home / নাইটলাইফ এবং ফুড
পয়লা বৈশাখের ভুঁড়িভোজ : দুপুরে রাঁধুন ভেটকির মাথা দিয়ে পুঁইশাক, জেনে নিন রেসিপি

পয়লা বৈশাখের ভুঁড়িভোজ : দুপুরে রাঁধুন ভেটকির মাথা দিয়ে পুঁইশাক, জেনে নিন রেসিপি

পয়লা বৈশাখে পেটপুজো যদি একটু না হয়, তাহলে আর বাঙালির উৎসব সম্পূর্ণ হবে কীভাবে? নববর্ষে খাওয়াদাওয়া দারুণ না হলেই নয়। নববর্ষের দিন কোন কোন রেস্তরাঁয় আপনি খেতে যেতে পারেন, তার সন্ধান আমরা ইতিমধ্য়েই দিয়েছি। তবে সেদিন যদি আপনি বাড়িতেই রান্না করতে চান, তাহলে বিষয়টি অন্য়। তাও করতে পারেন। কী পদ রান্না করবেন? হারিয়ে যাওয়া বাঙালি রেসিপি জানেন কি? সেরকমই একটি রেসিপির সন্ধান দিচ্ছি আমরা। জেনে নিন ভেটকি মাছের মাথা দিয়ে পুঁই শাক রান্না (best bengali recipe) করবেন কীভাবে

রান্নায় যা যা প্রয়োজন (best bengali recipe)

  • ভেটকি মাছের মাথা- ১৫০ গ্রাম (নুন-হলুদ মাখিয়ে রাখতে হবে)।
  • পুঁই শাক- ২৫০ গ্রাম।
  • আলু- ৫-৬ টা (ডুমো ডুমো করে কেটে নিতে হবে)।
  • কুমড়ো- ৪-৫ টা পিস। ছোট ছোট করে কেটে নিতে হবে।
  • কাঁচা লঙ্কা- ৩ টে। লঙ্কাগুলো মাঝখান থেকে চিড়ে নেবেন।
  • সরষের তেল- ২ চামচ।
  • নুন- স্বাদ অনুসারে।
  • হলুদ গুঁড়ো- ১ চামচ (best bengali recipe)।
  • চিনি- স্বাদ অনুসারে।
  • সরষে গুঁড়ো- ১ চামচ। চামচ তিনেক গরম জলে সরষে গুঁড়োটা মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে (best bengali recipe)।
  • পেঁয়াজ- ২টো।

কীভাবে রান্না করবেন

বড় কড়াইয়ে পরিমাণ মতো সরষের তেল একটু গরম করে নিয়ে তাতে এক এক করে মাছের মাথার পিসগুলো দিয়ে লাল করে ভেজে নিয়ে বাটিতে তুলে রাখুন। এবার কড়াইয়ে আরও একটু তেল নিয়ে তাতে আলু এবং কুমড়োর টুকরোগুলো ফেলে ভেজে নিন। অল্প ভাজা হয়ে যাওয়ার পরে তাতে পেঁয়াজ কুচি এবং রসুনের পেস্ট যোগ করে ভাল করে নাড়াতে থাকুন। পেঁয়াজটা হালকা লাল হওয়া মাত্র পরিমাণ মতো হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, খান তিনেক গোটা কাঁচা লঙ্কা এবং স্বাদ অনুসারে নুন মিশিয়ে ক্রমাগত নাড়ান, যাতে প্রতিটি উপকরণ ভাল করে মিশে যাওয়ার সুযোগ পায় (best bengali recipe)।

মিনিটদুয়েক নাড়ানোর (best bengali recipe)পরে আগে থেকে ভেজে রাখা মাছের মাথাটা মিশিয়ে পুনরায় নাড়াতে থাকুন। এবার পুঁই শাক মেশানোর পালা।

পুঁই শাক মেশানোর পরে কড়াইটা মিনিটদুয়েক চাপা দিয়ে ধিমে আঁচে রান্না করুন। সময় হওয়া মাত্র ধীরে ধীরে নাড়াতে থাকুন, যাতে কড়াইয়ের বাইরে পরে না যায়। জল ছাড়তে শুরু করলে কড়াইটা চাপা দিয়ে ঢিমে আঁচে রান্না করুন।

যখন দেখবেন জল শুকতে শুরু করেছে, তখন স্বাদ অনুসারে চিনি মিশিয়ে নাড়াতে থাকুন (best bengali recipe)। ততক্ষণ নাড়ান, যতক্ষণ না জলটা পুরোপুরি শুকিয়ে যায়। এবার সরষে বাটা মিশিয়ে মিনিটখানেক নাড়িয়ে আঁচ বন্ধ করে দিন।

৫ মিনিট কুড়ি বাদে গরম গরম ভাতের সঙ্গে মাছের মাথা দিয়ে তৈরি পুঁই শাক পরিবেশন করুন (best bengali recipe)।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text