চুলের অ্যাকসেসরিজ

চুল ঘন করতে ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে নিয়মিত কাঠের চিরুনি দিয়েই তা আঁচড়ান

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 10, 2019
চুল ঘন করতে ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে নিয়মিত কাঠের চিরুনি দিয়েই তা আঁচড়ান

এক ঢাল লম্বা, স্বাস্থ্যোজ্জ্বল এবং জেল্লাদার চুল – এটা বোধ হয় সব মহিলারই সুপ্ত বাসনা! চুলের কত কায়দাই না আমরা প্রতিদিন করি, নানা রকমভাবে চুল বাধা থেকে শুরু করে বিভিন্ন হেয়ারকাট এবং স্টাইলিং – সবই করি নিজেকে সুন্দর করে তোলার জন্য। কিন্তু মূল যে কাজটা সেটাই অনেকে করতে ভুলে যায় আর তা হল সঠিক চিরুনি দিয়ে চুল আঁচড়ানো। চিরুনির আবার সঠিক বা বেঠিক কি হতে পারে তা’ই ভাবছেন তো? আছে, আছে! আচ্ছা একটা কথা বলুন তো আগেকার দিনের মানুষদের মাথায় যে এক ঢাল চুল থাকত তার কারণ কী? তাঁরা কাঠের চিরুনি ব্যবহার করতেন চুল আঁচড়ানোর সময়ে। আর তাই আজ চুলের স্বাস্থ্যরক্ষার স্বার্থে আমরা কাঠের চিরুনি (wooden comb) ব্যবহার করার উপকারিতা নিয়ে আলোচনা করব। 

স্ক্যাল্প সুস্থ থাকে

শাটারস্টক

চুলের গোড়া মজবুত হলে চুল আপনা থেকেই  স্বাস্থ্যোজ্জ্বল হয়ে ওঠে আর চুলের গোড়া মুজবুত করার জন্য প্রয়োজন সুস্থ স্ক্যাল্প। কাঠের চিরুনি ব্যবহার করলে তা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন সঠিকভাবে করতে সাহায্য করে ফলে স্ক্যাল্প থাকে সুস্থ এবং চুলের গোড়াও হয় মজবুত।

চুলে পুষ্টি যোগায়

কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুলে পুষ্টিগুণ বৃদ্ধি পাবে? একথা ভেবে যদি আপনি অবাক হন তা হলে বলে রাখি চুলে এবং স্ক্যাল্পে মজুত প্রাকৃতিক তেল কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে সমাভাবে সব জায়গায় ছড়িয়ে যায় ফলে চুলের বা স্ক্যাল্পের একটি নির্দিষ্ট জায়গায় প্রাকৃতিক তেল জমা হয় না এবং চুলের গোড়া আলগা করে দেয় না।

চুল ভাঙা এবং ঝরা বন্ধ করতে সাহায্য করে

শাটারস্টক

প্লাস্টিক বা ফাইবারের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে অনেকসময়ে চুল ভেঙে যায় যা আমরা চোখেও দেখতে পাই না! কিন্তু কিছুদিন পর থেকে স্প্লিট এন্ডস বা দু’ মুখো চুল দেখা যেতে শুরু করে। চুল ভেঙে যাওয়ার ফলে চুলের টেক্সচারও দুর্বল হয়ে যায় এবং চুল ঝরার মাত্রা অনেক বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। তবে কাঠের চিরুনি ব্যবহার করলে কিন্তু এই সমস্যা হয় না। কারণ, কাঠের চিরুনিতে চুলে ঘষা লেগে স্ট্যাটিক ইলেকট্রিসিটি তৈরি হয় না এবং চুলের ক্ষতিও হয় না।

নতুন চুল গজাতে সাহায্য করে

যদি আপনি সুন্দর লম্বা একঢাল ঘন চুলের অধিকারিণী হতে চান, তা হলে প্লাস্টিক বা ফাইবারের চিরুনি বাদ দিয়ে কাঠের চিরুনি ব্যবহার করা শুরু করুন। আগেই যেমন বলেছি কাঠের চিরুনি দিয়ে চেপে-চেপে চুল আঁচড়ালে স্ক্যাল্পে রক্তসঞ্চালন সঠিকভাবে হয়, ফলে স্ক্যাল্প থাকে সুস্থ এবং নতুন চুল গজানোর জন্য একদম তৈরি!

খুশকি দূর করতে সাহায্য করে

চুলের সব সমস্যার মূলে কিন্তু আমাদের স্ক্যাল্প বা মাথার তালু। তাই ফাইবার বা প্লাস্টিকের চিরুনি দিয়ে যতই চুল আঁচড়ান না কেন, সব ময়লা কিন্তু ওই ধরনের চিরুনি টেনে বের করতে পারে না। তাছাড়া প্লাস্টিক যেহেতু রাসায়নিক পদ্ধতিতে তৈরি হয় চুল আঁচড়ানোর সময়ে কিছু ক্ষুদ্রাতিক্ষুদ্র পার্টিকলস স্ক্যাল্পে পড়তেই পারে এবং তা থেকেও কিন্তু স্ক্যাল্পে নানা সমস্যা সৃষ্টি হতে পারে। কাঠের চিরুনি যদি আপনি ব্যবহার করেন, তা হলে কিন্তু এই সমস্যার সম্মুখীন আপনাকে হতে হয় না। কারণ কাঠের চিরুনি স্ক্যাল্প থেকে টেনে সব ময়লা বের করে এবং স্ক্যাল্প থাকে পরিষ্কার, ফলে খুশকির মতো সমস্যাও হয় না!

আপনি ইচ্ছে হলে এখান থেকে কাঠের চিরুনি কিনতে পারেন

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!