logo
Logo
User
home / Self Help
ইনটিমেট ওয়াশ ব্যবহারের আগে এই বিষয়গুলো অবশ্যই জেনে নিন

ইনটিমেট ওয়াশ ব্যবহারের আগে এই বিষয়গুলো অবশ্যই জেনে নিন

সারা শরীরের যত্ন যেমন নেওয়া হয়, ঠিক তেমনই আপনার গোপনাঙ্গেরও যত্ন নেওয়া উচিত। অর্থাৎ যোনি পরিষ্কার রাখা উচিত। তাহলে সহজে কোনও সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে না। যোনিদেশ পরিষ্কার না রাখলে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। বিভিন্ন ব্যাকটেরিয়াল ইনফেকশন, ইস্ট ইনফেকশন হওয়ার আশঙ্কাও থাকে। তাই স্নানের সময়, প্রস্রাব করার পরে ভাল করে যোনি পরিষ্কার করা প্রয়োজন। এছাড়াও সঙ্গমের আগে ও পরে যোনি বা ভ্য়াজাইনা পরিষ্কার করা উচিত। বর্তমানে অনেকেই ইনটিমেট ওয়াশ ব্য়বহার করেন। অনেকে আবার (intimate wash) ইনটিমেট ওয়াশ ব্য়বহার করার আগে বার বার ভাবেন। সবার মনেই কম বেশি অনেক প্রশ্ন থাকে। ইনটিমেট ওয়াশ কী, কেন ব্য়বহার করবেন, কীভাবে ব্য়বহার করবেন—যাবতীয় প্রশ্নের উত্তর দেব আমরা

সঠিক যত্ন নিন

ইনটিমেট ওয়াশ (intimate wash) কী

ভ্য়াজাইনা কখনও অপরিষ্কার রাখা উচিত নয়। তাহলে ইনফেকশনের সম্ভাবনা থাকে। কখনও দুর্গন্ধ হতে পারে। যদি খারাপ গন্ধ বের হয়, তবে বুঝবেন সেখানে কোনও ব্য়াকটেরিয়ার প্রকোপ রয়েছে। তাছাড়া বড় অসুখও হতে পারে। তাহলে ভ্য়াজাইনা কীভাবে পরিষ্কার করা উচিত। সব সময় মনে রাখবেন, ভ্য়াজাইনা সেলফ ক্লিনিং অর্থাৎ সে নিজেই নিজেকে পরিষ্কার করে নেয়। যোনিপথ ও যোনিপথের ভিতরের অংশ নিজেই পরিষ্কার হয়। তবে ভ্য়াজাইনার বাইরের অংশ পরিষ্কার করতেই হবে। তাই বলে কোনওরকম সাবান ব্য়বহার করা উচিত নয়। তাতে ক্ষারের পরিমাণ অনেক বেশি থাকে। যা আপনার ভ্য়াজাইনার পিএইচ লেভেল নষ্ট করতে পারে। তা থেকেই দানা বাঁধতে পারে সংক্রমণ। এই কারণেই ইন্টিমেট ওয়াশ ব্য়বহারের পরামর্শ দেন চিকিৎসকরা। ইন্টিমেট ওয়াশে ক্ষারের পরিমাণ খুব কম থাকে। pH-এর মাত্রা ঠিক রাখে। সংক্রমণ হওয়ার সম্ভাবনা খুব কম হয়। তবে ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করার পরে হালকা গরম জল দিয়ে যোনি ধুয়ে ফেলা উচিত বলে পরামর্শ দেন চিকিৎসকরা। আপনি সিরোনার ইন্টিমেট ওয়াশ (intimate wash) ব্য়বহার করতে পারেন।

কারা ইন্টিমেট ওয়াশ (intimate wash) ব্য়বহার করতে পারেন

সব বয়সের মহিলারাই এই ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করতে পারেন। একজন মেয়ে বয়ঃসন্ধি শুরু হওয়ার পরে সে ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করতে পারে। অর্থাৎ ১৪-১৫ বছর বয়স থেকেই সপ্তাহে তিন দিন এই ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করা যেতে পারে। ৫০ বছর বয়স পর্যন্ত মহিলারা এই ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করতে পারেন। গর্ভবতী মহিলারাও ব্য়বহার করতে পারেন। তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

কীভাবে ব্য়বহার করবেন

হাতে সামান্য় পরিমাণে ইন্টিমেট ওয়াশ (intimate wash) নিন। সেটি যোনির বাইরের অংশে ভাল ভাবে লাগিয়ে নিন। ১ মিনিট রেখে ইষদুষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। স্নানের সময় এই ইন্টিমেট ওয়াশ আপনি ব্য়বহার করতে পারেন। এছাড়াও আপনি বাইরে থেকে বাড়ি ফিরে ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করতে পারেন।

ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করতে পারেন

ট্রাভেল করার সময়ও ইন্টিমেট ওয়াশ ব্য়বহার করতে পারেন। তখন ইন্টিমেট ওয়াশ ব্য়বহার না করতে পারলে সিরোনার ইন্টিমেট ওয়াইপস ব্য়বহার করতে পারেন। তবে কখনও যোনিপথে বা যোনির ভিতরের অংশে কোনও রকম রাসায়নিক ব্য়বহার করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text