ADVERTISEMENT
home / ওয়েলনেস
বাবু হয়ে মাটিতে বসে খাওয়া ব্যাকডেটেড নয়, বরং বিজ্ঞানসম্মত - কারনগুলো জেনে নিন in bengali

বাবু হয়ে মাটিতে বসে খাওয়া ব্যাকডেটেড নয়, বরং বিজ্ঞানসম্মত – কারনগুলো জেনে নিন

এক সময় এমন চল ছিল বটে। কিন্তু এখন আর কোনও বাড়িতেই মাটিতে বসে খাওয়ার রেওয়াজ নেই। আর ঠিক এই কারণেই কিন্তু একাধিক শারীরিক সমস্যার দাপাদাপি এত বেড়েছে! আসলে মাটিতে, বাবু হয়ে বসে খাওয়ার (benefits of sitting on floor while consuming meal) সময় আমাদের শরীরের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে তার প্রভাবে বেশ কিছু উপকার পাওয়া যায়। যেমন

হজমশক্তি বৃদ্ধি হয়

ছবি – পেক্সেলস ডট কম

মাটিতে বসে খাওয়ার সময় আমাদের বারে বারে সামনে-পিছনে যেতে হয়, যে কারণে বিশেষ কিছু পাচক রসের ক্ষরণ যায় বেড়ে। ফলে স্বাভাবিকভাবেই হজম ক্ষমতার উন্নতি হয়; সেই সঙ্গে বদহজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যাও কমে।

ADVERTISEMENT

রক্তসঞ্চালন ঠিকভাবে হয়

বেশ কিছু গবেষণা অনুসারে পা দুটো ভাঁজ করে মাটিতে বসা শুরু করলে (benefits of sitting on floor while consuming meal) নাকি সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটতে যেমন সময় লাগে না, তেমনি হার্টের ক্ষমতা বাড়ে চোখে পড়ার মতো। আর এমনটা হলে স্বাভাবিকভাবেই যে কোন ধরনের হার্টের রোগ ধারে কাছে ঘেঁষতে পারে না, তা তো বলাই বাহুল্য!

মেরুদণ্ডের ক্ষমতা বাড়ে

ছবি – পেক্সেলস ডট কম

মাটিতে বসা মানে আসলে পদ্মাসনে বসা। আর এই আসনটির উপকারিতা সম্পর্কে নিশ্চয় আর আলাদা করে বলে দিতে হবে না! তবু জানিয়ে রাখি মাটিতে বসে খাবার খাওয়ার সময় আমরা কম-বেশি ১০-১৫ মিনিট পদ্মাসনে বসে থাকি। ফলে স্পাইনাল কর্ডের নিচের অংশের ক্ষমতা বাড়তে শুরু করে। আর এমনটা হওয়ার কারণে স্বাভাবিকভাবেই কোমরের যন্ত্রণা কমতে তো সময় লাগেই না, সেই সঙ্গে শরীরের নিচের অংশের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

ADVERTISEMENT

ওজন বাড়ার আশঙ্কা থাকে না

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে চেয়ার-টেবিলে বসে খেলে ভেগাস নার্ভ ব্রেনে ঠিক মতো সিগনাল পাঠাতে পারে না। ফলে কখন যে পেট ভরেছে, তা বুঝতেই পারা যায় না। আর এমনটা হওয়ার কারণে স্বাভাবিকভাবেই বেশি মাত্রায় খাওয়া হয়ে যায়। ফলে ওজন বাড়তে সময় লাগে না। কিন্তু মাটিতে বসে খেলে (benefits of sitting on floor while consuming meal) একেবারে উল্টো ঘটনা ঘটে। এক্ষেত্রে পেট ভরা মাত্র এই বিশেষ নার্ভটি মস্তিষ্কে খবর পাঠিয়ে দেয়। ফলে সঙ্গে সঙ্গে খাবার ইচ্ছা চলে যায়। আর দিনের পর দিন নির্দিষ্ট পরিমাণ খাওয়ার কারণে ওজনও আর বিপদ সীমা পেরতে পারে না।

পেশী মজবুত হয়

ছবি – পেক্সেলস ডট কম

দিনের পর দিন পদ্মাসনে বসে খাবার খেলে কোমর, পেলভিস এবং তলপেটের আশেপাশের অংশের ক্ষমতা তো বাড়েই, সেই সঙ্গে দেহের নিচের অংশের গুরুত্বপূর্ণ পেশীগুলির ক্ষমতাও বৃদ্ধি পায়। ফলে সার্বিকভাবেই শরীর খুব নমনীয় হয়ে ওঠে।

ADVERTISEMENT

স্ট্রেস কমে

মাটিতে বসে খেলে বাস্তবিকই স্ট্রেস লেভেল কমতে সময় লাগে না। আসলে পদ্মাসনে থাকাকালীন আমাদের শরীরের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে তার প্রভাবে স্ট্রেস লেভেল তো কমেই, সেই সঙ্গে নার্ভের ক্ষমতাও বৃদ্ধি পায়। শুধু তাই নয়, হজম ক্ষমতারও উন্নতি ঘটে চোখে পরার মতো!

https://bangla.popxo.com/article/7-sure-shot-ways-to-lose-weight-without-exercise-and-diet-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT