Advertisement

Diet

জেনে নিন, Steamed Food কেন খাবেন, কীভাবেই বা খাবেন!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 21, 2019
জেনে নিন, Steamed Food কেন খাবেন, কীভাবেই বা খাবেন!

Advertisement

প্রতিবেদনটির শিরোনাম দেখে নাক কুঁচকচ্ছেন হয়তো, ভাবছেন উফ কী জ্বালা! শেষে কিনা বলছে সেদ্ধ খাবার খেতে? কোথায় বেশ পাত পেড়ে মাছের নানা পদ, খাসির মাংস, নানা সুস্বাদু নিরামিষ পদ দিয়ে জমিয়ে খাওয়া-দাওয়া করব, তা না, বলে কিনা ‘সেদ্ধ খাবার খাওয়ার কী উপকারিতা জানেন?’ কিন্তু যতই আপনি নাক কুঁচকন না কেন, তেলে-ঝালে-মশলায় রগরগে রান্না আপনার রসনাতৃপ্তি করলেও মনে মনে আপনি ঠিকই জানেন যে পেটের নানা অসুখ, ত্বকের আর চুলের সমস্যা আর গ্যাস-অম্বলের থেকে মুক্তি পেতে কিন্তু সেদ্ধ রান্নাই ভাল। না আমরা অতটাও নিষ্ঠুর নই যে আপনাকে বলব সেদ্ধ করে বিস্বাদ খাবার দিনের পর দিন খেয়ে যান। রান্নাটা সেদ্ধ হলেই যে তা সুস্বাদু হয়না, একথা আপনাকে কে বলল? সেদ্ধ রান্না বা steamed food-ও যে সুস্বাদু খেতে হয়, আর কীভাবে তা রাঁধতে হয় সে-সঅঅঅব বলব, কিন্তু তার আগে এটা তো জেনে নিন যে steamed food কেন খাবেন?

শাটারস্টক

১। কলেস্ট্রলের মাত্রা কমাতে সাহায্য করে

আমাদের শরীরে ভাল এবং খারাপ – দু’ধরনের কলেস্ট্রলই থাকে এবং বেশিরভাগ সময়েই দেখা যায় আমাদের খাওয়া-দাওয়া এবং জীবনশৈলীর অনিয়মের জন্য খারাপ কলেস্ট্রলের মাত্রা বেড়ে যায়। তবে সেদ্ধ খাবার খেতে শুরু করলে কিন্তু এই ঝুঁকি কমানো সম্ভব।

২। খাবারের ভিটামিন এবং মিনারেল ঠিক থাকে

রান্না করার সময়ে তেল এবং মশলা মিশে খাবারের প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেল উড়ে যায়। বলতেই পারেন যে আপনি তো বয়েল্ড ফুড খান, কিন্তু তাতেও কিন্তু সেদ্ধ করা জলটা আপনি ফেলে দিচ্ছেন ফলে তার সঙ্গেই প্রয়জনীয় পুষ্টিগুণ বেড়িয়ে যাচ্ছে। কিন্তু স্টিমে এই সমস্যাটা নেই কারণ এতে জল ফেলে দেওয়ার বা তেলমশলা লাগার কোনও ব্যাপারই নেই।

৩। চটজলদি রান্না হয়ে যায়

শাটারস্টক

তেলমশলা দিয়ে রান্না করার সময় রান্নাঘর বড্ড বেশি নোংরা হয়। এই এখানে তেল ছিটে গেল আবার কোথাও হয়তো হলুদের দাগ লেগে গেল আর তারপর তা পরিষ্কার করতে তো আরও সময় নষ্ট! তাছাড়া রান্না করতেও অনেক বেশি সময় লাগে কারণ কষাতে সময় লাগে। সেক্ষেত্রে যদি আপনি স্টিমড খাবার খান তাহলে রান্নাঘর তো নোংরা হয়ইনা সে সঙ্গে রান্না করতেও বেশি সময় লাগে না

ডিম সেদ্ধ নয়, স্টিমড পোচড এগ উইথ চিকেন কিমা – কীভাবে তৈরি করবেন

ডিম আমরা সবাই-ই পছন্দ করি। কেউ সেদ্ধ খেতে ভালবাসেন, কেউ পোচ করে খান, কেউ অমলেট আবার কেউ বা ঝোলে দিয়ে। তবে স্টিমড পোচড এগ খেয়েছেন কি কখনও তাও আবার চিকেন কিমা সহযোগে? চট করে দেখে নিন রেসিপিটি

যা যা উপকরণ প্রয়োজন

  • ডিম – চারটি
  • আদা-রসুন বাটা – আধ টেবিল চামচ
  • পেঁয়াজ কুচি – এক টেবিল চামচ
  • নুন  ও গোলমরিচ গুঁড়ো – আপনার স্বাদ অনুযায়ী
  • চিকেন কিমা – ২ টেবিল চামচ
  • তেল – ১ চা চামচ

প্রণালী

প্রথমেই একটি প্যানে তেলগরম করে নিয়ে তাতে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা এবং চিকেন কিমা সামান্য নুন ও  গোলমরিচ দিয়ে নেড়ে নিন। এবারে মাইক্রোওয়েভ প্রুফ ছোট ছোট চারটি বাটিতে সামান্য তেল মাখিয়ে নিয়ে তার মধ্যে আলাদা আলাদা করে চারটি ডিম ভেঙে দিয়ে দিন। খুব সাবধানে এবার রান্না করা চিকেন কিমা ডিমের ওপরে ছড়িয়ে দিন এবং মাইক্রোওয়েভে স্টিম কুকিং করুন ২ মিনিট। ব্যস! তৈরি আপনার স্টিমড পোছড এগ উইথ চিকেন কিমা।

দ্বিতীয় প্রণালী (যদি মাইক্রোওয়েভ না থাকে)

যেভাবে আগের প্রণালীতে চিকেন কিমা রান্না করে নিয়েছেন ঠিক সেভাবেই করে নিন। এবারে চারটি ছোট বাটিতে সামান্য তেল মাখিয়ে ডিম এবং চিকেন কিমা দিয়ে দিন। আগে থেকেই একটা একটা বড় পাত্রে জল গরম করতে বসিয়ে দিন। এবারে একটা ট্রে-র ওপরে বাটিগুলো বসিয়ে ওই পাত্রে দিয়ে দিন এবং ওপর থেকে ধাকনা বন্ধ করে ৩-৪ মিনিট হতে দিন। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন!

রেসিপি সৌজন্যে – ফুড ফর দ্য ফুডিস

শাটারস্টক

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!