home / লাইফস্টাইল
কলকাতার সেরা কিছু Mughlai Paratha জয়েন্ট!

কলকাতার সেরা কিছু Mughlai Paratha জয়েন্ট!

একসময় মুঘল বার্বুচিরা তৈরি করতেন এই পদটি। এই কারণেই তো এই বিশেষ ধরনের পরোটাটির নাম হয়ে যায় মোগলাই বা মুঘলাই পরোটা (Mughlai Paratha)। তবে বাঙালি মেনুতে এই পরোটার অন্তর্ভুক্তি ঘটে মুর্শিদাবাদের নবাবদের হাত ধরে। তরপর যত সময় এগিয়েছে বাঙালি খাদ্যরসিকদের মাঝে তুমুল জনপ্রিয়তা পেয়েছে এই পদটি।

কলকাতা শহরের (kolkata) ইতি-উতি ছড়িয়ে রয়েছে এমন অনেক হোটেল, যারা প্রায় ৪০ বছরেরও বেশি সময় ধরে কলকাতাবাসীদের পরিবেশন করে চলেছে মোগলাই পরোটা। তবে কালের নিয়মে গজিয়ে উঠেছে বেশ কিছু নতুন হোটেলও, যাদের পরিবেশিত মোগলাই পরোটার জনপ্রিয়তাও কিছু কম নয়। তাই তো আজ আপনাদের সামনে কলকাতার সেরা কিছু মোগলাই পরোটার জয়েন্ট সম্পর্কে জানাতে চলেছি, যা খাদ্যরসিকদের তালিকায় থাকা মাস্ট (Best Places To Taste Mughlai Paratha In Kolkata)!

ADVERTISEMENT

১. অনাদি কেবিন:

mog-1
মোগলাই পরোটা নিয়ে যখন আলোচনা, তখন অনাদি কেবিনকে (anadi cabin) বাদ দেওয়া যায় কীভাবে বলুন! কারণ এখানকার মোগলাই পরোটা আর কষা মাংসের স্বাদ যে না ভোলার মতো। শুধু কী তাই! অনাদি কেবিনে মোগলাই পরোটার সঙ্গে যে আলুর তরকারি পরিবেশন করা হয়, তার স্বাদও বেশ খাসা। তাই মোগলাই পরোটা যদি আপনার পছন্দের তালিকায় একেবারে উপরের দিকে থাকে, তাহলে অনাদি কেবিনে একবার ঢুঁ মারতেই হবে।

ঠিকানা: ৯, জওহরলাল নেহেরু রোড, নিউ মার্কেট, কলকাতা। ধর্মতলা বিগ বাজারের দিকে মেট্রোর যে গেট রয়েছে সেখান থেকে বেরিয়ে ডান দিক নিলেই অনাদি কেবিন।

ADVERTISEMENT

ট্রাই করা মাস্ট:  মোগলাই পরোটা ছাড়া খেতে পারেন ফিশ ফ্রাই ও ফিশ কাটলেট। 

খরচ: দুজনের জন্য খরচ ২০০ টাকা 

ADVERTISEMENT

২. দাস কেবিন:

mog-2
হোটেলটা ছোট্ট বটে, কিন্তু এখনকার প্রতিটি পদ সুস্বাদু। তাই যদি নিজেকে খাদ্যরসিক বলে দাবী করে থাকেন, তাহলে দাস কেবিনে (das cabin) ঢুঁ মারতে দেরি করবেন না যেন! কারণ এখনকার মোগলাই পরোটা যেমন জনপ্রিয়, তেমনি আরও নানা সব পদও কিন্তু কম সুস্বাদু নয়, বিশেষত মোগলাই পরোটা আর মাটন কষার কম্বিনেশন তো যে কোনও দিন হিট!

ঠিকানা: ১৭,বালিগঞ্জ গার্ডেন, গড়িয়াহাট ফ্লাইওভারের কাছেই।  ফোন নং: ৯১৬৩৯০৫০৪৫।

ADVERTISEMENT

ট্রাই করা মাস্ট: মোগলাই পরোটা ছাড়া খেয়ে দেখুন চিকেন আফগানি কাটলেট। 

খরচ:  দুজনের খরচ হবে ১৫০-২০০ টাকা।

ADVERTISEMENT

৩. মিত্র ক্যাফে:

mog-3
নানা স্বাদের পদ পরিবেশন করে বাঙালি ভোজনরসিকদের রসনা তৃপ্তির লক্ষ্যে ১৯২০ সালে প্রতিষ্টিত হয় এই হোটেল। নাম রাখা হয় “মিত্র ক্যাফে”। আসলে হোটেলের কর্ণধার সুশীল রায় তার হোটেলে খেতে আসা প্রতিটি মানুষকে নিজের মিত্র বা বন্ধু বলে মনে করতেন। তাই তো এর নামকরণ হয়েছিল মিত্র ক্যাফে (mitra cafe)। এখানে পরিবেশন করা হয় কবিরাজি থেকে মাটন কাটলেট, সেই সঙ্গে নানা স্বাদের মোগলাই পরোটা (Mughlai Paratha) তো রয়েছেই। এই হোটেলের প্রায় প্রতিটি পদের স্বাদই কিন্তু বেশ খাসা। তাই তো এত বছর পরেও বাঙালি খাদ্যরসিকদের মাঝে মিত্র ক্যাফের জনপ্রিয়তা একটুও কমেনি।

