home / Recipes
নববর্ষে রাঁধুন হারিয়ে যাওয়া কিছু বাঙালি পদ, রইল ২টি রেসিপি

নববর্ষে রাঁধুন হারিয়ে যাওয়া কিছু বাঙালি পদ, রইল ২টি রেসিপি

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর এই প্রত্যেক পার্বণেই গুরুত্বপূর্ণ ভূমিকায় আছে রকমারি পদ। দারুণ দারুণ সব রান্না না হলে কি আর উৎসবের দিনগুলো জমে? ভাল মন্দ রান্না হলে উৎসবের আনন্দ বেড়ে দ্বিগুণ হয়ে যায়। পয়লা বৈশাখে রান্না হবে তো? নববর্ষের জন্য় বিশেষ কয়েকটি রেসিপি শিখে রাখুন। নববর্ষ মানেই তো আনন্দ উৎসব, এদিন ঐতিহ্য়বাহী বাঙালি রান্না হলে খাওয়ার টেবিলেও আনন্দ থাকবে। চলুন দেখে নেওয়া যাক কয়েকটি নববর্ষ স্পেশাল রেসিপি (bengali food recipe)

পুঁটি মাছের শুঁটকি দিয়ে ঝাল কচুশাক (bengali food recipe)

কী কী উপকরণ প্রয়োজন – কচুশাক এক কেজি মতো (ডাঁটা সমেত), পুঁটি মাছ শুকিয়ে শুঁটকি, থেঁতো করা রসুন, গোটা মরিচের দানা ১০-১৫ টা, পাঁচফোড়ন আধ চামচ, জিরেবাটা ১ টেবিল চামচ (bengali food recipe), সাদা তেল, নুন আন্দাজমতো, দু চারটে কাঁচা মরিচ ভেজে নেবেন।

কীভাবে রাঁধবেন – কচুশাক আর ডাঁটা মাঝখান থেকে চিরে নিন।পুঁটি মাছের পেট পরিষ্কার করে গরম জলে ধুয়ে নিন। কড়ায় তেল গরম করে পাঁচফোড়ন ও রসুন কোয়া দিয়ে লাল করে ভেজে নিন (bengali food recipe)। এর মধ্যে কচুশাক দিয়ে কাঁচা মরিচ দিয়ে নাড়তে থাকুন। শাক থেকে জল বেরোলে জিরে বাটা দিন। এবার আঁচ কমিয়ে ঢাকা দিয়ে অপেক্ষা করুন। শাক গলে সেদ্ধ হয়ে শুকিয়ে গেলে নামিয়ে নিন।

নারকেল দুধ আর মানকচু দিয়ে মুরগির ঝোল (bengali food recipe)

কী কী উপকরণ প্রয়োজন – মানকচু বেশি করে, দুটো মুরগি কেটে কুটে পিস করে নেবেন, আদা, রসুন ও পেঁয়াজ বাটা, হলুদ, মরিচ, ধনে, জিরে গুঁড়ো, কাঁচা মরিচ, নারকেলের দুধ এক কাপ, তেল ও নুন পরিমাণ মতো (bengali food recipe)। গোটা চারেক পেঁয়াজ কুচিয়ে কেটে লাল লাল এবং মুচমুচে করে ভেজে নেবেন।

কীভাবে রাঁধবেন – সব মশলা দিয়ে মাংস ভালো করে কষিয়ে রাঁধুন। মানকচু চৌকো চৌকো করে কেটে নুন আর হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। যেটুকু জল থাকবে সব ঝরিয়ে নেবেন। এবার সেদ্ধ করা মানকচু মাংসে দিয়ে আরও একটু কষতে হবে (bengali food recipe)। মাংস ভালো করে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন (bengali food recipe)। নামানোর আগে নারকেলের দুধ, মুচমুচে পেঁয়াজ ভাজা আর কাঁচা মরিচ উপরে দিয়ে দিতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text