home / বিবাহ
বিয়ের আগে পরের অনুষ্ঠানে কেমন হবে আপনার সাজ

বিয়ের আগে পরের অনুষ্ঠানে কেমন হবে আপনার সাজ

বিয়ে । সে কী আর চাট্টিখানি কথা মশাই! কত জল গড়ালে, তবে বিয়ে কথা এগোয় বলুন দেখি! বিয়ে নিয়ে কত স্বপ্ন বোনে সব মেয়েই! আফটার অল ওই বিশেষ দিনে তো নজর আপনার দিকেই থাকবে। তাই বিয়ে বা রিসেপশন নিয়ে সাজের লিস্ট কনেরা করে ফেলেন অনেক আগে থেকেই।

ভেবে দেখেছেন কি, শুধু বিয়ে বা রিসেপশন নয়। তার আগে বা পরেও বেশ কয়েকটা দিন (Bengali bride looks for different wedding functions), বেশ কিছু মুহূর্তে ফোকাসে থাকেন কনেই। প্রচুর ছবিও ওঠে। ফলে সেসব সময়েও পিকচার পারফেক্ট থাকতে হবে বই কী! কেমন হবে সেসব দিনের সাজ? রইল তারই কিছু টিপস।

আইবুড়ো ভাতের সাজ

বিয়ের আগে আইবুড়ো অবস্থায় শেষবারের মতো কনে ভাত খাবেন বাড়িতে। আত্মীয়রা অলরেডি ব্যাগ গুছিয়ে চলে এসেছেন। এই দিন বেছে নিতে পারেন হালকা সুতির শাড়ি। সঙ্গে হালকা সোনার গয়না। সাজটা স্পেশ্যাল করে তুলতে মাথায় দিতে পারে মরসুমি ফুল। মেকআপ আর্টিস্টের হাতের ছোঁয়া নাই বা থাকল, নিজের মতো করেও মোহময়ী হয়ে উঠতে পারেন। 

মেহেন্দির অনুষ্ঠানে

বহু বাঙালি বাড়িতেও আজকাল বিয়ের আগে মেহন্দি বা সঙ্গীতের অনুষ্ঠান হয়। সেখানে সাধারণত কনেরা মেকআপের জন্য প্রফেশনালের সাহায্য নেন। পোশাকেও থাকে ডিজাইনার ছোঁয়া। আপনি যদি তেমন প্ল্যান না করে থাকেন, কোনও চিন্তা নেই। ডার্ক শেডের লেহঙ্গা বা গাউন বেছে নিতে পারেন এই দিনের জন্য। শাড়ি পরলে গুরুত্ব দিন স্টোন ওয়ার্ক। স্মোকি আইজ কিন্তু আলাদা করে নজর টানবে।

গায়ে হলুদের সাজ

ভোররাতে উঠে কোনওরকমে দধিমঙ্গলের দই-চিঁড়ে খেয়ে নিয়েছেন। সামনে লম্বা ইভেন্ট। তাই হয়তো একটু ঘুমিয়েও নিয়েছেন দধিমঙ্গলের পর। তারপরই শুরু হয়ে যায় হুড়োহুড়ি। কোনওরকমে হলুদ তাঁত পরেই বিয়ের কাজে বসে পড়েছেন। আপনারই তো ছবি উঠবে আজ। সারা জীবনের জন্য আর্কাইভ হয়ে থাকবে সব। মেকআপ আর্টিস্ট তো আসবে দুুপুরের পর। তা হলে এখন কী হবে? কোনও চিন্তা নেই। হালকা একটা ঘাড় খোঁপা। সোনার গয়না। বেস মেকআপের পর কাজল আর মাসকারা দিয়ে চোখ সাজান। ঠোঁটে দিন কোনও উজ্জ্বল রঙের লিপস্টিক। লাল টিপ কিন্তু মাস্ট। ব্যস, আপনি রেডি।

বাসি বিয়ের সাজ

বিয়ে মিটেছে আগের রাতে। সাধারণত কনের এই দিনের সাজ থাকে সবচেয়ে অগোছালো। আগের রাতে হেয়ার ড্রেসারের করে যাওয়া খোঁপা ফের ক্লিপ, কাঁটা দিয়ে কোনওরকমে ম্যানেজ করে দেন মা, কাকিমারা। আইলাইনার বা লিপস্টিক দিয়ে কোনওরকমে কনেকে রেডি করে দেন বন্ধুরা। কিন্তু চাইলেই, বিয়ের পরের দিন সকালেও বেশ ফ্রেশ থাকতে পারেন নতুন কনে। সাধারণত বিয়ের বেনারসি পরেই এদিন সিঁদুর পরার চল রয়েছে। বেনারসির সাজে সাজুন। গা ভর্তি গয়না তো থাকবেই। চুলের স্টাইলেও থাক নিজস্বতা। চুলের লেন্থ যাই হোক না কেন, খোঁপাই ভাল মানাবে। অবশ্য খুব ছোট চুল হলে সে অপশন নেই। না! চন্দন সকালে ডিমান্ড করে না। বরং সাজের মধ্য পরিচ্ছন্নতা থাকুক। নো মেকআপ লুকেই আপনি বাজিমাত করতে পারেন।

বৌভাতের সকালের সাজ

রিসেপশনের দিন বিকেলে ট্রেনড আর্টিস্টের কাছেই সাজেন কনেরা। কিন্তু সকালে থাকে ভাত-কাপড়ের অনুষ্ঠান। শ্বশুরবাড়ির আত্মীয়দের পাতে ঘি-ভাতও তুলে দেন নববধূ। তাই সাজের দিকেও নজর দেওয়া জরুরি। এদিনের জন্য বেছে নিতে পারেন হালকা কোনও সিল্ক। মনে রাখবেন, সব গয়না একবারে পরে ফেললে কখনওই ভাল দেখায় না। ফলে শাড়ির সঙ্গে ম্যাচ করে পরুন সোনার গয়না। কাজল, লিপস্টিকের হালকা সাজে অন্য মাত্রা পাবে সিঁদুরের টিপ। সঙ্গে সিঁথি ভর্তি সিঁদুর তো রইলই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text