Advertisement

পড়াশোনা

জানেন কি কলকাতার সেরা অ্যাক্টিং ইনস্টিটিউট কোনগুলি? (Best Acting Schools In Kolkata)

popadminpopadmin  |  Jun 25, 2019
জানেন কি কলকাতার সেরা অ্যাক্টিং ইনস্টিটিউট কোনগুলি? (Best Acting Schools In Kolkata)

Advertisement

পরিসংখ্যান বলছে, গত সাত দশকে অভিনয়কে পেশা করতে ইচ্ছুক এমন মানুষের সংখ্যা ক্রমে বৃদ্ধি পয়েছে। তাই সারা দেশের পাশাপাশি এই শহর কলকাতাতেও মাথা তুলে দাঁড়িয়েছে একের পর এক অ্যাক্টিং ইনস্টিটিউট। কিন্তু এত ভিড়ের মাঝে কোনও প্রতিষ্ঠানগুলি মানে গুণে সবচেয়ে ভাল, সেটা তো জেনে নিতে হবে, না হলে যে অনেক অর্থ এবং পরিশ্রম ব্যয় করেও কোনও কাজের কাজটি হবে না। তাই জানা আছে কি কলকাতার প্রথম সারির অ্যাক্টিং ইনস্টিটিউট (Best Acting Schools In Kolkata In Bengali) কোনগুলি? জানা না থাকলে জেনে নিন আমাদের কাছ থেকে।

আরো পড়ুনঃ কলকাতার সেরার সেরা দুর্গা মণ্ডপ

অভিনয় নিয়ে উন্মাদনা কিন্তু আগেও ছিল (A Brief Evolution of Indian Cinema)

সময়ের সঙ্গে বলিউডের জাঁকজমক যত বেড়েছে, তত অভিনয় শেখার ইচ্ছাও বেড়েছে মানুষের মধ্যে। এখন তো বড় বড় শহরের পাশাপাশি ছোট ছোট গ্রাম থেকেও মানুষ এসে ভিড় জমাচ্ছেন নানা ফিল্ম ইনস্টিটিউটে। তবে মজার বিষয় হল, সাধারণ মানুষের মধ্যে অভিনয় শেখার এই আগ্রহ যে হালফিলেই এতটা বেড়েছে, এমন নয়। ভারতের ইতিহাসের দিকে নজর ফেরালে জানা যায় আজ থেকে প্রায় পাঁচ হাজার বছর আগেও এদেশে নাটক নিয়ে মানুষের উন্মাদনা কিছু কম ছিল না। তখন সাধারণ মানুষেরাই একজোট হয়ে অভিনয়ের মাধ্যমে সাধারণের সামনে তুলে ধরতেন নানা গল্প। সে সময়কার নাটকে অভিনয়, গান, এবং নাচের যুগলবন্দিতে নানা পৌরাণিক ঘটনার কথা বলা হত। পরবর্তি সময়ে নাটকের জনপ্রিয়তা যখন আকাশ ছোঁয়, তখন আরও সুন্দরভাবে নাটককে কীভাবে পরিবেশন করা যায়, তাই নিয়ে ভবনা-চিন্তা শুরু হয়। তখনই ভারত মণি নামে এক ব্যক্তি নাটকের বিন্যাসের উপর প্রায় ৩৬ টি বই লেখেন, যা ‘নাট্যশাস্ত্র’ নামে পরিচিত। নাটকের এই বিবর্তন কিন্তু সেখানেই থেকে থাকেনি। ইতিহাস বলছে আজ থেকে প্রায় হাজার বছর আগে ভারতের নানা প্রান্তে নাটক এতটাই জনপ্রিয় হয়েছিল যে নানা ভাষায় নাটকের গল্প লেখা শুরু হয়েছিল।

