Advertisement

লাইফস্টাইল

গরমকালে সঙ্গে রাখো Lavender Oil!

popadminpopadmin  |  Mar 28, 2019
গরমকালে সঙ্গে রাখো Lavender Oil!

Advertisement

দেখতে দেখতে এসে গেল গরম কাল (summer)। আর বছরের এই সময়ে অতিরিক্ত ঘাম হওয়ার কারণে স্বাভাবিকভাবেই শরীর থেকে যেমন জল বেরিয়ে যায়, তেমনি প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদানও বেরিয়ে যেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই হঠাৎ করে পেশীতে যন্ত্রণা হওয়ার মতো সমস্যা যেমন দেখা দেয়, তেমনি আরও একাধিক হেল্থ প্রবলেম মাথা চাড়া দিয়ে ওঠে। সেই সঙ্গে লেজুড় হয় ক্ষতিকর জীবাণুদের উপদ্রবও। তাই তো এমন পরিস্থিতিতে শরীরকে সুস্থ রাখতে দিনে কম করে ৩-৪ লিটার জল পান যেমন জরুরি, তেমনি সঙ্গে রাখতে হবে ল্যাভেন্ডার তেলও (benefits of lavender oil in summer)। কিন্তু কেন?

আসলে এই প্রাকৃতিক উপাদানটি (lavender oil), গরমকালে মাথা চাড়া দিয়ে ওঠা নানাবিধ রোগের চিকিৎসায় যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি আরও বেশ কিছু শারীরিক সমস্যার প্রকোপ কমাতেও দারুন কাজে আসে, যে সম্পর্কে এই লেখায় বিস্তারিত আলোচনা করা হবে।

কী এই ল্যাভেন্ডার তেল?

ল্যাভেন্ডার নামক একটি ফুল থেকে এই তেল তৈরি হয়। এতে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা নানাভাবে আমাদের শরীকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে। যেমন ধরো…

১. নানাবিধ ত্বকের রোগের চিকিৎসায় কাজে আসে:

lav-1
অতিরিক্ত ঘাম হওয়া মানেই নানাবিধ স্কিন ডিজিজ দেখা দেবে। বিশেষত, চুলকানি এবং ঘামাচির মতো সমস্যা গরমকালে বিশেষ ভাবে মাথা চাড়া দিয়ে ওঠে। এই ধরনের সমস্যার প্রকোপ কমাতে ল্যাভেন্ডার তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে (how to use lavender oil for skin)। এক্ষেত্রে স্নানের জলে এই এসেনশিয়াল অয়েল অল্প করে মিশিয়ে স্নান করলে বেশ উপকার পাওয়া যায়। তবে ত্বকের যত্নে ল্যাভেন্ডার তেলের ভূমিকা এখানেই শেষ হয়ে যায় না। বিশেষজ্ঞদের মতে ব্রণ, একজিমা এবং বলিরেখা কমাতেও এই প্রাকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই অসময়েই ত্বক বুড়িয়ে যাক, এমন যদি না চান, তাহলে ত্বকের পরিচর্যায় ল্যাভেন্ডার তেলকে কাজে লাগাতে ভুলবেন না যেন!

এক্ষেত্রে আরও কতগুলি বিষয় জেনে রাখা একান্ত প্রয়োজন, তা হল পুড়ে যাওয়ার কারণে সৃষ্টি ক্ষতের চিকিৎসায় এবং পোকা-মাকড় কামড়ানোর কারমে হওয়া যন্ত্রণা কমাতেও ল্যাভেন্ডার তেল দারুন কাজে আসে।

২. ব্যথা কমায়:

lav-2
শরীরে পুষ্টিকর উপাদানের ঘাটতি দেখা দেওয়ার কারণে হওয়া মাসল ক্র্যাম্প হোক কী সাধারণ কোনও ব্যথা, যে কোনও ধরনের যন্ত্রণা কমাতে এই তেলটি বিশেষ ভাবে কাজে আসে। বিশেষত পিঠের এবং কোমরের যন্ত্রণা কমাতে ল্যাভেন্ডার তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে যেখানে ব্যথা হচ্ছে, সেখানে অল্প করে এই তেলটি লাগিয়ে কিছু সময় ভালো করে মাসাজ করতে হবে। তাহলেই দেখবেন কেল্লা ফতে!

৩. গরমকালে চুলের যত্নে কাজে আসে:

lav-3
অতিরিক্ত ঘাম হওয়ার কারণে স্বাভাবিকভাবেই স্ক্যাল্পে ব্যাকটেরিয়াল গ্রোথ হওয়ার আশঙ্কা বাড়ে। তাই তো বছরের এই সময় নিয়মিত স্নানের জলে ল্যাভেন্ডার তেল মিশিয়ে স্নান করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। আসলে এমনটা করলে ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণুরা মারা পরে। ফলে স্ক্যাল্পে কোনও ধরনের সংক্রমণ মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। সেই সঙ্গে মাত্রাতিরিক্ত হেয়ার ফল হওয়ার মতো সমস্যা কমতেও সময় লাগে না (lavender oil benefits for hair)। তবে নিয়মিত চুলের যত্নে এই বিশেষ তেসটিকে কাজে লাগাতে হবে। তবেই কিন্তু উপকার পাবেন।

৪. স্ট্রেস এবং মানসিক অবসাদের প্রকোপ কমে:

lav-4
ল্যাভেন্ডার অয়েলের গন্ধ নাকে যাওয়া মাত্র নার্ভ শান্ত হয়। সেই সঙ্গে স্ট্রেস এবং মানসিক অবসাদের প্রকোপ কমতেও সময় লাগে না। শুধু তাই নয়, অনিদ্রার সমস্যাও দূর হয়। সেই কারণেই তো অ্যারোমা থেরাপিতে এত বেশি মাত্রায় ল্যাভেন্ডার অয়েলকে কাজে লাগানো হয়ে থাকে।

স্ট্রেস, মানসিক অবসাদ এবং অনিদ্রা, এই তিনটি সমস্যা আমাদের শরীরের যে কতটা ক্ষতি করে, তা নিশ্চয় আর আলাদা করে বলে দিতে হবে না। তাই তো বলি, শুধু গরমকালে নয়, বরং সারা বছরই শরীর এবং মনকে সুস্থ রাখতে ল্যাভেন্ডার তেলকে কাজে লাগাতে ভুলো না যেন! এখন প্রশ্ন হল কোথা থেকে কিনবে এই বিশেষ তেল? আনলাইনে পাওয়া যায়। তাই ইচ্ছা হলে সেখান থেকেই কিনতে পারো।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ত্বক ও চুলের যত্নে ক্যাস্টর ওয়েল বা রেড়ির তেলের উপকারিতা