home / Care
চুলের অকালপক্কতা রোধ করতে ভরসা রাখুন এই চারটি শ্যাম্পুতে

চুলের অকালপক্কতা রোধ করতে ভরসা রাখুন এই চারটি শ্যাম্পুতে

বহু পুরনো একটি কথা আছে ‘কুড়িতেই বুড়ি’! তবে অকালে চুল যে শুধু মেয়েদের পাকে আর তাঁদের ‘বুড়ি’-র তকমা লাগে, তা কিন্তু নয়। ছেলেদেরও অনেকেরই অকালে চুল পাকে। তবে যাই হোক, বিষয়টি কিন্তু বেশ চিন্তার। পাকা চুল লুকোতে অনেকেই হেয়ার ডাই ব্যবহার করেন, আবার কেউ চুলে মেহন্দি লাগান বা কেউ বা রঙ করেন। কিন্তু এই পদ্ধতিগুলো কোনওটাই যে স্থায়ী সমাধান নয়, সেকথা আমরা সবাই জানি। উপরন্তু এগুলোর পার্শ্বপ্রতিক্রিয়ায় অনেকসময়েই মাথার চুল উঠে যায় এবং টাক পড়ে যায়, যা একেবারেই কাম্য নয়! তা হলে কী করা যেতে পারে? রইল এমন চারটি ন্যাচারাল হেয়ার ক্লেনজারের (best hair cleansers to prevent gray hair) হদিশ, যা অকালে চুল পাকতেই দেয় না! অবশ্য শুধু অকালে নয়, বেশ অনেকদিন পর্যন্ত চুল কালোই থাকে।

ফরেস্ট এসেনশিয়াল জপপাত্তি অ্যান্ড ব্রাহ্মী হেয়ার ক্লেনজার

আয়ুর্বেদিক জগতে ফরেস্ট এসেনশিয়াল একটি নামী ব্র্যান্ড। জবাফুলের পাতা এবং ব্রাহ্মীর সঠিক মিশ্রণ রয়েছে এই শ্যাম্পুতে, যা চুল অকালে পাকা রোধ তো করেই, সঙ্গে নতুন কালো চুল গজাতেও (best hair cleansers to prevent gray hair) সাহায্য করে।

সুবিধে: চুলের প্রাকৃতিক জেল্লা বজায় রাখে, চুলের কালো রঙ ধরে রাখে

অসুবিধে: বেশ দামি

পতঞ্জলি কেশকান্তি রিঠা হেয়ার ক্লেনজার

আগেকার দিনে কেমিক্যাল শ্যাম্পুর বদলে সবাই প্রাকৃতিক উপাদানের উপরেই ভরসা করতেন চুল ও ত্বকের পরিচর্যার জন্য। তবে পতঞ্জলির কেশ কান্তি শ্যাম্পুর পসরা কিন্তু এখনও প্রাকৃতিক উপাদানের উপরেই ভরসা করে। রিঠা, আমলকী, শিকাকাইয়ের সংমিশ্রণ যে শুধুমাত্র অকালে চুল পাকা বন্ধ করে তা-ই নয়, নতুন কালো চুল গজাতেও (best hair cleansers to prevent gray hair) সাহায্য করে।

সুবিধে: কিউটিকলে প্রোটিন যোগায়, চুল পড়া বন্ধ করে

অসুবিধে: বেশিদিন এই শ্যাম্পু ব্যবহার করা যায় না

খাদি ন্যাচারাল আমলা অ্যান্ড ভৃঙ্গরাজ হেয়ার ক্লেনজার

আমলকি এবং ভৃঙ্গরাজ, দু’টি উপাদানই যে চুলের জন্য কতটা উপকারী, সেকথা আমরা সকলেই জানি। আর এর সঙ্গে রিঠা, হেনা, হরীতকি এবং নিম মেশার পর চুল হয় নরম এবং উজ্জ্বল। এছাড়াও ভৃঙ্গরাজ চুল কালো (best hair cleansers to prevent gray hair) রাখতে সাহায্য করে।

সুবিধে: চুল ফ্রিজি হতে দেয় না, পকেটসই, কোনও রাসায়নিক নেই

অসুবিধে: প্রথমদিকে একটু চুল চিটচিটে হয়

খাদি ন্যাচারল গ্রিন অ্যাপেল প্লাস কন্ডিশনার হেয়ার ক্লেনজার

অকালে চুল পাকা প্রতিরোধ করতে খাদি ন্যাচারালেরই আরও একটি হেয়ার ক্লেনজার রয়েছে, যা তৈলাক্ত চুলের উপযোগী। গ্রিন অ্যাপেল চুল ও স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে। এছাড়াও গ্রিন অ্যাপেলে রয়েছে ভিটামিন এ, বি এবং সি, যা চুলের স্বাভাবিক কালো রঙ (best hair cleansers to prevent gray hair) ধরে রাখতে এবং চুল স্বাভাবিকভাবে বাড়তে সাহায্য করে।

সুবিধে: পাকা চুল ঢাকতে সাহায্য করে অর্থাৎ বলা যায় প্রাকৃতিকভাবে পাকা চুলের রঙ কালো করতে সাহায্য করে, নতুন চুল গজাতে সাহায্য করে

অসুবিধে: শুষ্ক চুলের জন্য উপযুক্ত নয়

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text