১৮ শতকের আশেপাশে ব্রিটিশদের হাত ধরে আধুনিক নাটকের আগমন ঘটে ভারতে। সে সময় আরও জনপ্রিয় হয়ে ওঠে এই মাধ্যম। এরপরে ১৯১৩ সালে দাদাসাহেব ফালকে তৈরি করেন প্রথম মোশন সিনেমা। সেই থেকেই অভিনয়ের প্রতি সাধারণ মানুষের আগ্রহ একেবারে চরমে গিয়ে পৌঁছায়। তখন যদিও কোনও ইনস্টিটিউট (Acting Institute) ছিল না যেখানে অভিনয় নিয়ে পড়াশোনা করা সম্ভব। তাই তো কিছু না জেনেই অভিনয়ের জগতে চলে আসতেন অনেকে। কিন্তু আজ অনেক কিছুই বদলে গেছে। সিনেমার পাশাপাশি নানা ওয়েব সিরিজের দৌলতে কাজের সুযোগ বেড়েছে বহু গুণ। তাই তো অভিনয়কে পেশা হিসেবে বেছে নেওয়ার স্বপ্ন নিয়ে অনেকেই ভিড় জমাচ্ছেন নানা ইনস্টিটিউটে। কিন্তু ঠিক ঠিক প্রতিষ্ঠানে নাম না লেখালে যে কোনও লাভই নেই। তাই ভাল করে জেনে-বুঝে সিদ্ধান্ত নেওয়া উচিত।

কলকাতার সেরা কিছু অ্যাক্টিং ইনস্টিটিউট (Best Acting Institute In Kolkata)

গত কয়েক বছরে এই শহরের অলিতে-গলিতে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে বহু অ্যাক্টিং ইনস্টিটিউট। তবে সব কটাই যে পাতে দেওয়ার মতো তা কিন্তু নয়। তাই জেনে নিন কলকাতার সেরা কিছু অ্যাক্টিং ইনস্টিটিউট (Acting Institute In Kolkata) সম্পর্কে।

১| কলকাতা ফিল্ম অ্যাকাডেমি (Kolkata Film Academy)

এই শহরের নামী অ্যাক্টিং ইনস্টিটিউটগুলির মধ্যে অন্যতম হল এটি। এখানে দুটো কোর্স করানো হয়। একটা তিন মাসের সার্টিফিকেট কোর্স। অন্যটি এক বছরের ডিপ্লোমা কোর্স। ডিপ্লোমা কোর্সে অভিনয়ের ইতিহাস সম্পর্কে যেমন জানানো হয়, তেমনি ভয়েস মডুলেশন উপরেও বিশেষ ট্রেনিং-এর ব্যবস্থা রয়েছে। অভিনয় করার সময় শরীরকে কীভাবে কাজে লাগাতে হয়, সে সম্পর্কেও শেখানো হয় এখানে। সঙ্গে থিয়েটার অ্যাক্টিং-এর উপরেও বিশেষ ক্লাস নেওয়া হয়।

ঠিকানা (Address): বিজি-১১৬, এপিজে স্কুলের কাছে, সেক্টার ২, সল্টলেক সিটি, কলকাতা।

ফোন নং (Contact No): ৭০৪৪৪৪৯৬৯৬

২| ইনস্টিটিউট অব ফিল্ম মিডিয়া অ্যান্ড আর্টস (Institute of Film Media and Arts)

অ্যাক্টিং-এর উপরে এদের তিনটে কোর্স রয়েছে। প্রথমটা ডিপ্লোমা কোর্স, যা তিন মাসের। এই কোর্সে অভিনয় সংক্রান্ত প্রাথমিক ধারণা দেওয়া হয়। সেই সঙ্গে শারীরিক জড়তা কাটিয়ে কীভাবে অভিনয় করা সম্ভব, সে বিষয়ের উপরেও আলোকপাত করা হয়। ডিপ্লোমা কোর্সে সপ্তাহে চার দিন ক্লাস নেওয়া হয়ে থাকে। এদের অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সও তিন মাসের। যেখানে তিন ঘন্টা করে সপ্তাহে দু’দিন ক্লাস নেওয়া হয়। এছাড়াও রয়েছে তিন মাসের আরেকটি ফাউন্ডেশন কোর্স, যেখানে সপ্তাহে মাত্র এক দিন, তিন ঘন্টার একটা ক্লাস নেওয়া হয়।

ঠিকানা (Address): ২৫/এ শেক্সপিয়ার সরণি, প্রথম তল, কলকাতা।

ফোন নং (Contact No): ৮১০০৫৪৩০৫০।

ইমেল (Email-ID): ifma@starmajoris.com, ifma@ifmafilmschool.com

ওয়েবসাইট (Website): http://ifmafilmschool.com/index.php

৩| সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (Satyajit Ray Film and Television Institute – SRFTI)

