Advertisement

বিনোদন

২০১৯ সালতামামি: আমাদের বিচারে মনে রাখার মতো নানা স্বাদের পাঁচটি বাংলা ছবি

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Dec 16, 2019
২০১৯ সালতামামি: আমাদের বিচারে মনে রাখার মতো নানা স্বাদের পাঁচটি বাংলা ছবি

Advertisement

২০১৯ শেষের পথে। বছরভর বেশ কিছু বাংলা (bengali) ছবি (Movie) মুক্তি পেয়েছে। কিছু দর্শকের ভাল লেগেছে। কিছু ছবি আবার একেবারেই পছন্দ করেননি জনতা জনার্দন। আমরা সেরা পাঁচের তালিকা করছি না। কারণ সেরার তালিকা এক এক জনের কাছে এক এক রকম। কেউ বলবেন, কৌশিক গঙ্গোপাধ্যায়ের জেষ্ঠ্যপুত্র সেরা। কেউ বলবেন অরিন্দম শীলের মিতিন মাসি। কেউ ভোট দেবেন প্রদীপ্ত ভট্টাচার্যর রাজলক্ষ্মী ও শ্রীকান্তর পক্ষে। কেউ বা ইন্দ্রদীপ দাশগুপ্তর কেদারাকে হায়েস্ট মার্কস দেবেন। আমরা এমন পাঁচটি ছবি বেছে নেওয়ার চেষ্টা করলাম বেশিরভাগ দর্শক যে ছবিগুলি মনে রেখে দেবেন। 

১) নগরকীর্তন

Instagram

২২ ফেব্রুয়ারি, ২০১৯। মুক্তি পেয়েছিল কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত নগরকীর্তন। টলিউডের ইতিহাসে জায়গা করে নেওয়ার মতো এই ছবি। এ এক অন্য রকম প্রেমের গল্প। ঋদ্ধি সেনের অনন্য অভিনয় জাতীয় পুরস্কার এনে দিয়েছিল এই ছবিকে। তেমনই অনবদ্য পারফরম্যান্স দিয়েছিলেন ঋত্বিক চক্রবর্তী। বিদীপ্তা চক্রবর্তী, সুজন মুখোপাধ্যায় স্বল্প পরিসরে বাজিমাৎ করেছিলেন। সব মিলিয়ে ২০১৯-এর সেরা ছবির তালিকায় এই ছবি থাকবেই। 

২) কণ্ঠ

Instagram

১০ মে, ২০১৯। শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় পরিচালিত কণ্ঠ মুক্তি পেয়েছিল। এক রেডিও জকির জার্নি। কণ্ঠ যাঁর পেশা, নেশাও বটে। ক্যানসারের ছোবলে সেই কণ্ঠই যখন কেড়ে নেন ঈশ্বর। কী করে বাঁচার তাগিদ পায় একটা মানুষ? সে গল্পই বুনেছিলেন দুই পরিচালক। শিবপ্রসাদ স্বয়ং এ ছবির প্রাণ ভোমরা। তালে তাল মিলিয়ে অভিনয় করেছিলেন পাওলি দাম এবং জয়া আহসান। চিত্র সমালোচক তো বটেই, দর্শকদেরও মন জয় করে নিয়েছিল এই ছবি। 

৩) দুর্গেশগড়ের গুপ্তধন

Instagram

২৪ মে, ২০১৯। মুক্তি পেয়েছিল ধ্রব বন্দ্যোপাধ্যায় পরিচালিত দুর্গেশগড়ের গুপ্তধন। সোনাদা ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় ছবি। এর আগে গুপ্তধনের সন্ধানে ছবিতে সোনাদা হিসেবে আবির চট্টোপাধ্যায়ের সঙ্গে টলি পাড়ার দর্শকদের পরিচয় করিয়ে দিয়েছিলেন ধ্রুব। বাংলার ইতিহাস তাঁর এই ফ্র্যাঞ্চাইজির আসল নায়ক। আবির তো বটেই, ঈশা সাহা এবং অর্জুন চক্রবর্তীর অভিনয়ও প্রশংসিত হয়েছিল। সব মিলিয়ে বক্স অফিসেও ভাল রেজাল্ট করেছিল এই ছবি। 

৪) ভিঞ্চি দা

Instagram

১২ এপ্রিল, ২০১৯। মুক্তি পেয়েছিল সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ভিঞ্চি দা। বক্স অফিস সফল এই ছবির কাহিনি রুদ্রনীল ঘোষের। শুধু তাই নয়, অভিনেতা রুদ্রনীল এই ছবিতে ছাপিয়ে গিয়েছেন নিজেকেই। ঋত্বিক চক্রবর্তী, সোহিনী সরকার, অনির্বাণ ভট্টাচার্যও সমানতালে পারফর্ম করেছেন। কাহিনি, চিত্রনাট্য, পরিচালনা, অভিনয় প্রায় সব বিভাগেই দর্শকের ভালবাসা আদায় করে নিয়েছিল গোটা টিম। 

৫) পরিণীতা

Instagram

৬ সেপ্টেম্বর, ২০১৯। মুক্তি পেয়েছিল রাজ চক্রবর্তী পরিচালিত পরিণীতা। মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন শুভশ্রী। বিয়ের পর রাজ-শুভশ্রীর এটাই ছিল একসঙ্গে প্রথম কাজ। ফলে ছবিটি নিয়ে আলাদা উত্তেজনা ছিল দর্শক মহলে। তবে এ ছবিতে পরিচালক হিসেবে রাজ যেন নিজেকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন। সবচেয়ে অবাক করেছেন শুভশ্রী। তাঁর কেরিয়ার ট্র্যাক ফলো করলে এই ছবির অভিনয়ের সঙ্গে শুভশ্রীর আগের অভিনয় মেলানো যায় না। নিজেকেই যেন নিজে চ্যালেঞ্জ করেছিলেন অভিনেত্রী। নায়িকার ইমেজ ছেড়ে এ যেন তাঁর অভিনেত্রী হওয়ার খাতায় প্রথম পদক্ষেপ। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এই দশকটি আমরা শেষ করতে চলেছি #POPxoLucky2020-র মাধ্যমে। যেখানে আপনারা প্রতিদিন পাবেন নতুন-নতুন সারপ্রাইজ। আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার আগামী বছরটা POPup করে ফেলুন!