home / চুলের তেল
প্রতি বাঙালি ঘরে এই দশটি কোম্পানির হেয়ার অয়েলের কদরই আলাদা (Herbal Oils For Hair Growth)

প্রতি বাঙালি ঘরে এই দশটি কোম্পানির হেয়ার অয়েলের কদরই আলাদা (Herbal Oils For Hair Growth)

তেলে চুল তাজা। এই কথা কিন্তু প্রতি বর্ণে সত্যি। বাঙালিরা বিশেষ করে অন্যদের তেল দেওয়া পছন্দ না করলেও, নিজের মাথায় তেল মাখতে ভারী পছন্দ করেন। ছেলে-মেয়ে বড় হয়ে বাইরে পড়তে বা চাকরি করতে গেলে, মা সবার আগে সুটকেসে একটা তেলের কৌটো রেখে দেন। অনেকে অবশ্য বলেন যে তেলে আজকাল অনেক ভেজাল থাকে যা স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। কিন্তু পশ্চিমবঙ্গে এমন অনেক সংস্থা আছে যারা প্রায় দীর্ঘদিন ধরে, বিশ্বস্ততার সঙ্গে বাঙালির ঘরে ঘরে হেয়ার অয়েলের (Bengali Hair Oil) যোগান দিয়ে আসছে। এঁদের উপর রীতিমতো চোখ বন্ধ করে ভরসা করা যায়। কারণ এঁদের প্রোডাক্টে কোনও ক্ষতিকর রাসায়নিক থাকে না। উপরন্তু এঁদের প্রোডাক্টে থাকে দরকারি ভেষজ বা অ্যারোমা থেরাপির গুণ। আজ আমরা সেরকমই কয়েকটি ব্র্যান্ড (Herbal Oils For Hair Growth) বিষয়ে জেনে নেব যাঁদের হেয়ার অয়েল আপনি কোনও দ্বিধা ছাড়া ব্যবহার করতে পারেন। 

ADVERTISEMENT

কেয়া শেঠ অ্যারোমাথেরাপি ব্র্যান্ডের ব্ল্যাক শাইন হেয়ার অয়েল (Keya Seth Black Shine Hair Oil)

রূপচর্চার দুনিয়ায় কেয়া শেঠ একটি জনপ্রিয় নাম। তাঁর অ্যারোমাথেরাপি (কেয়া শেঠ অ্যারোমাথেরাপি) গুণ সমৃদ্ধ প্রোডাক্টগুলি বাঙালির ঘরে যথেষ্ট সমাদর পায়। চুলের সমস্যা একটি বড় সমস্যা বলে কেয়া শেঠ ব্র্যান্ডে (Keya Seth Hair Oil) আছে চুলের নানা প্রোডাক্ট। তার মধ্যে সর্বাধিক জনপ্রিয় হল ব্ল্যাক শাইন হেয়ার অয়েল। এটি চুল পড়া বন্ধ করে এবং চুলের বৃদ্ধি ঘটায় এবং চুলে জেল্লা আনে। চুলের বিভিন্ন সমস্যা অনুযায়ী এই ব্র্যান্ডে একেকটি প্রোডাক্ট আছে। যেমন চুল পড়া, পাতলা হয়ে যাওয়া, খুশকি, চুলের বৃদ্ধি ইত্যাদি। যেহেতু এটি অ্যারোমাথেরাপি (Keya Seth Hair Oil) পদ্ধতিতে তৈরি তাই অ্যালোপেক্সের গন্ধ খুব সুন্দর। এতে আছে নানা রকমের এসেনশিয়াল অয়েল। এছাড়াও এতে আছে তুলসি, ইউক্যালিপটাস, লেমনগ্রাস, রোজমেরি ও ল্যাভেন্ডার। প্রতিদিন নিয়ম করে এই তেল (কেয়া শেঠ অ্যারোমাথেরাপি) মাথায় মাখলে ভাল রেজাল্ট পাবেন। 

ভাল: এতে আছে  নানা দরকারি এসেনশিয়াল অয়েল। দামেও এটি সস্তা। 

ADVERTISEMENT

মন্দ: যাঁদের সেনসিটিভ স্ক্যাল্প, তাঁদের চুলকানি হতে পারে। 

ADVERTISEMENT

অরিশ হেয়ার ব্র্যান্ডের বায়ো ন্যাচারাল হেয়ার প্লাস অয়েল (Arish Bionaturals Hair Plus Premium Oil)