ঠিকানা: ৪৭, যতিন্দ্র মোহন অ্যাভিনিউ, রাজা নবকৃষ্ণ স্ট্রিট, শোভাবাজার, বেনিয়াটোলা, কলকাতা-৭০০০০৫।
ফোন নং: ৮৪২০১৬১১১১/৯৮৩০৩৪২৬৬৫।

ADVERTISEMENT

গড়িয়াহাটেও এদের একটা শাখা রয়েছে। গোলপার্ক রামকৃষ্ণ মিশনের কাছেই। ফোন নং- ৯০০৭১১৩২২২।

ট্রাই করা মাস্ট: পাঁঠার মাথার ঘিলু দিয়ে তৈরি চপ ও ফাউল কাটলেট 

ADVERTISEMENT

খরচ: দুজনের জন্য খরচ ২০০ টাকার মধ্যে 

৪.এগলেসিয়াস:

mog-4
ডিম খেতে যারা ভালোবাসেন তাদের জন্য এই রেস্তরাঁ একেবারে সেরা ঠিকানা। কারণ এই হোটেলে নানা স্বাদের ডিমের সব মুখরোচক পদ পাওয়া যায়। সেই সঙ্গে মোগলাই পরোটাও মেলে হরেক স্বাদের। বিশেষত চিকেন মোগলাই পরোটা তো বেজায় সুস্বাদু!

ADVERTISEMENT

ঠিকানা: ৬, উড স্ট্রিট, ক্যামাক স্ট্রিটের কাছে। ফোন নং: ০৩৩-২২৮০৫৭৩১।

ট্রাই করা মাস্ট: মোগলাই পরোটা তো বটেই খেয়ে দেখুন এখানকার এগ রোল ও নানা স্বাদের অমলেট এবং স্যান্ডউইচ।

ADVERTISEMENT

খরচ: দুজন মিলে খেলে খরচ হবে কম-বেশি ২৫০-৩০০ টাকা।

৫. রয়্যাল বেঙ্গল টাইগার ক্যাফে:

mog-5
এমন আজব নাম কেন তাই ভাবছেন নিশ্চয়? আসলে রয়্যাল বেঙ্গল টাইগারদের আরও কীভাবে সুরক্ষিত রাখা যায়, সেই থিমকে সামনে নিয়ে শুরু হয়েছিল এই হোটেল। তাই এমন নাম। তবে নাম ছেড়ে এবার খাবারে আসুন। এখনকার মুচমুচে মোগলাই পরোটা কিন্তু ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। তবে এই রেঁস্তরায় মোগলাই পরোটার পাশাপাশি নানা ধরনের স্ট্রিট ফুডও পাওয়া যায়।

ADVERTISEMENT

ঠিকানা: ৯১, গল্ফ ক্লাব রোড, রাজেন্দ্র প্রসাদ কলোনি, টালিগঞ্জ। ফোন নং: ৮০১৭৯৫৫৫৫৫।

ট্রাই করা মাস্ট: মোগলাই পরটোর পাশাপাশি এখনকার প্রায় প্রতিটি চাইনিজ পদই কিন্তু বেশ সুস্বাদু। ইচ্ছা হলে চেখে দেখতে পারেন নানা স্বাদের কন্টিনেন্টাল খাবারও।

ADVERTISEMENT

খরচ: দুজন মিলে খেলে খরচ হবে কম-বেশি ২৫০-৫০০ টাকা।

৬. অশোকা হোটেল:

mog-6
এখনকার মোগলাই পরোটা কিন্তু বেশ জনপ্রিয়। তাই আপনি যদি দক্ষিণ কলকাতায় বাসিন্দা হন, আর মোগলাই পরোটা পছন্দের তালিকায় একেবারে উপরের দিকে থাকে, তাহলে এই রেঁস্তরায় একবার আসতেই হবে। মোগলাই পরোটা ছাড়াও এখানে নানা স্বাদের কাটলেট, ফিশ ফ্রাই এবং চাইনিজ খাবারও পাওয়া যায়।

ADVERTISEMENT

ঠিকানা: ৫৭২, ডায়মন্ড হারবার রোড, কলকাতা।

ট্রাই করা মাস্ট: মোগলাই পরটো তো খেতে হবেই, তার পাশপাশি চেখে দেখতে পারেন ফিশ ফ্রাই, চিকেন কাটলেট অথবা ফিশ কাটলেট।

ADVERTISEMENT

খরচ: দুজন মিলে খেলে খরচ হবে কম-বেশি ৩৫০-৪৫০ টাকা।

ছবির কৃতজ্ঞতা স্বীকার: wikipedia, youTube

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

10 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text