অভিনয় শিখতে যদি মন চায়, তাহলে এই প্রতিষ্ঠান নাম লেখাতেই পারেন। কারণ কলকাতার (Kolkata) শহরের সবথেকে নামী অ্যাক্টিং ইনস্টিটিউট হল এটি। এখানে অভিনয়ের উপরে ২০ সপ্তাহের একটি সার্টিফিকেট কোর্স করানো হয়, যাতে অভিনয় এবং থিয়েটার অ্যাক্টিং-এর উপর যেমন জোর দেওয়া হয়, তেমনি ভয়েস মডুলেশন, বডি মুভমেন্ট এবং ক্যামেরা ফেসিং টেকনিক উপরও নানা বিষয় শেখানো হয়ে থাকে। কোর্স চলাকালীন কখনও-সখনও নামী কোনও অভিনেতা এসেও ক্লাস নেন। এমনকী বেশ কয়েকজন পরিচালকের সঙ্গে ওয়ার্কশপ করারও সুযোগ মেলে। এই কোর্সে ভর্তি হওয়ার জন্য ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে সেটি ফিলআপ করে সব সার্টিফিকেটের জেরক্স কপির সঙ্গে জমা দিতে হবে। সঙ্গে হাজার টাকার রেজিস্ট্রেশন ফিও দিতে হবে। এরপরে আপনার নাম যদি নির্বাচিত হয়, তবে অ্যাডমিশনের সুযোগ মিলবে।

ঠিকানা (Address): ই এম বাইপাস রোড, পি.ও. পঞ্চশায়ার, কলকাতা।

ফোন নং (Contact No): ০৩৩-২৪৩২-৮৩৫৫/৮৩৫৬/৯৩০০। অ্যাডমিশান সংক্রান্ত তথ্যের জন্য কথা বলতে হবে শুভাশিস দাস শর্মার সঙ্গে।

ওয়েবসাইট (Website): http://srfti.ac.in/

৪| ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যাক্টিং অ্যান্ড মডেলিং (International Institute Of Acting and Modeling – IIAM)

এদের এক বছরের একটি অ্যাক্টিং কোর্স (Acting Classes In Kolkata) রয়েছে, যাতে অভিনয় সংক্রান্ত নানা খুঁটিনাটি বিষয়ে ছাত্র-ছাত্রীদের হাতে ধরে শেখানো হয়। এছাড়াও রয়েছে ছয় মাসের দুটো সার্টফিকেট কোর্সও। যেখানে ভয়েস মডুলেশন, ক্যামেরা ফেস স্কিল সহ নানা বিষয়ে ক্লাস নেওয়া হয়। কোর্সের শেষে ক্যাম্পাসিং-এর ব্যবস্থাও রয়েছে। এই প্রতিষ্ঠানের দাবি প্রতি বছর তারা নাকি একশো শতাংশ প্লেসমেন্ট দিয়ে থাকে। তবে এই তথ্য কতটা সঠিক, সে বিষয়ে একটু খোঁজ-খবর নিয়ে নিতে ভুলবেন না যেন!

ঠিকানা (Address): ৭বি, আচার্য জগদীশ চন্দ্র বোস রোড, বেক বাগান, কলকাতা।

ফোন নং (Contact No): ০৭০৪৪০৮১০০০।

৫| এস এম পি এ আই (SMPAi)

অভিনেতা সম্রাট মুখার্জি শুরু করেছেন এই প্রাতিষ্ঠান। এখানে অভিনয়ের উপরে তিনটে কোর্স করানো হয়। প্রতিটি কোর্সই এক বছরের, যেখানে লিপ সিঙ্ক, সিন কম্পোজিশন, অ্যাক্টিং, ভয়েস মডুলেশন এবং মেথড অ্যাক্টিং সহ আরও নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। বেশ কিছু কোর্সে সোশ্যাল মিডিয়া ট্রেনিং, টিভি ইন্টারভিউ এবং ডাবিং-এর উপরেও ট্রেনিং দেওয়া হয়ে থাকে।

ঠিকানা (Address): ৪১এফ, এস পি মুখার্জি রোড, আশুতোষ কলেজের বিপরীতে। কলকাতা।

ফোন নং (Contact No): ০৩৩-২৪৮৬-০৭৪৩/ ৯৮৩৬৪১৪১৪১/ ৯৮৩৬৩৩৩৩৩০।

ইমেল আইডি (Email-ID): smpaismrat@gmail.com

ওয়েবসাইট (Website): http://www.smpai.com/

৬| ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিল্ম অ্যান্ড ফাইন আর্টস (National Institute of Film and Fine Arts – NIFFA)

