Care

চুল পড়া বন্ধ করা হোক বা জেল্লা বাড়ানো – কাজে আসবে এই শ্যাম্পু বারগুলি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 11, 2021
চুলের নানা সমস্যা সমাধানে কাজে আসবে এই শ্যাম্পু বারগুলি in bengali

আমাদের এক একজনের চুলের ধরন এক এক রকমের হয় এবং এক এক রকমের চুলের জন্য এক এক ধরনের তেল ও শ্যাম্পু ব্যবহার করতে হয়। আবার চুলের সমস্যার উপরেও নির্ভর করে যে কেমন শ্যাম্পু (best bar shampoos to combat various hair problems) ব্যবহার করবেন। যেমন ধরুন, চুল যদি খুব রুক্ষ হয় তা হলে এক রকমের শ্যাম্পু, আবার খুশকি দূর করার জন্য শ্যাম্পু হবে আলাদা। চুলের ডগা যাতে না ফাটে সেজন্য আবার অন্য শ্যাম্পু। আগেকার দিনে ঠাকুরমা-দিদিমারা নানা দেশি টোটকার উপরে নির্ভর করে চুলের পরিচর্যা করতেন, আর বলতে নেই, তাঁদের কিন্তু আমাদের মতো এত বেশি চুলের সমস্যা ছিল না। রিঠা, আমলকী, শিকাকাই – এসবই ছিল আসল উপকরণ, তাঁদের চুলের পরিচর্যা করার জন্য। আজ এমনই কয়েকটা শ্যাম্পু বারের (best bar shampoos to combat various hair problems) হদিশ দেব, যেগুলো এই দেশি জড়িবুটিতে সমৃদ্ধ এবং আপনার চুলের সুস্বাস্থ্য ফিরিয়ে আনতেও সক্ষম!

১। আর্থি সাপো শিকাকাই শ্যাম্পু বার

নিয়মিত চুলে তেল মালিশ করা কিন্তু খুব দরকার, বিশেষ করে আপনার চুলের ধরন যদি রুক্ষ হয়, তা হলে সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন তেল মাখা জরুরি। অনেকেরই সেই সময়টা থাকে না যে চুলে সপ্তাহে তিন-চার বার তেল মাখবেন। সেক্ষেত্রে এই শ্যাম্পু বারটি আরামসে ব্যবহার করা যেতে পারে। এই শ্যাম্পু বারটি (best bar shampoos to combat various hair problems) দিয়ে চুল ধোওয়ার পর অবশ্যই কন্ডিশনার লাগাবেন।

সুবিধে: পকেটসই এবং কোনও রকম কেমিক্যাল ব্যবহার করা হয় না

অসুবিধে: একটু চিটচিটে মনে হতে পারে

হাইলাইটস: শুষ্ক চুলের জন্য এই শ্যাম্পু বারটি খুব ভাল

২। চন্দ্রিকা অ্যারোমা শ্যাম্পু বার

লেমনগ্রাস, নিম পাতা, কারি পাতা, আমলকী, জবাফুল এবং ব্রাহ্মীশাক দিয়ে তৈরি এই শ্যাম্পু বারটি ড্যামেজ হয়ে যাওয়া ভঙ্গুর চুলের জন্য খুব ভাল। অনেকেই আমরা চুলের উপরে নানা অত্যাচার করি। কখনও স্ট্রেটনিং, কখনও কার্ল, কখনও বা রঙ অথবা নানা কেমিক্যাল ট্রিটমেন্ট করে চুলের কিউটিক্যালস নষ্ট করে ফেলি। ফলস্বরূপ, চুল হয়ে পড়ে নির্জীব এবং ভঙ্গুর। চুলের স্বাস্থ্য ফিরিয়ে এনে ঝলমলে ও মোলায়েম করে তুলতে এই আয়ুর্বেদিক শ্যাম্পু বারটির (best bar shampoos to combat various hair problems) কিন্তু জুড়ি মেলা ভার!  

সুবিধে: পকেটসই, আয়ুর্বেদিক উপকরণে সমৃদ্ধ এবং সুগন্ধযুক্ত

অসুবিধে: দেখতে খুব একটা সুন্দর নয়

হাইলাইটস: যে-কোনও ধরনের চুলের জন্যই উপযুক্ত

৩। সোলফ্লাওয়ার নিম-হেনা শ্যাম্পু বার

রুক্ষ, শুষ্ক, প্রাণহীন, খুশকিতে ভরা ফ্রিজি চুলের সমস্যার কোনও সমাধান খুঁজে পাচ্ছেন না? তা হলে চোখ বন্ধ করে সোলফ্লাওয়ারের নিম-হেনা শ্যাম্পু বার (best bar shampoos to combat various hair problems) কিনে ব্যবহার করতে শুরু করে দিন। মাসখানেকের মধ্যেই তফাৎটা বুঝতে পারবেন। চুলে ফ্রিজিভাব কেটে চুল হয়ে উঠবে ঝলমলে এবং সঙ্গে খুশকির সমস্যাও উধাও হবে।

সুবিধে: নাছোড় খুশকি দূর করতে দারুণ কার্যকর, স্প্লিটএন্ডসের সমস্যা দূর করে, ফ্রিজি চুলের জন্য খুব ভাল

অসুবিধে: গন্ধটা সবার পছন্দ না-ও হতে পারে

হাইলাইটস: চুলে একটা আলাদা জেল্লা ফিরিয়ে আনে

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!