home / রূপচর্চা ও বিউটি টিপস
অ্যাকনের সমস্যা মোকাবিলা করতে ভরসা রাখুন এই অরগ্যানিক প্রোডাক্টগুলোয়

অ্যাকনের সমস্যা মোকাবিলা করতে ভরসা রাখুন এই অরগ্যানিক প্রোডাক্টগুলোয়

কারও ত্বকের ধরন তৈলাক্ত, আবার সেই ত্বকেই অ্য়াকনের সমস্য়া বেশি( অ্যাকনে প্রোন)। তাহলে সেই মানুষটির এর থেকে দুর্ভাগ্য আর কী হতে পারে? তাঁকে ত্বকের প্রতি অনেক বেশি যত্নশীল হতে হয়। আপনারও কি সেই অবস্থাই? তাহলে আপনাকে সাহায্য় করব আমরা। রাসায়নিক প্রোডাক্টের বদলে অরগ্যানিক প্রোডাক্ট ব্য়বহার করা অনেক ভাল। কিন্তু সম্পূর্ণ অরগ্যানিক বা প্রাকৃতিক প্রোডাক্ট? এমনও হয়? অসম্ভব শুনতে লাগলেও এই কথাই সত্য়ি। আজ আপনাকে সেরকম কয়েকটি প্রোডাক্টের সন্ধান (organic harvest products) দেব আমরা। সঙ্গে বলব অ্যাকনের সমস্য়া থাকলে ত্বকের যত্ন নিতে হয় কীভাবে

অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ (organic harvest products)

অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য়ই বানানো হয়। এটি আপনার মুখকে গভীর থেকে পরিষ্কার করে। মুখের অতিরিক্ত তেল সরায়। আবার মুখকে খুব শুষ্কও করে দেয় না। পোরস থেকে ময়লা বের করে দেয়। অরগ্যানিক হার্ভেস্টের ফেসওয়াশটি কেমিকাল এবং পেস্টিসাইড মুক্ত (organic harvest products) । প্রতিদিন ব্য়বহার করতে পারেন। পুরুষ ও মহিলা উভয়ই ব্যবহার করতে পারেন।

নিম-তুলসী টোনার

ত্বকের ভিতরে গিয়ে ত্বককে পুষ্টি জোগায়। ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে। আপনি অরগ্যানিক হার্ভেস্টের নিম তুলসী টোনার ব্য়বহার করতে পারেন। এটির অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাজান আপনার ত্বককে ভাল রাখে। ত্বকের প্রদাহ কম করে। কোনও ত্বক সংক্রমণ হলে তাও সারিয়ে তোলে। অ্যাকনের সমস্য়া সমাধানে এর (organic harvest products) ভূমিকা দারুণ।

একটি সাধারণ ডে ক্রিম (organic harvest products)

তৈলাক্ত ত্বক হলেও ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত। আপনি সেই কথা নিশ্চয়ই জানেন। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা একটি হালকা ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। ত্বকের ধরন শুষ্ক হলে সেই অনুযায়ী ময়শ্চারাইজার ব্য়বহার করুন। ত্বক অত্য়ন্ত শুষ্ক হলেও অ্যাকনের সমস্য়া হতে পারে। তাই সব সময় ময়শ্চারাইজার লাগানোর চেষ্টা করবেন। আপনার ত্বকে স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকে। অ্যাকনে প্রোন ত্বকের জন্য় ডেলি ডে ক্রিম ব্যবহার করা যেতে পারে।

ত্বকের সঠিক যত্ন করুন

সানস্ক্রিন

সঠিক সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। কারণ ক্ষতিকারক ইউভি রশ্মি আপনার ত্বকের আরও ক্ষতি করতে পারে। ত্বকে প্রদাহ হতে পারে। এমনকী ত্বকের সবথেকে উপরের স্তরের কোষকেও ধ্বংস করতে পারে। যা অ্যাকনে হওয়ার হয়তো অন্য়তম কারণও হতে পারে। সানস্ক্রিন আপনার ত্বককে ক্ষতিকারক ইউ ভি রে-এর থেকে বাঁচায়। তাই আপনি ঘরের ভিতরে থাকুন বা বাইরে থাকুন, দিনের বেলা সব সময় সানস্ক্রিন ব্যবহার করবেন। এটি আপনার ত্বককে আর্দ্রতা জোগায়। পর্যাপ্ত পুষ্টিও জোগায়। আপনি অরগ্যানিক হার্ভেস্টের এই সানস্ক্রিন (organic harvest products) ব্য়বহার করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text