home / রূপচর্চা ও বিউটি টিপস
তৈলাক্ত ত্বকে কিভাবে ফাউন্ডেশন অ্যাপ্লাই করবেন

তৈলাক্ত ত্বকে কিভাবে ফাউন্ডেশন অ্যাপ্লাই করবেন

যাঁদের তৈলাক্ত ত্বক (best foundations for oily skin), তাঁরা সব সময় কোনও না-কোনও দুশ্চিন্তায় ভোগেন! অতিরিক্ত তেলের জন্য তাঁদের প্রায়ই ব্রণ হয়। সেটা তো অবশ্যই একটা চিন্তার বিষয়। উপরন্তু সাজগোজ করার সময় তাঁরা ভয় পান এই ভেবে যে, বেশি মেকআপ তাঁদের এই অতিরিক্ত তেলে ধেবড়ে না যায়। বিশেষ করে ফাউন্ডেশন ব্যবহারের ক্ষেত্রে নানা রকম ভুল অনেকেই করে ফেলেন। তাই আজ আমারা এই প্রতিবেদন নিয়ে হাজির হয়েছি। যাঁদের তৈলাক্ত বা তেলতেলে ত্বক তাঁরা কীভাবে এই ফাউন্ডেশন ব্যবহার করবেন, সেটা জেনে নেওয়ার জন্য। 

কিভাবে বেছে নেবেন সঠিক ফাউন্ডেশন

ফাউন্ডেশন সব সময় দিনের আলোয় বেছে নেবেন। তা হলে রং বা শেড বুঝতে অসুবিধে হবে না। তিনটে শেড আগে বেছে নেবেন, যেটা হাল্কা থেকে গাঢ় হবে। সেটা নিজের হাতে একটু করে লাগিয়ে দেখুন। যে শেড আপনার স্কিন টোনের সঙ্গে একদম মিশে যাবে, সেটাই হবে আপনার জন্য সঠিক ফাউন্ডেশন। কেনার সময় খেয়াল রাখবেন, ফাউন্ডেশন যেন অয়েল বেসড না হয় এবং সেটা দীর্ঘস্থায়ী হয়। না হলে বার বার আপনাকে এটা ব্যবহার করতে হবে। 

বেছে নিন ম্যাট ফিনিশ

যেহেতু আপনার ত্বক এমনিতেই তেলতেলে (best foundations for oily skin), তাই ম্যাট ফাউন্ডেশন হল আপনার জন্য সেরা। ফাউন্ডেশন দু’রকম রূপে পাওয়া যায়। লিকুইড আর পাউডার। দিনের বেলা বা রোজ ব্যবহারের জন্য লিকুইড ফাউন্ডেশন হল ভাল চয়েস। আর রাতের বেলা বা মাঝে-মাঝে কোনও বিশেষ পার্টি থাকলে পাউডার ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। তবে ম্যাট ফাউন্ডেশন কেনার সময়ও একটু সাবধান থাকতে হবে। সেমি ম্যাট ফিনিশ বা রেডিয়ান্ট ম্যাট ফাউন্ডেশন কিনবেন না। কারণ, এতে আপনার ত্বক অনাবশ্যক চকচক করবে। 

জেনে নিন কিভাবে লাগাবেন ফাউন্ডেশন

১) একটা ক্লেনজিং ব্রাশ দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

২) এর পর ক্লেনজার দিয়ে মুখ ধুয়ে নিন। এক্সফোলিয়েটিং ক্লেনজার হলে খুব ভাল হয়। কারণ, এটি ক্লেনজিং ও স্ক্রাবিং দুটো কাজই একসঙ্গে করবে। এতে ত্বকের মৃত কোষ আর বাড়তি তেল, দুটোই দূর হবে।

৩) এবার আপনাকে ময়শ্চারাইজার লাগাতে হবে। বেছে নিন ওয়াটার বেসড ময়শ্চারাইজার। এটি লাগালে ত্বক বেশি তেলতেলে হবে না। ময়শ্চারাইজারে যদি এসপিএফ ১৫ সান প্রোটেকশন থাকলে ভাল হয়। তা হলে এটি সূর্যরশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করবে।

৪) এবার অতিরিক্ত তেল ব্লটিং পেপার দিয়ে শুষে নিন। আপনি নিজেই জানেন, আপনার মুখের কোণ কোন জায়গায় বেশি তেল বেরোয়। সেই জায়গায় এই ব্লটিং পেপার চেপে ধরুন। এবার পালা প্রাইমারের। ম্যাট ফিনিশ প্রাইমার লাগিয়ে নিন মুখে। লুমিনাইজিং উপাদান বা চকচকে ব্যাপার থাকলে সেই প্রাইমার ব্যবহার করবেন না।

৫) এবার আঙুলের ডগায় ফাউন্ডেশন নিয়ে (best foundations for oily skin) ভাল করে মুখে মিশিয়ে দিন। ৬) সব শেষে আপনাকে ব্যবহার করতে হবে ট্রান্সলুসেন্ট পাউডার। যাতে ফাউন্ডেশন আপনার মুখে দীর্ঘস্থায়ী হয়। সঙ্গে ব্লটিং বা টিস্যু পেপার ক্যারি করবেন ও বাড়তি তেল বেরলেই এগুলো দিয়ে শুষে নেবেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text