ADVERTISEMENT
home / ওয়েলনেস
গর্ভবতী মহিলাদের সুস্থ রাখতে এই তিন ধরনের ব্যায়াম করানো যেতে পারে

গর্ভবতী মহিলাদের সুস্থ রাখতে এই তিন ধরনের ব্যায়াম করানো যেতে পারে

প্রতিদিন এক্সারসাইজ করা যে শরীরের পক্ষে ভাল, সেকথা আমরা সকলেই জানি এবং কখন এক্সারসাইজ করা উচিত তা-ও জানি। তবে গর্ভাবস্থায় কোন ব্যায়াম করা উচিত, তা নিয়ে নানা মুনির নানা মত! আগেকার দিনে মা-ঠাকুরমারা গর্ভাবস্থায় ঘরের কাজ করতেন। ফলে কাজের মাধ্যমেই যোগ ব্যায়াম (best and safe exercises during pregnancy) করা হয়ে যেত এবং তার উপকারিতাও পেতেন তাঁরা! খেয়াল করে দেখবেন, বেশিরভাগ সময়েই তাঁদের নর্মাল ডেলিভারি হত। ইদানীং, ঘরের কাজ বেশিরভাগটাই নানা আধুনিক প্রযুক্তির সাহায্যে হয়ে যায়। ফলে আমরা জিমে গিয়ে ব্যায়াম করি। তবে সাধারণ সময়ে যেরকম এক্সারসাইজ করা যায়, গর্ভাবস্থায় কিন্তু সেরকম ব্যায়াম একেবারেই চলে না। কীরকম ব্যায়াম করলে pregnancy-তে সমস্যাও হবে না আবার উপকারও পাওয়া যাবে, চলুন তা জেনে নেওয়া যাক।

ব্রিস্ক ওয়াকিং

গর্ভাবস্থায় ব্রিস্ক ওয়াক করার সময়ে জুতো খুব ভাল পরবেন

অনেকেই pregnancy প্ল্যান করার আগে থেকেই নানা ব্যায়াম করেন। আপনিও যদি সেরকম একজন হন তা হলে তো খুবই ভাল। কিন্তু যদি ঠিক উল্টোটা হয় অর্থাৎ এক্সারসাইজ করতে আপনার এতটুকুও ভাল লাগে না, সেক্ষেত্রে আপনি সকাল-বিকেল হাঁটতে পারেন। অন্তত আধ ঘণ্টা হাঁটুন।

ADVERTISEMENT

কী কী সাবধানতা মেনে চলবেন: সূর্যের তাপ বাড়ার আগে অর্থাৎ সম্ভব হলে ভোরবেলা এবং সূর্য ডোবার পরেই হাঁটতে (best and safe exercises during pregnancy) যান। হাঁটার জন্য ভিড়ভাট্টার জায়গা এড়িয়ে চলুন। এবড়ো-খেবড়ো রাস্তায় হাঁটবেন না। সম্ভব হলে এমন কোথাও হাঁটুন যেখানে অনেক গাছপালা আছে।

স্কোয়াটস

প্রয়োজনে বলের সাহায্য নিন

বিশেষজ্ঞদের মতে, প্রসবের প্রস্তুতিতে স্কোয়াটস-এর চেয়ে ভাল এক্সারসাইজ আর নেই। কারণ, এই ব্যায়াম আপনার পেলভিস খুলতে এবং ফ্লেক্সিবল করতে সাহায্য করে। দেওয়ালে হেলান দিয়ে সোজা হয়ে দাঁড়ান, এবারে আস্তে-আস্তে দেওয়ালের সাহায্য নিয়েই নীচের দিকে বসার চেষ্টা করুন ঠিক যেন একটা অদৃশ্য চেয়ারে বসছেন, এভাবে! ৩০-৪০ সেকেন্ড থাকুন এবং আবার আস্তে-আস্তে দেওয়ালের সাহায্য নিয়েই সোজা হয়ে দাঁড়ান। এর ফলে আপনার পেলভিক মাসল মজবুত হয় এবং আপনার কোমর, হাটু এবং গোড়ালিতেও শক্তি বাড়ে।

ADVERTISEMENT

কী কী সাবধানতা মেনে চলবেন: স্কোয়াটস শুনতে যতটা সহজ মনে হচ্ছে, এই ব্যায়ামটি কিন্তু অতটাও সহজ নয়, বিশেষ করে গর্ভবতী মহিলাদের (best and safe exercises during pregnancy) পক্ষে মেঝেতে বসাটা বেশ কঠিন। কাজেই ট্রেনারের সাহায্য নিয়ে তবেই এই ব্যায়ামটি করুন।

নানা যোগাসন

পেলভিক মাসল মজবুত করতে সাহায্য করে বাটারফ্লাই

শরীরের ফেলিক্সিবিলিটি বাড়ানো জন্য এবং তা ধরে রাখার জন্য যোগ ব্যায়াম খুব ভাল। তা ছাড়া যোগ ব্যায়াম করলে শুধু শরীর না, মনও শান্ত থাকে। যোগব্যায়াম করলে রক্ত চলাচল ভাল হয়, মাংসপেশি মজবুত হয় এবং শরীর রিল্যাক্সড থাকে। আপনি যদি গর্ভাবস্থায় যোগ ব্যায়াম (best and safe exercises during pregnancy) করেন, তা হলে আপনার শরীরের রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

ADVERTISEMENT

কী কী সাবধানতা মেনে চলবেন: এমন কোনও যোগব্যায়াম করবেন না, যাতে আপনার ব্যালান্স হারানোর সম্ভাবনা থাকে। বাটারফ্লাই বা ইউটেরাসকে মজবুত করতে সাহায্য করে এরকম এক্সারসাইজই করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT