Advertisement

ওয়েলনেস

জানেন কি, কোন ধরনের বাসনে রোজ রান্না করলে স্বাদ-গন্ধ তো বটেই, অটুট থাকবে শরীর-স্বাস্থ্যও?

Parama SenParama Sen  |  Nov 19, 2019
জানেন কি, কোন ধরনের বাসনে রোজ রান্না করলে স্বাদ-গন্ধ তো বটেই, অটুট থাকবে শরীর-স্বাস্থ্যও?

Advertisement

রান্নায় কোন-কোন উপকরণ ব্যবহার করছেন, কোন তেলে রান্না করছেন, এসবের উপর যেমন খাবারের পুষ্টিগুণ এবং আপনার পরিবারের স্বাস্থ্য (healthy) নির্ভর করে, ঠিক তেমনই কোন বাসনে রান্না করছেন, তার উপরও এগুলি অনেকাংশেই নির্ভরশীল। জানি, একথা অনেকেরই বিশ্বাস হবে না। কিন্তু বিশেষজ্ঞদের মতে, ঠিক যেমন মাইক্রোওয়েভে কোনও কিছু রান্না করারসময় কিংবা খাবার গরম করার সময় কোন বাসন ব্যবহার করবেন, তা নিয়ে আপনি ভেবেচিন্তে সিদ্ধান্ত নেন, ঠিক ততটাই খুঁতখুঁতে হোন গ্যাসে রান্না করার সময় বাসন (utensils) নিয়েও। কারণ, অনেক মেটেরিয়ালের তৈরি বাসন, যা হয়তো আমরা নিয়মিত ব্যবহার করি, আসলে আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কারণ, রান্না করার সময় গরম হয়ে এই বাসনপত্রের মেটেরিয়াল খাবারের সঙ্গে বিক্রিয়া করে এমন কিছু ক্ষতিকারক উপাদান তৈরি করে, যা শরীরে ঢোকাটা আদপেই কাম্য নয়। চলুন, দেখে নেওয়া যাক, কোন-কোন বাসনে (cookware) রান্না করলে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। 

১. স্টেনলেস স্টিলের বাসন

Pixabay

এই ধরনের বাসন আপনি যে-কোনও তাপমাত্রায় ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। শুধু তাই নয়, এই ধরনের বাসনে রান্না করলে নাকি খাবারের খাদ্যগুণও ৭০-৮০ শতাংশ ধরে রাখা যায়। তবে যদি বাসন কেনার সময় দেখেন যে, তাতে নিকেল কিংবা ক্রোমিয়াম কোটিং আছে, তা হলে সেই ধরনের বাসন কিনবেন না। এগুলি রান্নার সময় খাবারের সঙ্গে মিশে আমাদের শরীরে ঢুকে ক্ষতি করতে পারে।

আমাদের পছন্দ: Meyer Kitchen Hacks Stainless Steel 3PC Biryani Pot Set

২. কাস্ট আয়রন

Pixabay

এই ধরনের বাসন আমাদের বাঙালি বাড়িতে এখন সচরাচর ব্যবহার করা হয় না বললেই চলে। কিন্তু মনে করে দেখুন, এককালে আমরাও লোহার কড়াই, হাতা-খুন্তি ব্যবহার করতাম। একটু ভারী হলেও, এই ধরনের বাসন রান্না করার জন্য খুবই ভাল। চট করে গরম হয়ে যায় বলে এই ধরনের বাসনে রান্না করতেও কম সময় লাগে। আপনি যদি গ্রিলড ফুড খেতে ভালবাসেন কিংবা শ্যালো ফ্রায়েড খাবার যদি আপনার ফেভারিট হয়, তা হলে এই ধরনের রান্না কাস্ট আয়রনের বাসনে করুন। 

আমাদের পছন্দ: Pre-Seasoned Cast Iron Skillet 3-Piece Chef Set

৩. পিতলের কিংবা কাঁসার বাসন

Pixabay

এককালে এই দু’টি ধরনের বাসনই বাঙালি বাড়িতে খুব প্রিয় ছিল। কিন্তু ভারী হওয়ার কারণে এবং মাজার অসুবিধে বলে ধীরে-ধীরে এই ধরনের ধাতুতে তৈরি বাসনপত্র হেঁশেল থেকে বেরিয়ে এখন ঠাঁই পেয়েছে ঠাকুরঘরে! তাতে ঠাকুর নিশ্চয়ই খুশি হয়েছেন, কিন্তু বারোটা বেজেছে আমাদের শরীরের। কারণ, এই ধরনের বাসনপত্রে রান্না করলে খাবারের খাদ্যগুণ নাকি ৯৭ শতাংশ পর্যন্ত অটুট থাকে। তবে অ্যাসিডিক প্রপার্টিজ বেশি আছে, এমন ধরনের রান্না, যেমন চাটনি-অম্বল ইত্যাদি আবার এই ধরনের বাসনে করবেন না।

আমাদের পছন্দ: Taluka Brass Hammered Kadhai

৪. কাচের বাসন

Instagram

কাচের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তা সে আপনি যত উচ্চ তাপমাত্রাতেই এই ধরনের বাসনপত্র ব্যবহার করুন না কেন। মাইক্রোওয়েভের উপর যাঁদের জীবন অনেকটাই নির্ভরশীল, তাঁরা আপন করে নিন কাচের তৈরি নানা ধরনের বাসনপত্র। তবে এই ধরনের বাসন সরাসরি গ্যাসে বসিয়ে রান্না করতে পারবেন না, এটাই যা দুঃখের। 

আমাদের পছন্দ: Femora Borosilicate Rectangular Glass Food Storage Container With Air Vent Lid

৫. মাটির বাসন

Instagram

সভ্যতার শুরুতে কিন্তু মাটির বাসনেই রান্না করা হত। সেকথা কখনও কি ভেবে দেখেছেন? মাটির বাসন গরম হতে খুব সময় নেয়, তাই খাবারের মধ্যে ময়শ্চার ধরে রেখে তা খাবারের পুষ্টিগুণ বজায় রাখতে সাহায্য করে। তবে খেয়াল রাখবেন, মাটির বাসম কেনার সময় আনগ্লেজড বাসন কিনবেন। গ্লেজিং করার সময় যে উপাদান ব্যবহার করা হয়, তা অনেকসময় স্বাস্থ্যকর হয় না, তাই। 

আমাদের পছন্দ: Craftsman India Black Pottery Earthen Kadai/Clay Pots Combo

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..