home / Fitness
শরীর ও মন ফিট রাখতে শুরু করুন সূর্য নমস্কার

শরীর ও মন ফিট রাখতে শুরু করুন সূর্য নমস্কার

কম-বেশি প্রায় ১২ টা আসনের সমষ্টি হল এই সূর্যনমস্কার (benefits of surya namaskar asana)। সকাল-সকাল ঘুম থেকে উঠে সূর্যের নরম আলোয় শরীর ভিজিয়ে নিয়মিত এই আসনগুলি যদি করা যায়, তা হলে শরীরের প্রতিটি অঙ্গের ক্ষমতা বাড়ে। সেই সঙ্গে স্ট্রেস, অ্যাংজাইটি এবং মানসিক অবসাদের প্রকোপও কমে, যা আজকের দিনে মহামারির আকার নিয়েছে! এর ফলে ভিটামিন ডি-এর চাহিদা তো মিটবেই, সঙ্গে ১২ ধরনের আসন করার কারণে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রতিটি ইঞ্চির ক্ষমতা বাড়বে। ফলে ছোট-বড় কোনও রোগ-ব্যাধির পক্ষেই আর ধারে কাছে ঘেঁষা সম্ভব হবে না, বাড়বে আয়ুও। তবে এখানেই শেষ নয়, নিয়মিত সূর্য নমস্কার করলে আরও অনেক উপকার পাওয়া যায়। কী-কী উপকার মেলে জানা আছে? জানা না থাকলে জেনে নিন আমাদের কাছ থেকে।

সূর্য নমস্কার কী?

মোট ১২টি আসনের সমষ্টি হল সূর্য নমস্কার। যার মধ্যে প্রথমেই করতে হবে প্রণামাসন। এর পর একে-একে করতে হবে হস্ত উত্থানাসন, হস্তপদাসন, অশ্ব সঞ্চালনাসন, দণ্ডাসন, অষ্টাঙ্গ নমস্কার, ভুজঙ্গাসন এবং অধ মুখ শবাসন। তারপর ফের করতে হবে অশ্ব সঞ্চালনাসন, হস্ত পদাসন, হস্ত উত্থানাসন এবং সব শেষে তদাসন দিয়ে শেষ করতে হবে সূর্য নমস্কার।

উপকারিতা

শরীরের নীচের অংশের ক্ষমতা বাড়ে

সূর্য নমস্কারের (benefits of surya namaskar asana) অন্তর্ভুক্ত প্রণামাসনের গুণে পা, পায়ের পাতা এবং গোড়ালির ক্ষমতা বাড়ে। এমনকী, সাইটিকার মতো সমস্যার প্রকোপ কমতেও সময় লাগে না। সেই সঙ্গে মস্তিষ্কের ক্ষমতাও বৃদ্ধি পায়। ফলে স্মৃতিশক্তির এবং মনোযোগ ক্ষমতার উন্নতি ঘটে।

সারা শরীরে রক্তের প্রবাহ ঠিক মতো হয়

এই ১২টি আসন করার সময় একটি নির্দিষ্ট নিয়ম মেনে শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া চলতে থাকে, যে কারণে ফুসফুসের ক্ষমতা তো বাড়েই, সেই সঙ্গে হার্টের পাম্পিং ক্ষমতারও উন্নতি ঘটে। ফলে সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির ক্ষমতা এতটাই বেড়ে যায় যে ছোট-বড় কোনও রোগের পক্ষেই ক্ষতি করে ওঠা সম্ভব হয় না। এমনকী, নন-কমিউনিকেবল ডিজিজ, অর্থাৎ ডায়াবেটিস, ব্লাড প্রেসার, কোলেস্টেরল এবং হার্টের রোগের মতো মারণ ব্যাধিও দূরে থাকতে বাধ্য হয়।

ওজন নিয়ন্ত্রণে থাকে

চটজলদি ওজন কমাতে চান? তা হলে কাল সকাল থেকেই শুরু করুন সূর্য নমস্কার। দেখবেন, উপকার পাবেন হাতে-নাতে! কারণ, যে ১২টি আসন নিয়ে সূর্য নমস্কার, তার বেশিরভাগই মেদ ঝরাতে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে পেশির কর্মক্ষমতা বাড়াতে এবং musculoskeletal system-এর শক্তি বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে, যে কারণে সারা শরীরের ক্ষমতা বাড়ে। এমনকী, কথায়-কথায় ক্লান্ত হয়ে পড়ার মতো সমস্যাও দূরে পালায়।

হার্টের ক্ষমতা বাড়ে

নিয়মিত সূর্য নমস্কার করলে হার্টের পেশির ক্ষমতা বাড়ে (benefits of surya namaskar asana), সঙ্গে রক্তচাপ যেমন নিয়ন্ত্রণে থাকে, তেমনই ব্লাড সুগার বেড়ে যাওয়ার আশঙ্কাও কমে। তাই তো বলি, যাঁদের পরিবারে সুগার-প্রেসারের মতো রোগের ইতিহাস রয়েছে, তাঁদের পঁচিশ পেরনো মাত্রই এই যোগাসন শুরু করে দেওয়া উচিত, তাতে বেশি বয়সে গিয়ে নানা মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমবে।

হজম ক্ষমতার উন্নতি ঘটে

যোগ গুরুদের মতে, নিয়মিত সূর্য নমস্কার করলে হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ ঠিক মতো হতে থাকে, যে কারণে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যার প্রকোপ কমতে সময় লাগে না। সঙ্গে কোষ্ঠকাঠিন্য এবং নানাবিধ পেটের রোগের প্রকোপ কমতেও সময় লাগে না। এবার বুঝেছেন তো আজকের দিনে সুস্থ থাকতে এই আসনগুলি করার প্রয়োজন কতটা!

ত্বকের সৌন্দর্য বাড়ে

এক্কেবারে ঠিক শুনেছেন! নিয়মিত এই আসনগুলি করলে ত্বকের জেল্লা বাড়ে চোখে পড়ার মতো। কারণ, আসনগুলি করার সময় সারা শরীরে যেমন অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বেড়ে যায়, তেমনই ত্বকের ভিতরেও একই ঘটনা ঘটে, যে কারণে ত্বকের সৌন্দর্য বাড়তে সময় লাগে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text