Festival

কালী পুজোর রাতে বাড়ির কোথায় কোথায় প্রদীপ জ্বালালে জীবন হয়ে উঠবে আলোকিত

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 9, 2020
কালী পুজোর রাতে বাড়ির কোথায় কোথায় প্রদীপ জ্বালালে জীবন হয়ে উঠবে আলোকিত in bengali

দীপাবলি আলোর উৎসব। নিজের খুশি অপরের সঙ্গে ভাগ করে নেওয়ার উৎসবও বটে! এই দিন সমাজের প্রতিটি শ্রেণীর, প্রতিটি বর্ণের মানুষ একে অন্যকে শুভেচ্ছা জানান, আতসবাজি পোড়ান, নিজের বাড়ির ভিতরে ও বাইরে প্রদীপ জ্বালিয়ে (best places to light diyas on diwali night) অন্ধকার দূর করে আলোকে স্বাগত জানান। সবার জীবনের অন্ধকার দূর হয়ে যাতে জীবনের প্রতিটি মুহূর্ত আলোকিত হয়ে ওঠে, সেজন্যই এই উৎসব। দীপাবলির রাত ‘মহানিশা’ নামেও বিখ্যাত। এই রাতে কালী পুজোও হয়, আবার অনেকের বাড়িতেই অলক্ষ্মী বিদায় করে দীপান্বিতা লক্ষ্মী পুজোও হয়; যাতে জীবনের সব দুঃখ-দুর্দশা ও কষ্ট লাঘব হয়।

আপনি হয়ত এতকাল বাড়িতে প্রদীপ জ্বালিয়ে এসেছেন শুধুমাত্র ঘর সাজানর জন্য, অথবা সবাই প্রদীপ জ্বালায় কালী পুজোর রাতে, তাই আপনিও জ্বালিয়ে এসেছেন। কিন্তু আপনি কি জানেন, ঘরের কোথায় কোথায় প্রদীপ জ্বালালে (best places to light diyas on diwali night) মা সন্তুষ্ট হন এবং আপনার প্রতি তাঁর কৃপাদৃষ্টি সদা বিরাজমান থাকে?

জেনে নিন, কালী পুজোয় কিভাবে পাবেন মায়ের আশীর্বাদ (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

দীপাবলির রাতে ঘরের কোথায় কোথায় প্রদীপ জ্বালাবেন

দীপাবলির উৎসবে প্রদীপের এক বিশেষ ভুমিকা রয়েছে। আপনি কটা প্রদীপ জ্বালাচ্ছেন, তা জেনে নেওয়া খুব গুরুত্বপূর্ণ। ১১, ২১ অথবা ৫১টি প্রদীপ জ্বালানো শুভ বলে মনে করা হয়। যাঁদের বাড়িতে লক্ষ্মী পুজো হয় ওই রাতে, তাঁরা ১১টি ঘিয়ের প্রদীপ জ্বালাতে পারেন। বলা হয়, এতে নাকি মা লক্ষ্মী বেজায় সন্তুষ্ট হন এবং আপনার সংসারেই চিরস্থায়ী হন। তবে, এছাড়াও কোন জায়গায় আপনি প্রদীপ জ্বালাচ্ছেন (best places to light diyas on diwali night) তার উপরেও নির্ভর করে ভগবানের কৃপাদৃষ্টি পাওয়ার সম্ভাবনা।

দীপাবলিতে ঘর সাজানো হচ্ছে প্রদীপের আলোয় (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

১। আপনার ঠাকুর ঘরে অবশ্যই ঘিয়ের প্রদীপ জ্বালান। আপনি যদি অখন্ড প্রদীপ জ্বালাতে পারেন তাহলে তো কথাই নেই।

২। আপনার বাড়ির বাইরে যদি কোনও চার মাথার মোড় থাকে, সেখানে একটি প্রদীপ অবশ্যই জ্বালান। এতে বাড়ির সব সদস্য সুরক্ষিত থাকেন এবং কোনও রকম বিপদ বাড়িতে প্রবেশ করতে পারে না।

৩। আপনার বাড়ির আশেপাশে কোনও মন্দির থাকলে সেখানেও অবশ্যই একটি ঘিয়ের প্রদীপ জ্বালান (best places to light diyas on diwali night)। এতে সমস্ত দেবী–দেবতা সন্তুষ্ট হন এবং আপনার সংসারে শ্রীবৃদ্ধি ঘটে।

৪। আপনার বাড়িতে যদি উঠোন থাকে, তাহলে সেখানেও একটি প্রদীপ জ্বালান। উঠোনে প্রদীপ জ্বালালে একটি বিষয় অবশ্যই মাথায় রাখুন, যেন ওই প্রদীপ সারা রাত জ্বলে। যদি উঠোন না থাকে, তাহলে বাড়ির বারান্দায় প্রদীপ জ্বালাতে পারেন।

৫। বাড়ির আশেপাশে যদি কোনও বট বা অশ্বত্থ গাছ থাকে, তাহলে তার নীচে একটি প্রজ্জ্বলিত প্রদীপ রেখে আসুন। বট বা অশ্বত্থ গাছের নীচে প্রদীপ জ্বালানো, বিশেষ করে তা যদি দীপাবলির রাতে জ্বালানো (best places to light diyas on diwali night) যায়, তাহলে জীবনে নাকি সুখ-সম্রিদ্ধির অভাব হয় না; এমনটাই মনে করেন অনেকে।

৬। আপনার বাড়ির সদর দরজায় একটি প্রদীপ জেয়ালান কালী পুজোর রাতে। খেয়াল রাখবেন, প্রদীপের শিখা যেন বাইরের দিকে থাকে। অনেকে মনে করেন এই অমানিশায় এভাবে বাড়ির সদর দরজায় প্রদীপ জ্বালালে কোনও অশুভ শক্তি এবং নেগেটিভ এনার্জি বাড়িতে প্রবেশ করতে পারে না।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!