home / Oily Skin
তৈলাক্ত ত্বকের জন্য সেরা ফেসিয়াল কোনটি দেখে নিন

তৈলাক্ত ত্বকের জন্য সেরা ফেসিয়াল কোনটি দেখে নিন

অনেকেই ফেসিয়াল করেন মাসে একবার আবার কেউ কেউ দু’মাসে একবার। তা সে যাই হোক, আপনারা কি নিজেদের স্কিন টাইপ বুঝে ফেসিয়াল করেন? নাকি ফেসিয়াল করার আগে পার্লার দিদির কথাকে বেদবাক্য ভেবে নেন? 

তৈলাক্ত ত্বকের ফেসিয়াল 

আসলে আপনি যদি তৈলাক্ত ত্বকের মালকিন হন তাহলে যে কোনও উপাদান দিয়ে তৈরি ফেসিয়াল প্যাক আপনার জন্য নয়। হয়ত এখন কিছু হল না কিন্তু ভবিষ্যতে বাজে প্রভাব পড়তে পারে আপনার স্কিনে। তাই জেনে নিন তৈলাক্ত ত্বকের জন্য কি কি ফেসিয়াল উপযুক্ত..

ফেসিয়াল করার ধাপ 

ক্লেনজিং

ভালভাবে ফেসিয়াল করার প্রথম ধাপ হল ভালভাবে মুখ পরিষ্কার করা। যাতে মুখে কোনওরকম তেল বা ধুলো-ময়লা না লেগে থাকে। চেষ্টা করুন কার্বনযুক্ত ক্লেনজার ব্যবহার করে মুখ পরিষ্কার করার। আর বাড়িতে তৈরি ক্লেনজার চাইলে অল্প ওটস এবং টক দই নিয়ে ভাল করে মিশিয়ে মুখে মেখে নিন। এটি আপনার মুখ স্ক্রাব করে পরিষ্কার করে দেবে।

স্টিমিং

স্টিমিং বহু প্রাচীনকাল থেকে রূপচর্চার অন্যতম অঙ্গ হিসেবে চলে আসছে। স্টিম নিলে মুখ অনেক নরম হয়, আপনি যে মুখের ক্রিম মাখেন তারা অনেক ভালভাবে কাজ করতে পারে, মুখের সব ময়লা দূর হয়ে মুখ পরিষ্কার হয়ে যায়। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে স্টিম মেশিনে জলের মধ্যে ল্যাভেন্ডার বা রোজমেরি এসেনসিয়াল তেল কয়েক ফোঁটা নিয়ে তারপর ভাপ মুখে নিন। ১০ মিনিট পরে টাওয়েল দিয়ে মুখ ভাল করে মুছে নিন।

মাস্কিং

ফেসিয়ালের সবথেকে গুরুত্বপূর্ণ জায়গা হল মাস্কিং। তাই তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে খুব ভেবেচিন্তে এই মাস্ক ব্যবহার করবেন। একটি পাত্রে দু চামচ মুলতানি মাটি, এক চামচ টমেটোর রস আর বড় এক চামচ টক দই নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চোখ বাদে পুরো মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট চোখ বন্ধ করে বসে গান শুনুন, একদম শুকিয়ে গেলে অল্প জল দিয়ে ম্যাসাজ করে তুলে নিন।

টোনিং 

মাস্ক লাগানোর পরে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে টোনার লাগানো মাস্ট। আপনি গোলাপজলকে টোনার হিসেবে ব্যবহার করে স্প্রে করে নেবেন।

ময়শ্চারাইজিং

সবার শেষে আসবে ময়শারাইজার। আপনার ত্বকে যে ময়শ্চারাইজার কোনও প্রতিক্রিয়া করে না সেই ময়শ্চারাইজার ব্যবহার করবেন। মুখে, গলায় এবং ঘাড়ে ভাল করে ম্যাসাজ করবেন। 

এই ফেসিয়াল আপনি বাড়িতে বসে মাসে দু’বার করে দেখুন। নিজেই ফল পাবেন আর পার্লার যেতে হবে না আপনাকে। তেমন হলে ভাল ফেস ম্যাসাজার কিনে নেবেন যা ময়শ্চারাইজার লাগানোর পরে ব্যবহার করে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

13 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text