Advertisement

ওয়েলনেস

সারাক্ষণই কি ক্লান্ত লাগে? তা হলে খাওয়া শুরু করুন এই খাবারগুলি…

popadminpopadmin  |  Jul 1, 2019
সারাক্ষণই কি ক্লান্ত লাগে? তা হলে খাওয়া শুরু করুন এই খাবারগুলি…

Advertisement

শারীরিক পরিশ্রম করলে ক্লান্ত লাগাটা স্বাভাবিক। কিন্তু কোনও পরিশ্রম না করেই যদি ক্লান্ত হয়ে পড়েন, তা হলে তো তা চিন্তার বিষয়। কারণ, নানা কারণে এমন ঘটনা ঘটতে পারে। বিশেষত, স্ট্রেস এবং অ্যাংজাইটির কারণে যেমন অল্পতেই ক্লান্ত হয়ে পড়ার মতো সমস্যা দেখা দেয়, তেমনই ঠিক মতো ঘুম না হলে এবং শরীরে প্রোটিন আর ক্যালরির ঘাটতি দেখা দিলেও ভীষণ ক্লান্ত (Fatigue) লাগে। অনেক সময় বেশ কিছু ভিটামিন এবং মিনারেলের ঘাটতি হলেও একই সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। তাই এই ধরনের সমস্যার খপ্পর থেকে যদি নিস্তার পেতে হয়, তাহলে আট ঘণ্টার ঘুম যেমন জরুরি, তেমনই ভিটামিন-মিনারেলের ঘাটতি মেটাতে রোজের ডায়েটে বিশেষ কিছু খাবারকে অন্তর্ভুক্ত করাও মাস্ট! কী-কী খাবার (Foods) খেলে এনার্জি বাড়বে, তাই ভাবছেন? জেনে নিন আমাদের কাছ থেকে।

এই খাবারগুলি খেলে নিমেষে ক্লান্তি দূর হবে

১.ওটস

সপ্তাহে দিনচারেক ব্রেকফাস্টে ওটস খেলে ফল পাবেন হাতে নাতে! কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন, যা নিমেষে এনার্জির ঘাটতি দূর করে। সঙ্গে হজম ক্ষমতার উন্নতি ঘটায়, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে, কোষ্ঠকাঠিন্যের প্রকোপ কমায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা নেয়।

২. আমন্ড বা কাঠবাদাম

কথায়-কথায় ক্লান্ত হয়ে পড়ছেন নাকি? তা হলে নিয়মিত এক মুঠো করে আমন্ড খাওয়া শুরু করুন। দেখবেন, শরীর-মন দুই চাঙ্গা হয়ে উঠবে। কারণ, এতে রয়েছে প্রচুর মাত্রায় ম্যাগনেসিয়াম, যা শর্করাকে এনার্জিকে রূপান্তরিত করে। ফলে ক্লান্তি (Exhaustion) দূর হতে সময় লাগে না। প্রসঙ্গত উল্লেখ্য়, আমন্ডে উপস্থিত প্রোটিন এবং ফাইবারও এক্ষেত্রে কিন্তু বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৩. ডাল

শরীর-মনকে চাঙ্গা রাখতে নিয়মিত দুই বাটি করে ডাল না খেলে চলবে না। কারণ, এতে উপস্থিত ফাইবার এবং অন্যান্য উপকারী উপাদান একদিকে যেমন এনার্জির ঘাটতি দূর করে, তেমনি এতে মজুত selenium, স্ট্রেস-অ্যাংজাইটির প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে মানসিক অবসাদের মতো সমস্যাকেও দূরে রাখে। তাই বুঝতেই পারছেন, শরীরকে যদি চাঙ্গা রাখতে হয়, তা হলে প্রতিদিন ডাল খেতে ভুলবেন না যেন!

৪. কলা

নিমেষে ক্লান্তি দূর হোক, এমনটা যদি চান, তা হলে প্রতিদিন অন্তত একটা করে কলা খেতে ভুলবেন না যেন! কারণ এতে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট, সঙ্গে মজুত রয়েছে প্রাকৃতিক শর্করা এবং অ্যামাইনো অ্যাসিড, যা চটজলদি এনার্জির ঘাটতি দূর করতে বিশেষ ভূমিক পালন করে থাকে।

৫. ডিম

সম্ভব হলে প্রতিদিন ব্রেকফাস্টে দুটো করে ডিম খাওয়া শুরু করুন। তাতে প্রোটিন এবং কার্বোহাইড্রেটের ঘাটতি তো মিটবেই, সঙ্গে ভিটামিন, মিনারেল এবং উপকারী অ্যামাইনো অ্যাসিডের মাত্রাও বাড়তে শুরু করবে, যে কারণে ক্লান্তি দূর হবে নিমেষে। এমনকী, একাধিক ছোট-বড় রোগও ধারে কাছে ঘেঁষতে পারবে না। তাই শরীর-মন চাঙ্গা রাখার পাশাপাশি নানা রোগ-ব্যাধি থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত ডিম খাওয়া মাস্ট!

৬. জাম

চটজলদি এনার্জির ঘাটতি মেটাতে এই ফলটির জুড়ি মেলা ভার। কারণই এতে রয়েছে কার্বোহাইড্রেট এবং প্রাকৃতিক শর্করা, যা অল্প সময়েই শরীরকে ভিতর থেকে চাঙ্গা করে তোলে, যে কারণে কান্তি দূর হতে সময়ই লাগে না।

৭. সবুজ শাক-সবজি

সুস্থ থাকতে চাইলে নিয়মিত এক বাটি করে সেদ্ধ শাক-সবজি খাওয়া শুরু করুন। দেখবেন, উপকার মিলবে হাতে-নাতে! কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল, ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট, যা ছোট-বড় নানা রোগকে যেমন ধারে কাছে ঘেঁষতে দেয় না, তেমনি এনার্জির ঘাটতি দূর করতেও বিশেষ ভূমিকা নেয়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!