ব্র্যান্ড হিসেবে অরিশেরও যথেষ্ট গ্রহণযোগ্যতা আছে। কারণ এঁদের এই তেলটি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল রিসার্চ বিভাগের কঠোর পরিশ্রমের পর তৈরি হয়েছে। এই তেল চুল পড়া বন্ধ করে (Hair Tips Bangla) এবং পাতলা হয়ে যাওয়া চুলে আবার ভলিউম নিয়ে আসে। এই তেলের সঙ্গে একটি কাঠের চিরুনি পাওয়া যায়। ৪০ থেকে ৫০ ড্রপ প্রতিদিন আধ মিনিট মতো মালিশ করে এই চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিতে হবে। 

ভাল: চুল পড়া এটি কমিয়ে দেয় অনেকটাই। 

ADVERTISEMENT

মন্দ: অনেক বেশি পরিমাণে লাগে। 

সৌমি ব্র্যান্ডের ক্যান হেয়ার অয়েল (The Soumi’s Can Product Hair Oil)

রূপচর্চা সংক্রান্ত বিভিন্ন প্রোডাক্ট নিয়ে দীর্ঘদিন কাজ করছেন বিশেষজ্ঞ সৌমি। তাঁর নামেই এই ব্র্যান্ড তৈরি হয়েছে। সম্পূর্ণ ভেষজ উপাদান দিয়ে তাঁর এই তেল তৈরি হয়েছে। চুলের সারবিক উন্নতির জন্য এই তেল অনেকেই ব্যবহার করেন (Herbal Oils For Hair Growth)। স্নানের অন্তত তিন ঘণ্টা আগে এই তেল মাসাজ করতে হবে। যারা চুলে রং করান তাঁদের জন্যও এই তেল খুব ভাল। 

ADVERTISEMENT

ভাল: এই তেলে কোনও ক্ষতিকর রাসায়নিক নেই। 

মন্দ: প্রতিদিন ব্যবহার না করলে প্রভাব দেখা যায় না। 

ADVERTISEMENT

পরম্পরা সুকেশ হেয়ার অয়েল (Parampara Ayurved Sukesh Hair Oil)

বেশ কিছুদিন হল কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে বেশ জনপ্রিয় হয়েছে পরম্পরা ব্র্যান্ড। এই ব্র্যান্ডের প্রতিটি প্রোডাক্ট হল আয়ুর্বেদিক। যেমন এই ব্র্যান্ডের সুকেশ হেয়ার অয়েল (Bengali Hair Oil)। এই তেল চুলে জেল্লা আনে, চুল নরম আর মোলায়েম করে। এই তেল সপ্তাহে অন্তত তিনবার মাসাজ করতে হবে। সুকেশ হেয়ার অয়েল স্ক্যাল্পের গভীরে গিয়ে কাজ করে (Hair Tips Bangla) এবং চুলের বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। 

ADVERTISEMENT

ভাল: এটি সম্পূর্ণ আয়ুর্বেদিক প্রোডাক্ট তাই কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। 

মন্দ: অত্যন্ত ধীরে ধীরে কাজ করে। 

ADVERTISEMENT

ওশিয়া হারবাল ফাইটোগেন হেয়ার অয়েল (Oshea Phytogain Hair Oil)

সম্পূর্ণ আয়ুর্বেদিক উপাদান দিয়ে ক্ষীরপাক পদ্ধতিতে এই তেল  তৈরি হয়,জা চুলের জন্য খুব উপযোগী। এর মধ্যে আছে ভৃঙ্গরাজ, তিলের তেল, পদ্মের তেল, হলুদ, নাগকেশর এবং কাঠবাদাম। এই তেল চুল পড়া কম করে। চুলে পুষ্টি যোগায় (Herbal Oils For Hair Growth)। যাঁদের ঘুমের সমস্যা আছে বা মাথা ধরার সমস্যা হয় তাঁরা এই তেল ব্যবহার করলে আরাম পাবেন। শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুলে জেল্লা আনে। এই তেল (Bengali Hair Oil) চিকিৎসকরাও ব্যবহার করতে বলেন। 