অভিনয় নিয়ে পড়াশোনা করতে ইচ্ছুক ছাত্র-ছাত্রীদের জন্য এখানে রয়েছে সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্সের ব্যবস্থা। ডিপ্লোমা কোর্সটি যেখানে ১৮ মাসের, সেখানে সার্টিফিকেট কোর্সটির মেয়াদ ১২ মাস। যেখানে স্টেজ অ্যাক্টিং-এর পাশাপাশি টেলিভিশন অ্যাক্টিং সংক্রান্ত নানা খুঁটিনাটি বিষয়ের উপর প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। ডিপ্লোমা কোর্সে ডাবিং-এর উপরেও বিশেষ ক্লাসের ব্যবস্থা রয়েছে।

ঠিকানা (Address): ৩৫এ, টাউন শেন্ড রোড, ভবানীপুর, কলকাতা।

ফোন নং (Contact No): ০৩৩-২৪৫৫৬৮৭৯/৯০৩৮৪৬১৩৫৪

ইমেল আইডি (Email-ID): niffa.org@gmail.com

ওয়েবসাইট (Website): www.niffa.org

৭| ইনস্টিটিউট অব মিডিয়া এন্টারটেনমেন্ট (Institute of Media Entertainment – IME)

এদের এক বছরের কোর্সে অভিনয়ের ইতিহাসের উপর যেমন আলোকপাত করা হয়, তেমনি ডায়লগ বলার পদ্ধতি এবং ক্যামেরার সামনে বডি পসচার কেমন হওয়া উচিত, সে সম্পর্কেও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। সঙ্গে অডিও, ভিডিও, ফিল্ম এবং স্টেজ অ্যাকর্টিং-এর উপরেও বিশেষ ক্লাস নেওয়া হয়, যাতে ছাত্র-ছাত্রীরা আগামী দিনে যে কোনও মাধ্যমে অভিনয়ের সুযোগ পান। কোর্সের শেষের দিকে স্ক্রিপ্ট রাইটিং এবং শর্ট ফিল্ম মেকিং-এর উপরেও বিশেষ ট্রেনিং দেওয়া হয়ে থাকে।

ঠিকানা (Address): ১৫কিউ/১এ/১, কে পি রায় লেন, ঢাকুরিয়া, কলকাতা। এদের টলিগঞ্জেও একটি অফিস রয়েছে। যার ঠিকানা এডিট স্টুডিও, রানিকুঠি, টালিগঞ্জ, কলকাতা।

ফোন নং (Contact No): ৯৭৪৮৫৩০৮০৩/৯৮৩০৭০৬৬৮৭/০৩৩-২৪১৫৮০১২

ইমেল আইডি (Email-ID): info@imegroup.co.in

ওয়েবসাইট (Website): http://www.imegroup.co.in/index.html

৮| ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনিক্যাল স্টাডিজ (National Institute of Technical Studies – NITS)

এদের ছয় মাসের একটি অ্যাক্টিং কোর্স রয়েছে, যেখানে অভিনয় সংক্রান্ত প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। বিশেষত, ফিল্ম অ্যাক্টিং (Acting) সম্পর্কিত নানা বিষয় সম্পর্কে জানতে এই কোর্সটি মন্দ নয়।

ঠিকানা (Address): ২ গড়িয়াহাট রোড, ঢাকুরিয়া, কলকাতা।

ফোন নং (Contact No): ০৩৩-২৪২৩-৭২১১/৬১১২/৬৪৫০৭৯৯৯।

ইমেল আইডি (Email-ID): response@nits.co.in

৯| রবীন্দ্র ভারতী ইউনিভার্সিটি (Rabindra Bharati University – RBU)

অভিনয় সংক্রান্ত নানা বিষয়ের একেবারে গভীরে গিয়ে যদি পড়াশোনা করতে হয়, তাহলে ‘ড্রামা’ নিয়ে বিএ কোর্স করতে পারেন এখানে। এমএ কোর্সেরও ব্যবস্থা রয়েছে। ইচ্ছা হলে এই বিষয়ের উপরে পিএইচডি করারও সুযোগ মিলবে রবীন্দ্র ভারতী ইউনিভার্সিটিতে।

ঠিকানা (Address): ৫৬এ, বি টি রোড, কলকাতা।

ফোন নং (Conatact No): ০৩৩-২৫৫৬৮০১৯/৭১০২৮/ ৭১৩০২৮।

ইমেল আইডি (Email-ID): registrar@rbu.ac.in

ওয়েবসাইট (Website): http://www.rbu.ac.in/

কলকাতার বাছাই করা কিছু অ্যাক্টিং স্কুল সম্পর্কিত তথ্য থাকল এখানে (Information About Top Acting Schools In Kolkata)

