home / Vastu
বাড়ির কোথায় আয়না লাগালে আসবে পজিটিভ এনার্জি

বাড়ির কোথায় আয়না লাগালে আসবে পজিটিভ এনার্জি

আয়না আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। সকালে ঘুম থেকে উঠেই একবার আয়নায় মুখ দেখা হয়, সারাদিনের মধ্যে কাজের ফাঁকে ফাঁকেও কয়েকবার টুক করে আয়নায় (best places to keep mirror as per vastu shastra) আমরা দেখেই নি যে কেমন লাগছে দেখতে আবার রাতেও শোবার আগে একবার আয়না দেখে শুতে যাই। কিন্তু আপনি কি জানেন যে বাড়িতে হোক কিংবা অফিসে, ঠিক জায়গায় আয়না না লাগালে তা আপনার জীবনে অনেক নেগেটিভিটি বয়ে আনতে পারে? বিশ্বাস হচ্ছে না? বাস্তুশাস্ত্র এবং ফেংশুই মতে আয়নার সঠিক প্লেসমেন্ট অর্থাৎ সঠিক জায়গায় আয়না লাগানোর কথা বলা আছে।

বাস্তুশাস্ত্র অনুসারে আয়নাকে একটি মোক্ষম হাতিয়ার হিসেবে ধরা হয় যা আপনার জীবনে পসিটিভিটি নিয়ে আসতে সক্ষম, আবার এই আয়না দিয়েই কিন্তু আপনার জীবনে নেগেটিভিটিও আসতে পারে। তাহলে চলুন দেখে নি যে বাস্তু শাস্ত্র অনুসারে ঠিক কোথায় কোথায় আয়না লাগালে আপনার জীবনে পসিটিভিটি আরো বেড়ে উঠবে।

বাথরুমে আয়না

স্নানের জায়গায় অর্থাৎ বাথরুমে আয়না লাগানোটা ভীষণ কমন ব্যাপার। যেহেতু বাথরুমে আমরা অনেকটা সময় কাটাই এবং এই সময়টা একান্তই আমাদের ব্যক্তিগত তাই বাস্তু মেনে বাথরুম তৈরী করলে ভালো। শাওয়ারের ওপরে কিংবা নালার ওপরে আয়না (best places to keep mirror as per vastu shastra) লাগালে নাকি বাথরুমের নেগেটিভিটি দূর হয় এবং পসিটিভ এনার্জি বজায় থাকে। আনার বাথরুমে যদি কোনো গাছ থাকে, তাহলে তার ছায়া প্রতিবিম্বিত হয় এমন জায়গায় আয়নার প্লেসমেন্ট করতে পারেন।

ডাইনিং-এ আয়না

আপনি যদি খাবার টেবিলের সামনে একটা বড় আয়না রাখতে পারেন তাহলে আপনার বাড়িতে কোনোদিন অন্নাভাব হয়না – এটা আমি বলছি না, বাস্তুশাস্ত্রে অভিজ্ঞ অনেক পন্ডিতেরা এটাই মনে করেন। তার কারণ হিসেবে বলা হয় যেহেতু আয়না পসিটিভিটি আরো বহুগুণে বাড়িয়ে দেয়, তাই যদি খাবারের ছবি আয়নায় দেখা যায়, কিংবা পরিবারের সকলে হাসিমুখে একসাথে খেতে বসেছে এরকম একটি ছবি আয়নায় দেখা যায়, তাহলে নাকি বাড়ির সকলের মধ্যে সদ্ভাব এবং অর্থকরী দিক থেকে সমৃদ্ধি চতুর্গুণ বেড়ে যাবার সম্ভাবনা থাকে। তবে খেয়াল রাখবেন। ছুরি, কাঁচি কিংবা কোনো ধারালো বসতু যেন দেখা না যায় আয়নাতে।

রান্নাঘরে আয়না

শুধু বাস্তুতে না, ফেংশুইতেও বলা হয়, রান্নাঘর আয়না রাখার জন্য ভীষণভাবে উপযুক্ত জায়গা। যেহেতু আমরা রান্নাঘরে বেশিরভাগ সময়টাই আগুনের কাজ করি এবং আয়না জলীয় এলিমেন্ট তাই রান্নাঘরের এনার্জির ভারসাম্য রক্ষা হয় এভাবে। অনেক বাস্তু বিশেজ্ঞজের মতে, রান্নাঘরে যদি আয়না লাগানো (best places to keep mirror as per vastu shastra) হয় তাহলে তা যেন সবসময়ে এমনভাবে লাগানো হয় যাতে যিনি রান্না করছেন তার পেছনের অংশ দেখা যায়; অর্থাৎ ধরুন আপনি দরজার দিকে পেছন করে রান্না করেন, তাহলে এমনভাবে আয়না লাগান যাতে রান্নাঘরের দরজার প্রতিবিম্ব আয়নায় দেখা যায়। তবে মনে রাখবেন, এমন কোথাও আয়না রাখবেন না, যাতে গ্যাস কিংবা স্টোভ অথবা অন্যান্য ইলেক্ট্রিক জিনিস যেমন টোস্টের, মাইক্রোওয়েভ ইত্যাদি আয়নায় প্রতিবিম্বিত হয়। এতে কিন্তু নেগেটিভ এনার্জি বাড়তে পারে।

বসার ঘরে আয়না

বসার ঘরে অনেকেই আয়না রাখেন। বেশ ফুল-লেন্থ আয়না বসার ঘরে রাখলে দেখতে ভালো লাগে। তবে খেয়াল রাখবেন যেন তা বাইরের দিকে মুখ করা না হয়, অর্থাৎ আপনার বসার ঘরের আয়নায় যেন বাড়ির প্রধান দরজা কিংবা রাস্তা দেখা না যায়। বাস্তু বিশেষজ্ঞদের মতে এরকম পজিশনে আয়না বাড়ির সুখ সমৃদ্ধি বাড়ির বাইরে নিয়ে যায় এবং বাইরের নেগেটিভিটি বাড়ির ভেতর নিয়ে আসে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text