home / ওয়েলনেস
বার বার অম্বল হলে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

বার বার অম্বল হলে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

বাঙালিদের এই এক সমস্যা। একদিকে তারা কোনও খাবারের লোভই ছাড়তে পারে না, আর অন্যদিকে সেগুলো খেয়ে পাপবোধে ভুগতে থাকেন যে অম্বল (best effective home remedies for acidity) হবে না তো? হবে না মানে? ভাজাভুজি, রাস্তার খাবার বা বেশি ঝাল মশলা দেওয়া খাবার খেলে অম্বল হতে বাধ্য। ব্যাস, রাত্রিবেলা সুখের ঘুম উধাও! গলা বুক জ্বালা, চোঁয়া ঢেকুর আর টকটক ভাবের জন্য অস্থিরতা আর বিরক্তির শেষ থাকে না। কাঁড়ি কাঁড়ি ওষুধ খেয়েও যখন অম্বল কমে না, তখন সাহায্য নিতে হয় ঘরোয়া টোটকার। রইল অম্বল, গলা বুক জ্বালা কম করার জন্য কয়েকটি ঘরোয়া উপায়।

গ্যাস-অম্বলের ঘরোয়া টোটকা

১। ঠান্ডা দুধ – দুধে যদি আপনার কোনোরকম অ্যালার্জি না থাকে তাহলে এক গ্লাস ঠান্ডা দুধ খেয়ে দেখুন, অম্বল থেকে রেহাই মিলবেই। অম্বল বা গলা বুক জ্বালা হলে খেতে পারেন ঠান্ডা দুধ বা রাত্রে শোবার আগে খেয়ে নিতে পারেন।

২। জল – অম্বল দূর করার উপায় গুলির মধ্যে সবচেয়ে সহজ উপায় (best effective home remedies for acidity) হল প্রচুর পরিমাণে জল খাওয়া। এক গ্লাস জল ঢাকা দিয়ে রাত্রে রেখে দিন। সকালে উঠে একদম খালি পেটে, ব্রাশ না করে ওই জল পান করে নিন। নিয়মিত অম্বলের সমস্যায় ভোগেন যারা তাদের জন্য এটা খুব ভালো।

৩। কলা – শুনলে হয়তো অবাক হবেন, কলা হল একটি প্রাকৃতিক অ্যান্টাসিড। মাঝে মাঝেই যদি অম্বলের সমস্যা হয় তাহলে নিয়মিত একটা করে কলা খাওয়ার অভ্যেস করুন।

৪। চাল ধোওয়া জল – রাত্রে কাঁচা চাল ভিজিয়ে রাখুন। সকালে ওই চাল ধোয়া জল খালি পেটে পান করুন। যাদের অম্বলের ক্রনিক সমস্যা আছে তাদের এই দাওয়াই খুব কাজে দেবে।

৫। ডাবের জল – আপনি যখন ডাবের জল পান করেন তখন আপনার শরীরের পিএইচ অ্যাসিডিক স্তর ক্ষার বা অ্যালকালিতে পরিণত হয়। যা শরীরের মধ্যে প্রবেশ করে অতিরিক্ত অ্যাসিডের উৎপাদন রোধ করে। নারকেলের জলে ফাইবার থাকায় খাবার হজম করতে সাহায্য করে ও অম্বল নাশ করে

৬। অ্যাপল সাইডার ভিনিগার – এক কাপ জলে এক থেকে দুই চা চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে সেই জল পান করুন। এটা খালি পেটে না খাওয়াই ভালো, তাতে বমি হতে পারে। তবে একদম ভরা পেটেও পান করবেন না। দিনে দুবার এটা পান করতে পারেন। এতে যাকে বলে বিষে বিষক্ষয় হয় অর্থাৎ অ্যাসিড দিয়েই অ্যাসিড নাশ হয়।

৭। গুড় – হ্যাঁ, গুড়েও আছে অম্বল নাশ (best effective home remedies for acidity) করার ক্ষমতা। খাওয়া দাওয়ার পর এক টুকরো গুড়ের ডেলা মুখে ফেলে দিন। বিশেষ করে গরমকালে গুড়ের শরবত পান করলে অম্বলের আশঙ্কা কমে। কারণ এতে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম যা অম্লকে ক্ষারে পরিণত করে।

কী করলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাবেন?

  • রাত্রে বেশি খাবেন না।
  • বাড়তি ওজন কমিয়ে ফেলুন।
  • লো কার্বোহাইড্রেটযুক্ত খাবার খান
  • বেশি মদ্যপান করবেন না
  • বেশি কফি পান করবেন না
  • কাঁচা পেঁয়াজ খাবেন না
  • অম্বল হলে চুইং গাম চিবন
  • কোল্ড ড্রিঙ্কস বেশি না পান করাই ভালো
  • লেবু জাতীয় ফল খাবেন না
  • খাওয়া দাওয়া সেরেই শুতে চলে যাবেন না।

খেতে খেতে বেশি জল পান করবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text