ভাল: খুশকি কমাতেও সাহায্য করে এই তেল। 

ADVERTISEMENT

মন্দ: দাম অনুযায়ী পরিমাণ কম।

আরও পড়ুনঃ আমন্ড তেলের উপকারিতা ও গুণাবলী

ADVERTISEMENT

আকাঙ্খা হার্বাল বাই অপরাজিতা রুদ্র’র কেশপ্রাপ্তি হেয়ার অয়েল (Akansha Keshprapti Hair Oil)

অপরাজিতা রুদ্র তাঁর আকাঙ্খা ব্র্যান্ডের মাধ্যমে নিয়ে এসেছেন এমন কিছু ভেষজ প্রোডাক্ট যা আপনার কাজে লাগবে সব সময়। তার মধ্যে থেকে আমরা বেছে নিয়েছি কেশপ্রাপ্তি তেল (Bengali Hair Oil)। নাম শুনেই বোঝা যাচ্ছে আপনার হারিয়ে যাওয়া চুল আবার গজাতে সাহায্য করবে এই তেল। এছাড়া এই তেল খুশকি কম করতে আর চুল পড়াও একদম কম করে দেয় (Hair Tips Bangla)। চুলের ডগা ফেটে যাওয়াও রোধ করে এই তেল। 

ভাল: রুক্ষ ও শুষ্ক চুলে খুব ভাল কাজ করে এই তেল। 

ADVERTISEMENT

মন্দ  একই ব্র্যান্ডের কেশসাথী শ্যাম্পু না মাখলে বিশেষ রেজাল্ট পাওয়া যায়না।

লুইস হার্বালের লেগ্রো হেয়ার অয়েল হোয়াইট (Louis Herbals Legrow Hair Oil)

এই কোম্পানির তেলে খুব সুন্দরভাবে ভৃঙ্গরাজ, আমলা, আমন্ড আর তিলের তেল মেশানো হয়েছে। বোঝাই যাচ্ছে এই সবকটা উপাদানই চুলের যত্নে কাজে দেয়। আর প্রত্যেকটাই সম পরিমাণে মেশানো হয়েছে। লেগ্রো হেয়ার অয়েল খুশকি কমায় এবং নিয়মিত এর ব্যবহারে চুল হয় নরম, ঘন আর উজ্জ্বল। 

ADVERTISEMENT

ভাল: চুল খুব নরম করে দেয়। 

মন্দ: ব্র্যান্ড হিসেবে এখনও সেরকম বিশ্বস্ত হয়ে উঠতে পারেনি।

ADVERTISEMENT

অ্যালেনের আর্নিকা প্লাস ট্রায়োফার (Allens Arnica Plus Triofer – Triple Action Hair Vitalizer)

আজ বহু বছর ধরে আর্নিকা প্লাস তেল বা আর্নিকা তেল বাঙালির মনের মণিকোঠায় বাসা বেঁধে আছে। এই তেল খুবই জনপ্রিয়। কারণ এই তেল ব্যবহার করে অনেকেই ভাল রেজাল্ট (Arnica Hair Oil Benefits) পেয়েছেন। এটি অনেকটা হোমিয়োপ্যাথি ওষুধের মতো, কারণ এটির নির্মাতা নিজেই একজন হোমিয়োপ্যাথ ডাক্তার। এই  তেল চুল পড়া বন্ধ করা থেকে শুরু করে চুলের সব রকম সমস্যার সমাধান করে। তেলের সঙ্গেই কম্বিনেশান হিসেবে মিলবে ট্যাবলেট। যা খেলে লিভারের সমস্যা দূর (Arnica Hair Oil Benefits) হবে কারণ সেখান থেলেও চুলের সমস্যা হয়। 

ADVERTISEMENT

সেসা হেয়ার অয়েল (Sesa Hair Oil)

