home / Fitness
রোজ হাঁটলে আপনার জীবনে ঘটবে ম্যাজিক

রোজ হাঁটলে আপনার জীবনে ঘটবে ম্যাজিক

আমাদের অস্বাস্থ্যকর রুটিনের জন্য ভোরবেলা ঘুম ভাঙ্গে না। দেরি করে ঘুম ভাঙার ফলে ঝটপট রেডি হয়ে বেরিয়ে যেতে হয়। ঘরে থাকলেও কাজের চাপে এক্সারসাইজ করা হয় না। সেজন্য সবথেকে সহজ এক্সারসাইজ হল হাঁটা (benefits of walking 30 minutes a day)। হাঁটলে শরীর ঝরঝরে লাগে তো বটেই, এর অনেক গুণ আছে।

ডায়াবেটিস কমে

ডায়াবেটিক পেশেন্টদের ডাক্তাররা হাঁটার পরামর্শ দেন। এতে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার চান্সও অনেকটা কমে যায়।

ওজন নিয়ন্ত্রণ করে

আমরা সবাই এটা জানি। ওজন কমানোর সবথেকে সহজ এক্সারসাইজ হল হাঁটা। বলে প্রতিদিন ১০,০০০ পা হাঁটতে, তবেই শরীর সুস্থ থাকে। (benefits of walking 30 minutes a day)

হার্ট ভাল থাকে

হাঁটলে স্ট্রোকের ঝুঁকি অনেক কমে যায়। আমরা যখন হাঁটি আমাদের শরীরে থাকা ক্ষতিকর কোলেস্টেরল(LDR) এর মাত্রা কমে যায় এবং ভাল কোলেস্টেরল(HDR) এর মাত্রা বেড়ে যায়। যারা প্রতিদিন হাঁটেন তাঁদের উচ্চ রক্তচাপের ঝুঁকি অনেকটা কমে যায়।

জয়েন্ট পেইন কমে

এখন আমরা একভাবে বসে বেশিরভাগ সময় কাজ করি (benefits of walking 30 minutes a day)। ফলে হাড়ের জয়েন্টে অসম্ভব ব্যাথা হয়। হাঁটলে সেই ব্যাথা কমে যাবে ম্যাজিকের মত।

কিভাবে হাঁটবেন

শরীর ঠিক রাখতে গেলে কিছু নিয়ম মেনে হাঁটতে হয়। তবেই আপনি সুফল পাবেন। চিকিৎসকরা বলেন সপ্তাহে মোট ২৫০ মিনিট হাঁটতে হবে অর্থাৎ প্রতিদিন ৩৫ মিনিট করে। আর একটানা হাঁটবেন মাঝে থেমে যাবেন না। প্রথম প্রথম কষ্ট হবে। টানা ১০মিনিট দিয়ে শুরু করুন তারপর ৩৫ মিনিটে নিয়ে যাবেন।

গ্রুপে হাঁটবেন না

দল বেঁধে হাঁটলে গল্প হবেই আর গল্প মানেই ব্রেক হয়ে যাবে হাঁটায়। তাই একা বেড়োন। মোবাইলও সাথে নেবেন না, ফোনে কথা বলতে বলতে হাঁটলে হিতে বিপরীত হবে।

খালিপেটে হাঁটা নয়

অনেকে এই ভুলটা করেন। ঘুম থেকে উঠে মুখ ধুয়েই হাঁটতে বেড়িয়ে যান। অল্প পেট ভরা অবস্থায় হাঁটলে সেটা পারফেক্ট ফল দেবে। ভরাপেটে হাঁটতে বেরোবেন না আবার ভুল করে!

সঠিক জুতো ও অন্তর্বাস

স্পোর্টস ব্রা পরুন হাঁটতে যাওয়ার সময়। স্পোর্টস ব্রা আপনার স্তনকে বাড়তি সাপোর্ট দেয় এক্সারসাইজের সময়। আর জুতো স্পোর্টস শু বা পাম্প শু পরাই বেস্ট অপশন।

রাতে হাঁটুন

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে রাতে খাবার এক ঘন্টা পর যদি হাঁটতে বেরোন তাহলে শরীর অনেক ভাল থাকবে৷

হাঁটুন নিয়মিত। যদি মাত্র আধঘন্টা হাঁটলে সারাজীবনের মত শরীর সুস্থ থাকেন তাহলে সেটা তো করা উচিত তাই না?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

08 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text