home / লাইফস্টাইল
কাজের মধ্য়েই কি একটু ঘুমিয়ে নেন? এতে কী হচ্ছে জানেন?

কাজের মধ্য়েই কি একটু ঘুমিয়ে নেন? এতে কী হচ্ছে জানেন?

এখনও অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন। এই প্যানডেমিক পরিস্থিতিতে অনেকেই স্থায়ীভাবে ওয়ার্ক ফ্রম হোম শুরু করেছেন। তবে দীর্ঘ সময় কাজ করতে করতে আমরা সবাই ক্লান্ত হয়ে পড়ি। তা অফিসেই হোক বা বাড়িতেই। অফিসে ক্লান্তিভাব এলে আমরা একটা ব্রেক নিই। সহকর্মীদের সঙ্গে কথা বলি। আড্ডা দিই। অনেক বিশেষজ্ঞ কাজ করতে করতে ক্লান্ত লাগলে হাঁটাহাঁটি করার পরামর্শ দেন। চা বা অন্য়ান্য় গরম পানীয় খেতে পারেন। কিন্তু আপনি কি জানেন, কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়লে আপনি যদি সামান্য় ঘুমিয়ে নেন (power nap at work) , তাহলে উপকার আরও অনেক বেশি? কোনও ক্ষতিও হয় না।

আমাদের মধ্য়ে একটি ভুল ধারণা প্রচলিত আছে। কাজ করতে করতে কখনও ঘুমিয়ে পড়া উচিত নয় বলে অনেকেই মনে করেন। তাহলে ঘুম একবার গাঢ় হয়ে গলে পরবর্তী সময়ে কাজে মন বসাতে অসুবিধা হবে বলে মনে করা হয়। শরীর আরও ঝিমিয়ে যায়। তখন কাজ করার মতো শারীরিক ও মানসিক শক্তি থাকে না। আসলে এই ধারণা পাক্ষিক সত্য়, পাক্ষিক ভুল। কাজ করতে করতে আমাদের মস্তিষ্কও ক্লান্ত হয়ে যায়। তখন মস্তিষ্ক সামান্য় বিশ্রাম পেলে আবার ভাল ভাবে কাজ শুরু করা যায়।

আপনিও কি ঘুমিয়ে নেন?

কিন্তু ঠিক কতক্ষণ ঘুমানো (power nap at work) প্রয়োজন?

কাজের মাঝে ব্রেক হিসেবে আপনি কতক্ষণ ঘুমাবেন? ক্লান্ত লাগছে বলে একটু শুয়ে নিলেন। তারপর উঠলেন যখন দেখলেন, ১ ঘণ্টা পার হয়ে গিয়েছে। এই কাজ করবেন না। আপনাকে ঘুমের জন্য় নির্দিষ্ট সময় বেঁধে নিতে হবে। ব্রেক হিসেবে আপনি ১৫-২০ মিনিট ঘুমাতে পারেন। তাহলে উঠে আরও অনেক কাজ করতে পারবেন। আপনার ফ্রেশ লাগবে। কাজের ইচ্ছেও আসবে। বিশেষজ্ঞেরা বলছেন, ক্ষণিকের ঘুমই বাড়াতে পারে কাজের ক্ষমতা। ‘সাইকিয়াট্রি অ্যান্ড ক্লিনিক্যাল নিউরোসায়েন্সেস’ পত্রিকায় ১৯৯৮ সালে এই বিষয়ক একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, কাজের ফাঁকে দুপুরের দিকে ২০ মিনিট ঘুমিয়ে নেওয়া গেলে শরীরও বিশ্রাম পায়। মস্তিষ্কও বিশ্রাম পায়। কাজের ইচ্ছে বাড়ে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text