সেসা হেয়ার অয়েলে আছে ১৮টি বাছাই করা ভেষজ। প্রাচীন ভারতের ক্ষীরপাক পদ্ধতিতে (Sesa Oil Benefits) এখানে মেশানো হয়েছে পাঁচটি পুষ্টিকর তেল আর দুধ। এই পদ্ধতিতে তেল ও দুধ মেশালে কনপ সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে না। এটি সম্পূর্ণরূপে একটি ভেষজ অয়েল (Sesa Oil Benefits) এবং এতে কোনও খনিজ নেই। 

ভাল: এই তেল থেকে কোনও সংক্রমণ হওয়ার আশঙ্কা নেই। 

ADVERTISEMENT

মন্দ: প্যাকেজিং খুব একটা ভাল নয়।

ADVERTISEMENT

কেয়ো কার্পিন হেয়ার অয়েল (Keo Karpin Hair Oil)

এই নামটি একটি মাইলস্টোন। আগেও এর জনপ্রিয়তা আকাশ ছোঁয়া ছিল এখনও তাই আছে। এই তেল চিটচিটে নয়। এর মধ্যে আছে ভিটামিন ই আর অলিভ অয়েলের গুণ। দূষণ থেকে চুল রক্ষা করে (Bengali Hair Care) এই তেল। এর দাম বেশ কমার থাকেও অনেক্তা,তাই সাশ্রয়ও হয়। 

ভাল: চুলের গোড়া পর্যন্ত গিয়ে কাজ করে। 

ADVERTISEMENT

মন্দ: খুব হাল্কা, কাজ করতে সময় নেয়।

হেয়ারর অয়েল নিয়ে জরুরি প্রশ্ন ও উত্তর (FAQs)

১| ভেষজ তেল কি চুলের জন্য বেশি ভাল?

উত্তর: সাধারণত, ভেষজ প্রোডাক্টে কোনও ক্ষতিকর রাসায়নিক থাকে না। সবটাই প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হয়। তাই অন্যান্য প্রোডাক্টের চেয়ে এটা ব্যবহার করা অনেক বেশি সুরক্ষিত। 

ADVERTISEMENT

২| অ্যারোমাথেরাপি আসলে কী?

উত্তর: অ্যারোমা মানে সুগন্ধ। বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সুগন্ধ যখন আমাদের শরীরে প্রবেশ করে সেগুলো আমাদের স্নায়ুর উপর কাজ করে একেই সহজ ভাষায় অ্যারোমাথেরাপি বলে। 

৩| খাঁটি আয়ুর্বেদিক প্রোডাক্ট কীভাবে চিনব?

উত্তর: সত্যি বলতে কী, আয়ুর্বেদ সম্পর্কে জ্ঞান না থাকলে আপনার পক্ষে বোঝা সম্ভব নয়। তবে কিছু কোম্পানি এই বিষয়ে সরকারের থেকে শংসাপত্র পেয়ে থাকে, যেটি তাঁদের ওয়েবসাইট বা প্রোডাক্টের (Bengali Hair Care) গায়ে দেওয়া থাকে। নিজেকে সুরক্ষিত রাখতে প্রোডাক্ট ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নেওয়াই ভাল।

ADVERTISEMENT

৪| আয়ুর্বেদিক বা ভেষজ প্রোডাক্ট থেকেও কি অ্যালার্জি হতে পারে?

উত্তর: হ্যাঁ হতে পারে। তবে সেটা তখনই হবে যখন কোনও বিশেষ প্রাকৃতিক উপাদানে আপনার অ্যালার্জি থাকবে। কোন কোন উপাদান এই প্রোডাক্টে আছে সেটা দেখে নেবেন।  

৫| উপরে আলোচিত ব্র্যান্ডগুলি কি অনলাইনে কেনা সুরক্ষিত?

উত্তর: যে কোনও অনলাইন সাইট থেকে কিনবেন না। চেষ্টা করবেন এঁদের নিজস্ব ওয়েবসাইট থেকে এগুলি কিনতে। 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

ADVERTISEMENT

এগুলোও আপনি পড়তে পারেন

লম্বা, ঘন ও কালো চুল পেতে ব্যবহার করুন এই তেল গুলো

ADVERTISEMENT

তেলতেলে স্ক্যাল্পের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

সুস্থ থাকতে খেতে পারেন ফিশ অয়েল বা Omega 3 ক্যাপসুল

ADVERTISEMENT
29 Jan 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text