেক। আসুন সেই বিষয়গুলি আজ জেনে নেওয়া যাক (grapeseed oil for hair)।

গ্রেপসিড অয়েল কী?

অনেকেই জানেন, আঙুর থেকে ওয়াইন তৈরি হয় । ওয়াইন তৈরি হয়ে যাওয়ার পর অবশিষ্ট হিসেবে আঙুরের বীজ বা গ্রেপসিড থেকে যায়। সেই বীজ থেকেই এই তেল (grapeseed oil for hair)তৈরি হয়।

গ্রেপসিড অয়েল কেন ব্যবহার (grapeseed oil for hair) করবেন?

এই তেলে আছে ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড যা চুল ও ত্বকের জন্য ভাল। গ্রেপসিড অয়েল (grapeseed oil for hair)একটি প্রাকৃতিক ময়শ্চারাইজার। চুল পড়া কমায়। চুলের ডগা ফাটা বন্ধ করে। খুশকি প্রতিরোধ করতে পারে এই তেল।

সুন্দর ও ঘন চুলের জন্য় গ্রেপসিড অয়েল ব্যবহার করবেন

গ্রেপসিড অয়েল চুলে কী কী উপকার (grapeseed oil for hair) করে

চুলের গোড়া মজবুত হয় (grapeseed oil for hair) – গ্রেপসিড তেলে আছে ভিটামিন ই। এতে আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। কোষ তৈরিতে সাহায্য করে। এছাড়াও এতে আছে লিনিওলিক নামক ফ্যাটি অ্যাসিড। যা চুলের বৃদ্ধিতে এবং চুল মজবুত করতে সাহায্য করে। গ্রেপসিড অয়েল হালকা গরম করে মালিশ করুন। তারপর তোয়ালে দিয়ে মুড়ে রাখুন। সারা রাত রেখে ধুয়ে ফেলুন। চুল মজবুত, উজ্জ্বল ও নরম হবে।

চুল পড়া কমায় – আঙুরের বীজ থেকে কোল্ড প্রেসড পদ্ধতিতে এই তেল তৈরি হয়। আঙুরের বীজে আছে অ্য়ান্টি অক্সিড্যান্টস। যা ডিএইচটি হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে। চুল পড়ার অন্যতম কারণ এই হরমোন। অনেক সময় স্ট্রেসের কারণেও চুল পড়তে পারে। কর্টিসল হরমোনের নিঃসরণে চুলের গোড়া আলগা হয়ে যায়। এসেনশিয়াল অয়েলের সঙ্গে গ্রেপসিড অয়েল মিশিয়ে মাখুন। এতে স্ট্রেস কম হবে। এক চা-চামচ গ্রেপসিড অয়েল (grapeseed oil for hair)ও কয়েক ফোঁটা জোজোবা তেল মিশিয়ে সেটি ভাল ভাবে মাসাজ করবেন।

চুল ময়শ্চারাইজ করে – এই তেল অলিভ অয়েল ও নারকেল তেলের থেকে হালকা। এই তেল আপনি যদি চুলে মাখেন, আপনার চুল চিটচিট হবে না। সপ্তাহে অন্তত একদিন এই তেল মালিশ করবেন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলবেন। দেখবেন, চুল অনেক নরম থাকবে। চুল সহজে ভেঙে যাবে না। কন্ডিশনারের কাজ করে গ্রেপসিড অয়েল (grapeseed oil for hair)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text