এই সব প্রথম সারির ইনস্টিটিউটের পাশাপাশি কলকাতা শহরে অনেক ছোট-ছোট অ্যাক্টিং (Acting) স্কুল ও (School) রয়েছে, যেমন ধরুন…

১| কোলাহল থিয়েটার ওয়ার্কশপ (Kolahal Theatre Workshop)
ফোন নং- ৯১৫২৬৬২৫৪৫। ঠিকানা- পি ১১, মিত্র কলনি, বেহালা, কলকাতা।

২| রয়্যাল অ্যাকাডেমি অব সিনেমা অ্যান্ড ফাইন আর্টস (Royal Academy of Cinema and Fine Arts)
ফোন নং- ৯১৫২২৬৫৮৮২। ঠিকানা- ১২এ, সেন্ট্রাল রোড, যাদবপুর, কলকাতা।

৩| আয়ুষী ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (Ayushi Film and Television Institute)
ফোন নং- ৯১৫২৮৯০৪৯০। ঠিকানা- ২১০/ ৯, ডায়মন্ড হারবার রোড, ঠাকুরপুকুর, কলকাতা।

৪| নীল তারা প্রডাকশন হাউজ (Nil Tara Production House)
ফোন নং- ৯১৫২৫৫২৮৪০। ঠিকানা- কে-১৬, বি পি টাউনশিপ, পাটুলি, কলকাতা।

৫| এস কে ডি এ (SKDA)
ফোন নং- ০৩৩-৪০০৬৪৫৫৯/৯৮৩০৯২৯০৫২। ঠিকানা- বিই ৩১৫, সল্টলেক, সেক্টর-১, সল্টলেট সিটি, কলকাতা।

৬| কলকাতা ক্রিয়েটিভ আর্ট পারফর্মার্স (Kolkata Creative Art Performers)
ফোন নং- ০৩৩-২৫৩৮৬৪২৪/৯৮৩০০৪৩৫৬৮। ঠিকানা- সুভাষ পল্লী,মধ্যমগ্রাম, কলকাতা।

সাধারণ কিছু প্রশ্নের উত্তর (FAQs)

১| ইনস্টিটিউটটির প্রামাণ্যতা যাচাই করে নেওয়া কি জরুরি?
অবশ্যই জরুরি। না হলে এত টাকাই খরচ করেও কিন্তু কোনও সুফল মিলবে না। তাই ভর্তি হওয়ার আগে জেনে নিতে হবে সেই প্রতিষ্ঠানটির সঙ্গে কোনও নামী ইউনির্ভাসিটির যোগ রয়েছে কিনা। তা যদি না থাকে, তাহলে জানতে হবে কোনও প্রখ্যাত অভিনেতা বা অভিনেত্রীর সেই ইনস্টিটিউটির সঙ্গে যোগ রয়েছে কিনা। নিদেনপক্ষে প্রতিষ্ঠানটির অতীত সম্পর্কে একটু খোঁজ খবর করতেই হবে। মোট কথা সব দিক জেনে না নিয়ে ভর্তি হওয়া চলবে না।

২| ডিপ্লোমা না সার্টিফিকেট কোর্স কোনটা করা উচিত?
কলকাতার (Kolkata) বেশ কিছু প্রতিষ্ঠানে যেমন শুধুমাত্র সার্টিফিকেট কোর্স রয়েছে, তেমনি এমনও অনেক ইনস্টিটিউট রয়েছে, যারা ডিপ্লোমা এবং সার্টিফিকেট, দুই ধরনের কোর্সই করিয়ে থাকে। তবে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে জেনে নিতে হবে কোন কোর্সটি করলে আপনি লাভবান হবেন। সেই মতো বেছে নিলেই কেল্লা ফতে!

৩| প্লেসমেন্টের বিষয়ে কি খোঁজ নেওয়া জরুরি?
খুব জরুরি! কারণ কোর্স শেষ হওয়ার পরে যদি কাজই না পান, তাহলে আর লাভ কী। তাই যে ইনস্টিটিউটে ভর্তি হওয়ার কথা ভাবছেন, তার প্লেসমেন্ট রেট সম্পর্কে যেমন জেনে নিতে হবে, তেমনি কোনও কাস্টিং এজেন্সির সঙ্গে এদের যোগ রয়েছে কিনা, সে সম্পর্কেও খোঁজ নিতে হবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!