home / রূপচর্চা ও বিউটি টিপস
মুখের আকৃতি সুন্দর করতে যে মুখের ব্য়ায়াম করতেই হবে

মুখের আকৃতি সুন্দর করতে যে মুখের ব্য়ায়াম করতেই হবে

ওজন বাড়ার সময়ে শরীরে একাধিক অংশে মেদ জমার সঙ্গে সঙ্গে কিন্তু মুখেও মেদ জমতে শুরু করে। কারও গালের অংশে মেদ জমে, কারও থুতনিতে মেদ জমে, কারও জ লাইন বরাবরও মেদ জমতে পারে। সোজা কথায়, আপনার মুখের ওজনও বাড়ে। মুখকে একটি সুন্দর শেপ দেওয়ার জন্য আমরা মেকআপের সাহায্য় নিই। কন্টোর করে সুন্দর জ লাইন তৈরি করি। টোনড চিকও তৈরি করি। কিন্তু কন্টোরের সাহায্য নেওয়ার আগেই শুধুমাত্র ফেসিয়াল এক্সারসাইজ(best facial exercise)-এর সাহায্য়েও কিন্তু আপনি আপনার মুখের ওজন ঝরিয়ে ফেলতে পারেন। খুব কম সময়েই সঠিক জ লাইন পেতে পারেন। তার জন্য় মুখের ব্যায়াম করতেই হবে

মুখের মেদ ঝরানোর জন্য কী করতে হবে?(best facial exercise)

প্রথমেই আপনাকে ডায়েটে নজর দিতে হবে। সবার প্রথম সারা শরীরের ওজন কমানোর দিকে লক্ষ্য দিতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব নিয়মিত ব্যায়াম করা শুরু করুন যাতে সময় থাকতে থাকতে আপনি আপনার মুখের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারেন। নিয়মতি ফ্রি হ্যান্ড ওয়ার্ক আউট করতে পারেন। হাঁটতে যেতে পারেন। যোগ ব্যায়াম বা সাঁতারের মতো ব্যায়ামও করতে পারেন। এতে সারা শরীরেই ব্যায়াম হয়। শরীরের ওজন কমার পাশাপাশি আপনার মুখের ওজনও কম হতে শুরু করে। পাশাপাশি আপনি বিভিন্ন ফেসিয়াল এক্সারসাইজ তো করতে পারেন। এতে ডাবল চিন দূর হবে(best facial exercise)। প্রতিদিন না করলেও সপ্তাহে ৩ থেকে ৪ দিন ফেসিয়াল এক্সারসাইজ বা মুখের ব্যায়াম অবশ্য়ই করুন।

কী কী ব্যায়াম করবেন(best facial exercise)

গালের ওজন কম করার জন্য

প্রথমে ঠোঁট বন্ধ করে নিন। একটু হাসুন। এবারে যতটা সম্ভব দুই গালকে ভেতরের দিকে টেনে নিন। এইভাবে ১০ সেকেন্ড ধরে রাখুন। দিনে অন্তত ৫ বার এভাবে মুখের ব্যায়াম করতে পারেন। এর সঙ্গেই অন্য আর একটি পদ্ধতি চেষ্টা করতে পারেন। মুখ দিয়ে শ্বাস নিন। মুখ ফুলে থাকবে। এইবার দুই গালে হাতের তালুর সাহায্যে বাইরে থেকে চাপ দিন। কিন্তু খেয়াল রাখবেন যেন মুখের থেকে হাওয়া না বের হয়(facial exercise for perfect jaw line)। এভাবে ১০ সেকেন্ড ধরে রাখুন। সপ্তাহে অন্তত ৪-৫ দিন এই মুখের ব্যায়াম করবেন।

ডবল চিন দূর করতে

ডবল চিনের সমস্যা একটা বয়সের পরে মোটামুটি সবারই হয়। কম ওজন থাকলেও হয়। এটি দূর করতে এক জায়গায় বসে মাথা ওপর দিকে তুলুন। আপনি ঘরের ছাদ দেখতে পারেন। নিচের ঠোঁটটা যতটা সম্ভব স্ট্রেচ করুন। এভাবে ১০ সেকেন্ড ধরে রাখুন। দিনে ১০-১২ বার রিপিট করুন, দেখবেন ধীরে ধীরে ডবল চিনের চলে যাবে। আপনিও সঠিক জ লাইন পাবেন।

নিয়মিত মুখের ব্যায়াম করলে ত্বকের বিভিন্ন সমস্যাও দূর হয়। ব্যায়াম করার ফলে শরীরের টক্সিন বেরিয়ে যায়। শরীরের রক্ত সঞ্চালন ঠিকভাবেই হয়। ত্বক আরও সুন্দর হয়(best facial exercise)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন! 

22 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text